আফগান হিন্দু ও শিখদের বুকে টেনে নিচ্ছে ভারত, বিশেষ সেল গড়ে শুরু হচ্ছে গোটা প্রক্রিয়া

কাবুল ও ভারতের মধ্যে একবার বাণিজ্যিক বিমানযাত্রা শুরু হলেই সে দেশের হিন্দু এবং শিখদের নিয়ে আসার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হবে।

আফগান হিন্দু ও শিখদের বুকে টেনে নিচ্ছে ভারত, বিশেষ সেল গড়ে শুরু হচ্ছে গোটা প্রক্রিয়া
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 12:05 AM

নয়া দিল্লি: তালিবানরা আফগানিস্তানের রাজধানী কাবুলে দখল নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই সেখানকার অমুসলিম নাগরিকদের ভারতে আশ্রয় দেওয়ার উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। ভারতের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে সোমবার জানানো হয়েছে, কাবুল ও ভারতের মধ্যে একবার বাণিজ্যিক বিমানযাত্রা শুরু হলেই সে দেশের হিন্দু এবং শিখদের নিয়ে আসার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হবে। ভারতের বিদেশ মন্ত্রক সাফ জানিয়েছে, যারা আফগানিস্তান ত্যাগ করতে চায় তাঁদের জন্য ভারতে পুনর্বাসনের ব্যবস্থা সরলীকরণ করা হবে।

এই উদ্দেশ্যে কেন্দ্রীয় বিদেশমন্ত্রক একটি বিশেষ আফগানিস্তান সেল গঠন করেছে। কোনও অমুসলিম আফগান নাগরিক যদি ভারতে পুনর্বাসন চান সেক্ষেত্রে এই সেলে যোগাযোগ করে সেই আবেদন জানানো যাবে। +919717785379 নম্বরে ফোন করে বা MEAHelpdeskindia@gmail.com, এই ই-মেল আইডি মেল করে আবেদন করা যাবে। বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার ভারতীয় নাগরিকদের নিরাপত্তা এবং দেশের স্বার্থ নিশ্চিত করার জন্য সবরকম পদক্ষেপ করবে।

কাবুল-সহ গোটা আফগানিস্তানের পরিস্থিতি যে দিনের পর দিন শোচনীয় হয়ে যাচ্ছে, সেই বিষয়টি উল্লেখ করে অরিন্দম বলেন, “আমরা আফগান শিখ এবং হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখছি। যারা আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুক তাঁদের আমরা ভারতে পুনর্বাসনের সুবিধা দেব।” পাশাপাশি তিনি আরও জানান, “এমনকী বেশ কয়েকজন আফগানও রয়েছেন যাঁরা আমাদের পারস্পরিক উন্নয়ন, শিক্ষা এবং মানুষের উন্নয়নের প্রচেষ্টার অংশীদার ছিলেন। আমরা তাঁদেরও পাশে থাকব।”

কিন্তু তালিবানী ফৌজ বর্তমানে আফগান আকাশপথ বাণিজ্যিক বিমান পরিষেবার জন্য বন্ধ রাখার কারণে এই প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে বলে জানিয়েছেন অরিন্দম। একবার বাণিজ্যিক বিমান চলাচল শুরু হলে পুনর্বাসন প্রক্রিয়াও শুরু হয়ে যাবে। যদিও এই প্রক্রিয়ায় ঠিক কত সংখ্যক মানুষকে ভারতে ঠাঁই দেওয়া হবে, বা কোথায় তাঁদের বসবাসের ব্যবস্থা করা হবে, সেই সম্পর্কে কোনও তথ্য দেওয়া হয়নি। তবে বিদেশমন্ত্রক জানিয়েছে, আকাশসীমা খুলে গেলেই পুনর্বাসন প্রক্রিয়া দেওয়া শুরু করে দেবে ভারত সরকার। আরও পড়ুন: এক ব্যক্তি, এক পদ: সংগঠনের খোলনলচে বদলে ফেলল তৃণমূল, বাদ গেলেন বালু-মহুয়া সহ অনেকে