করোনা টিকাকরণে ব্রিটেন, আমেরিকার থেকে এগিয়ে ভারত!

ছয় দিনে করোনা টিকা পেয়েছেন ১০ লক্ষ মানুষ, ৮ দিনে সামগ্রিক করোনা প্রাপকের সংখ্যা ছুঁয়েছে প্রায় ১৬ লক্ষ।

করোনা টিকাকরণে ব্রিটেন, আমেরিকার থেকে এগিয়ে ভারত!
ভ্যাকসিন নেওয়ার চিত্র প্রতীকী
Follow Us:
| Updated on: Jan 24, 2021 | 3:49 PM

নয়া দিল্লি: দেশে করোনা টিকাকরণ শুরু হয়েছে ১৬ জানুয়ারি। দেশের একাধিক কেন্দ্রে করোনা টিকাকরণ (COVID Vaccination) হলেও ধীরে ধীরে করোনা টিকা নেওয়ার প্রতি উৎসাহ কমছে চিকিৎসকদের। স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে বারবার চিকিৎসকদের অনুরোধ করা হয়েছে টিকা নেওয়ার জন্য। ছয় দিনে করোনা টিকা পেয়েছেন ১০ লক্ষ মানুষ, ৮ দিনে সামগ্রিক করোনা প্রাপকের সংখ্যা ছুঁয়েছে প্রায় ১৬ লক্ষ। স্বাস্থ্যমন্ত্রকের দাবি, ৬ দিনে ১০ লক্ষ টিকা বন্টনের ফলে টিকাকরণের দ্রুততায় আমেরিকা বা ব্রিটেনের থেকেও এগিয়ে ভারত।

টিকাকরণের প্রথম দিন ভারতে মোট করোনা টিকা পেয়েছিলেন ১ লক্ষ ১৯ হাজার মানুষ। তারপর ৮ দিনের ব্যবধানে মোট করোনা টিকা পেয়েছেন ১৫ লক্ষ ২২ হাজার মানুষ। এপর্যন্ত মোট পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে ১,২৩৮ জনের শরীরে। অর্থাৎ করোনা টিকা নেওয়ার পর ০.০৮ শতাংশ টিকা প্রাপকের শরীরে দেখা গিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া। যার মধ্যে হাসপাতালে ভর্তি করতে হয়েছে ১১ জনকে। টিকা নেওয়ার পর ৬ জন স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। তবে স্বাস্থ্যমন্ত্রকের দাবি, এই মৃত্যুর সঙ্গে টিকার কোনও সম্পর্ক নেই।

প্রসঙ্গত, ভারতের করোনা টিকা ভ্যাকসিন মৈত্রীর মাধ্যমে অন্য দেশেও পাঠানো হয়েছে। করোনা টিকা পৌঁছেছে বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ ও নেপালে। ব্রাজিলেও পৌঁছেছে দেশের করোনা প্রতিষেধক। টিকা পেয়ে ভারতকে ধন্যবাদ জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো। ভ্যাকসিন পাওয়ার পরই প্রেসিডেন্ট বলসোনারো একটি টুইট করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। টুইটে তিনি লেখেন, “নমস্কার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: ‘জিডিপিতে দারুণ বৃদ্ধি করেছেন মোদীজী’, রাহুলের মুখে ‘প্রশংসা’

সমগ্র বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রতিকূলতার বিরুদ্ধে লড়াইয়ে ভারতের মতো একজন বন্ধুকে পাশে পেয়ে ব্রাজিল গর্বিত। ভারত থেকে ভ্যাকসিন পাঠানোর জন্য ধন্যবাদ।” সঙ্গে জুড়ে দেন হনুমানের সঞ্জীবনী বুটি খুঁজে আনার জন্য গন্ধমাদন পর্বত তুলে আনার ছবি। প্রতীকী এই ছবির মাধ্যমে তিনি করোনা টিকাকেই সঞ্জীবনী বুটির সঙ্গে তুলনা করেছেন।