এলআইসি-সহ আরও ৩ রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের শেয়ার বিক্রির ঘোষণা থাকতে পারে বাজেটে!

প্রসঙ্গত, করোনা থাবায় তলানিতে দেশের অর্থনীতি। সামগ্রিক বছরে অর্থনীতি সঙ্কোচনের আশঙ্কা যথেষ্ট বেশি।

এলআইসি-সহ আরও ৩ রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের শেয়ার বিক্রির ঘোষণা থাকতে পারে বাজেটে!
ফাইল চিত্র
সুমন মহাপাত্র

|

Jan 28, 2021 | 6:15 PM

নয়া দিল্লি: চলতি অর্থবর্ষে বেসরকারিকরণের একাধিক পদক্ষেপ ছিল কেন্দ্রের। কিন্তু করোনা অতিমারির জটে আটকে পড়ে সে সব পদক্ষেপ। সূত্রের খবর, আসন্ন বাজেটে এই সব জট খুলে বেসরকারিকরণে আরও একধাপ এগোতে চলেছে অর্থমন্ত্রক। তবে জানা যাচ্ছে, ভারতীয় জীবন বিমা নিগম অর্থাৎ এলআইসির ১০ থেকে ১৫ শতাংশ শেয়ার বিক্রি করতে পারে।

রাজকোষে অর্থ জোগাতে এলআইসির পাশপাশি আরও একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের পথে এগোতে পারে কেন্দ্র। তবে সূত্র মারফত এ-ও জানা গিয়েছে, এলআইসির স্বত্ব বিক্রির জন্য সংসদের অনুমোদন নিয়ে সংশোধন করা হতে পারে এলআইসি আইন। আগের বাজেটেও এলআইসির শেয়ার বাজারে আনার কথা জানিয়েছিল কেন্দ্র। প্রতিশ্রুতি মতো শেয়ার বিক্রি হয়েছে। তবে বেশ কিছু জটিলতাও তৈরি হয়েছে।

আগামী সোমবার অর্থবর্ষ ২০২১-২২ এর বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। সূত্রের খবর, সেই বাজেটে আইডিবিআই ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক এবং পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কের স্বত্ব বিক্রির প্রসঙ্গও থাকতে পারে। এই পরিকল্পনার মাধ্যমে রাজকোষে আসতে পারে আড়াই থেকে তিন লক্ষ কোটি টাকা। তবে এই বিষয়ে এখনই কিছু বলতে নারাজ অর্থমন্ত্রক।

আরও পড়ুন: ‘মেক-ইন-ইন্ডিয়া’য় জোর, এবারের বাজেটে আমদানি শুল্ক বাড়াতে পারেন নির্মলা!

প্রসঙ্গত, করোনা থাবায় তলানিতে দেশের অর্থনীতি। সামগ্রিক বছরে অর্থনীতি সঙ্কোচনের আশঙ্কা যথেষ্ট বেশি। চলতি অর্থবর্ষে সরকারি পরিসংখ্য়ান দফতরের পূর্বাভাস অনুযায়ী সঙ্কোচন হতে পারে ৭.৭ শতাংশ। রিজার্ভ ব্যাঙ্কও জানিয়েছে সঙ্কোচন হতে পারে ৭.৫ শতাংশ। তার উপর রাজকোষেও ঘাটতি প্রায় ৭ লক্ষ কোটি টাকা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla