Cabinet Reshuffle: বড় পদক্ষেপ কেন্দ্রের, আইনমন্ত্রী পদ থেকে সরানো হল কিরণ রিজিজুকে

Kiren Rijiju: আইনমন্ত্রীর পরিবর্তে কিরণ রিজিজু এবার ভূ-বিজ্ঞান মন্ত্রকের দায়িত্ব পাচ্ছেন। অন্যদিকে, অর্জুন রাম মেঘওয়াল আগে সংসদীয় বিষয়ক ও সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী ছিলেন। কেন্দ্রীয় আইনমন্ত্রীর পাশাপাশি তিনি এই মন্ত্রকগুলির দায়িত্বও পালন করবেন।

Cabinet Reshuffle: বড় পদক্ষেপ কেন্দ্রের, আইনমন্ত্রী পদ থেকে সরানো হল কিরণ রিজিজুকে
আইনমন্ত্রী পদ থেকে সরানো হল কিরণ রিজিজুকে।
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2023 | 11:09 AM

নয়া দিল্লি: কেন্দ্রের বড় পদক্ষেপ। বড় বদল আনা হল কেন্দ্রীয় মন্ত্রিসভায় (Cabinet Reshuffle)। আইনমন্ত্রীর পদ থেকে সরানো হল কিরণ রিজিজুকে।  কিরণ রিজিজুর (Kiren Rijiju) জায়গায় নতুন কেন্দ্রীয় আইনমন্ত্রী হচ্ছেন অর্জুন রাম মেঘওয়াল (Arjun Ram Meghwal)। কিরণ রিজিজুকে পরিবর্তে দেওয়া হচ্ছে ভূ-বিজ্ঞান মন্ত্রকের (Earth Science Ministry) দায়িত্ব। সম্প্রতিই কেন্দ্র বনাম বিচার ব্যবস্থার যে বিরোধ তৈরি হয়েছিল, তার প্রেক্ষিতে কেন্দ্রের এই সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

কেন্দ্রীয় মন্ত্রিসভা রদবদলের কোনও খবর না থাকলেও, আজ বৃহস্পতিবার সকালে রাষ্ট্রপতি ভবনের তরফে নির্দেশিকা প্রকাশ করে রদলবদলের কথা জানানো হয়।  কেন্দ্রীয় বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরামর্শ অনুসারে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু কেন্দ্রীয় মন্ত্রিসভায় বদলের ঘোষণা করছেন। আগে কেন্দ্রীয় আইনমন্ত্রী ছিলেন কিরণ রিজিজু। সেই জায়গায় এবার নতুন আইনমন্ত্রী হচ্ছেন অর্জুন রাম মেঘওয়াল।

Kiren Rijiju

টুইটারে বায়ো বদলে ফেললেন রিজিজু।

আইনমন্ত্রীর পরিবর্তে কিরণ রিজিজু এবার ভূ-বিজ্ঞান মন্ত্রকের দায়িত্ব পাচ্ছেন। অন্যদিকে, অর্জুন রাম মেঘওয়াল আগে সংসদীয় বিষয়ক ও সংস্কৃতি মন্ত্রকের প্রতিমন্ত্রী ছিলেন। কেন্দ্রীয় আইনমন্ত্রীর পাশাপাশি তিনি এই মন্ত্রকগুলির দায়িত্বও পালন করবেন।

উল্লেখ্য, সাম্প্রতিক ইতিহাসে এই প্রথমবার কোনও কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর হাতে আইন মন্ত্রকের দায়িত্ব দেওয়া হল।

রাজনৈতিক বিশ্লেষকরা মতে, কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই রদবদল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সম্প্রতিই সুপ্রিম কোর্টের সঙ্গে একাধিকবার বিরোধে জড়িয়েছে কেন্দ্র। সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগে কলোজিয়াম ব্যবস্থা থেকে শুরু করে বিভিন্ন মামলায় রায় নিয়ে একাধিকবার আইনমন্ত্রী কিরণ রিজিজু বিরোধে জড়িয়েছিলেন। আইন ব্যবস্থা নিয়ে তাঁর একাধিক বক্তব্য় নিয়ে বিতর্কও তৈরি হয়েছিল।

এদিকে, কেন্দ্রের ঘোষণার কিছুক্ষণ পরই দেখা যায়, কিরণ রিজিজু তাঁর টুইটারের প্রোফাইলে বায়ো বদলে ফেলেছেন।