High Court: ‘৪৯৮’ নিয়ে বড় পর্যবেক্ষণ হাইকোর্টের, স্বামীর প্রেমিকার বিরুদ্ধে করা মামলায় বার্তা আদালতের

High Court: বিচারপতি বিভা কঙ্কনওয়াড়ি এবং বৃশালি যোশীর বেঞ্চে ছিল শুনানি। স্বামীর সঙ্গে এক মহিলার সম্পর্ক রয়েছে বলে তাঁর বিরুদ্ধে গার্হস্থ্য হিংসার আইনে মামলা করেন মহিলা।

High Court: '৪৯৮' নিয়ে বড় পর্যবেক্ষণ হাইকোর্টের, স্বামীর প্রেমিকার বিরুদ্ধে করা মামলায় বার্তা আদালতের
প্রতীকী ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Aug 23, 2024 | 9:31 AM

মুম্বই: স্বামীর বান্ধবীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন এক মহিলা। আদালত পর্যন্ত পৌঁছয় সেই মামলা। স্বামীর বিরুদ্ধে বিবাহ বহির্ভূত সম্পর্কের অভিযোগ তুলে মামলা করেছিলেন ওই মহিলা। কিন্তু আদালতে ওঠে এক অন্য প্রশ্ন। মামলায় বিধি নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে। স্বামীর বান্ধবী বা প্রেমিকার বিরুদ্ধে কি অভিযোগ আনা সম্ভব, তা ব্যাখ্যা করেছে বম্বে হইকোর্ট।

বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চে চলছিল এই মামলা। বিচারপতি বিভা কঙ্কনওয়াড়ি এবং বৃশালি যোশীর বেঞ্চে ছিল শুনানি। স্বামীর সঙ্গে এক মহিলার সম্পর্ক রয়েছে বলে তাঁর বিরুদ্ধে গার্হস্থ্য হিংসার আইনে মামলা করেন মহিলা। এখন প্রশ্ন হল স্বামীর প্রেমিকার বিরুদ্ধে কি আদৌ ইন্ডিয়ান পেনাল কোডের ৪৯৮এ অর্থাৎ গার্হস্থ্য হিংসার ধারা প্রযোজ্য? আদালত এদিন আইনের সংক্ষিপ্ত বিবরণ দিয়ে উল্লেখ করেছে যে, স্বামীর প্রেমিকাকে আত্মীয় হিসেবে বিবেচনা করা যায় না, ফলে তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮এ ধারা লাগু করা যায় না।

আসলে ৪৯৮এ ধারা অনুসারে, বিবাহিত মহিলা যদি তাঁর স্বামী বা স্বামীর আত্মীয়দের দ্বারা হয়রানি বা হেনস্থার শিকার হয়, তাহলে তা অপরাধ, যার জন্য তিন বছর পর্যন্ত কারাদণ্ড এবং জরিমানা সহ শাস্তির বিধান রয়েছে। তবে এ ক্ষেত্রে স্বামীর প্রেমিকাকে  স্বামীর আত্মীয় হিসেবে ধরা যায় না, তাই এ ক্ষেত্রে ৪৯৮এ ধারা প্রযোজ্য হবে না বলে জানিয়েছে হাইকোর্ট। শুধুমাত্র দ্বিতীয় মহিলার সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্ক রয়েছে, এমন অভিযোগই তোলা যেতে পারে।

এই খবরটিও পড়ুন

ঘটনাটি মহারাষ্ট্রের চন্দ্রপুরের। মহারাষ্ট্রের চন্দ্রপুরের বাসিন্দা, শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত এক মহিলার করা এই মামলা। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি এক ব্যক্তির সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্কে রয়েছেন। আবেদনকারীর যুক্তি, শুধুমাত্র স্বামী এবং তাঁর আত্মীয়দের জন্যই প্রযোজ্য হতে পারে ৪৯৮এ ধারা। বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িত কোনও তৃতীয় পক্ষের উপর এই ধারা প্রযোজ্য নয়। মহিলার যুক্তি ছিল যে অভিযোগকারীর স্বামীর ঘনিষ্ঠ হওয়ায় ব্যক্তিগত শত্রুতার কারণে তাঁর বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে।