‘হিন্দুস্তানি মুসলিম হতে পেরে গর্বিত’, নমোর আবেগে আপ্লুত কংগ্রেসের আজ়াদ

তাঁকে সবচেয়ে বেশি ভোট দিতেন কাশ্মীরের পন্ডিতদের ছেলে-মেয়েরা। আজ়াদের স্মৃতিতে উঠে এল জ্যোতি বসু থেকে অটল বিহারী বাজপেয়ীর নামও।

'হিন্দুস্তানি মুসলিম হতে পেরে গর্বিত', নমোর আবেগে আপ্লুত কংগ্রেসের আজ়াদ
রাজ্যসভায় গুলাম নবি আজ়াদ
Follow Us:
| Updated on: Feb 09, 2021 | 2:38 PM

নয়া দিল্লি: রাজ্যসভা থেকে অবসর কংগ্রেস সাংসদ গুলাম নবি আজ়াদের (Gulam Nabi Azad)। আর সেই অবসরকে ঘিরে আবেগ তাড়িত হয়ে উঠল গোটা রাজ্যসভা। বিদায়ী ভাষণে কেঁদে ফেললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চোখ মুছতে মুছতে নমো বোঝালেন কত বড় মাপের নেতা নবি আজ়াদ। বিদায়ী বক্তব্য  জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীও। তিনি জানালেন, ভারতীয় হিসেবে তাঁর গর্ববোধের কথা। নবি বলেন, “ভারতীয় মুসলিম হিসেবে আমি গর্বিত। আমি সেই খুশি লোকেদের মধ্যে একজন, যে কোনও দিন পাকিস্তান যায়নি।”

নরেন্দ্র মোদী, ভেঙ্কাইয়া নাইডুরা যেখানে বক্তব্য শেষ করেছিলেন ঠিক সেই সেখান থেকেই বক্তব্য শুরু করেছিলেন গুলাম নবি আজ়াদ। প্রথমেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আবেগের প্রশংসা করে নবি জানান, তিনি বাকরুদ্ধ। তাঁর বক্তব্যে ফিরে ফিরে এল ভূস্বর্গ থেকে তাঁর ছোটবেলা। তাঁর গান্ধী, নেহেরু, মৌলানা আবুল কালাম আজ়াদের মতাদর্শকে পাথেয় করার কথাও জানালেন নবি আজ়াদ।

আরও পড়ুন: তুষারধস নয়, জোশীমঠ বিপর্যয়ের অন্য কারণ জানাল ইসরো

‘বিশ্বের সবচেয়ে গর্বিত মুসলমান হল ভারতীয়রা’, বিশ্বের দরবারে ভারতে এগিয়ে থাকার কথা বলার পাশাপাশি, দেশের একাধিক নেতার নাম উঠে এল গুলাম নবি আজ়াদের মুখে। উঠে এল জ্যোতি বসু থেকে অটল বিহারী বাজপেয়ীর নামও। বিরোধী বিজেপি নেতার কাছ থেকে তিনি অনেক কিছু শিখেছেন, দীপ্ত কণ্ঠে সেই স্বীকারোক্তিও এল আজ়াদের মুখে। “কী করে সংসদ চালাতে হয়, তা অটলজির কাছে শিখেছি” এভাবেই প্রাক্তন প্রধানমন্ত্রীর প্রশংসা এল তাঁর কাছ থেকে। আজ়াদ ফিরে গেলেন তাঁর ছাত্র রাজনীতির সময়েও। তখন বিশ্ববিদ্যালয় নির্বাচনে তাঁকে সবচেয়ে বেশি ভোট দিতেন কাশ্মীরের পন্ডিতদের ছেলে-মেয়েরা। এরকম একাধিক স্মৃতিবিজড়িত কথা বলেই নিজের বিদায়ী বক্তব্য রাখলেন গুলাম নবি আজ়াদ।