Indian Embassy In Kyiv : ‘পরিস্থিতির অবনতি’, কিয়েভে ভারতীয় দূতাবাস নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের

Indian Embassy In Kyiv : পশ্চিম ইউক্রেনে রুশ হামলার পরই ঠিকানা বদল কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাসের। এদিন জানানো হয়, কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাস সাময়িকভাবে পোল্যান্ডে স্থানান্তরিত করা হচ্ছে। 'পরিস্থিতির অবনতি' ঘটনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারত।

Indian Embassy In Kyiv : 'পরিস্থিতির অবনতি', কিয়েভে ভারতীয় দূতাবাস নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের
ছবি: সংবাদ সংস্থা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 6:48 PM

কিয়েভ : পশ্চিম ইউক্রেনে রুশ হামলার পরই ঠিকানা বদল কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাসের। এদিন জানানো হয়, কিয়েভে অবস্থিত ভারতীয় দূতাবাস সাময়িকভাবে পোল্যান্ডে স্থানান্তরিত করা হচ্ছে। ‘পরিস্থিতির অবনতি’ ঘটনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ভারত। ভারত সরকার এই বিষয়ে এক বিবৃতি প্রকাশ করে বলেছে, ‘ইউক্রেনের নিরাপত্তা পরিস্থিতি দ্রুত অবনতি ঘটার পরিপ্রেক্ষিতে ইউক্রেনে ভারতীয় দূতাবাস সাময়িকভাবে পোল্যান্ডে স্থানান্তর করা হবে।’ পাশাপাশি ইউক্রেনের পশ্চিমাঞ্চলে রুশ হামলার উল্লেখও রয়েছে ভারতের বিবৃতিতে। বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘পরবর্তীতে পরিস্থিতি খতিয়ে দেখে পুনর্মূল্যায়ন করা হবে।’

উল্লেখ্য, আজই ইউক্রেন ইস্যুতে উচ্চ পর্যায়ের একটি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই বৈঠকের পরপরই ইউক্রেনের দূতাবাস পোল্যান্ডে স্থানান্তরিত করার ঘোষণা করা হয় ভারতের তরফে। প্রসঙ্গত, ইউক্রেন আটকে পড়া ভারতীয় পড়ুয়াদের উদ্ধার কাজ প্রায় সম্পন্ন। সেই অপারেশন গঙ্গা নিয়েও আজকের বৈঠকে আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউক্রেনের পরস্থিতির বিষয়ে মোদীকে অবগত করা হয়।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি রাতে আচমকাই রাশিয়ার সেনা সীমান্ত পার করে ইউক্রেনে ঢুকে পড়ে হামলা চালায়। এরপর থেকে বিগত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে ইউক্রেনর আকাশে বাতাসে মিশেছে বারুদের গন্ধ। তবে এখনও পর্যন্ত পূর্ব এবং উত্তর ইউক্রেন পর্যন্তই লড়াই সীমাবদ্ধ ছিল। তবে এদিন পশ্চিম ইউক্রেনের লভিভ শহরে রুশ হামলায় পরিস্থিতি আরও গম্ভীর হয়ে গিয়েছে। পশ্চিম ইউক্রেনের এই শহরটি পোল্যান্ড সীমান্তের কাছে। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের বহু অঞ্চল থেকে শরণার্থীরা এই শহরে এসে জড়ো হচ্ছেন। এই আবহে লভিভের পাশেই অবস্থিত ইউক্রেনের সামরিক ঘাঁটিতে হামলা করে রুশ সেনা। এই হামলায় মৃত্যু হয়েছে অন্তত ৩৫ জনের। জখম আরও অন্তত ১৩৪ জন। এদিকে শুধু লভিভ নয়, রবিবার সারাদিন জুড়েই ইউক্রেনের বিভিন্ন এলাকাতেই থেকে থেকে এয়ার রেড সাইরেন বেজে উঠেছে। এই রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধের পক্ষে একাধিকবার সওয়াল করেছে ভারত। রাষ্ট্রসংঘে কোনও পক্ষকে বেছে না নিয়েই দুই দেশকে আলোচনার টেবিলে বসতে বলেছে ভারত। আর এবার সংঘর্ষ পশ্চিমে ছড়াতেই কিয়েভে দূতাবাস থেকে কর্মীদের সরাতে তৎপর হল কেন্দ্র।

আরও পড়ুন : Missiles Fired At Northern Iraq : ইরাকে মার্কিন দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলা, অভিযোগের তির ইরানের দিকে