মুম্বইয়ে বিদেশ ফেরত যাত্রীদের থাকতে হবে না কোয়ারেন্টিনে, তবে পূরণ করতে হবে বিশেষ শর্ত

নতুন নির্দেশিকায় জানানো হয়েছে, ক্যানসার বা অন্য কোনও রোগে গুরুতর অসুস্থ ব্যক্তি, প্রতিবন্ধী বা বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরাও যদি চিকিৎসা সংক্রান্ত নথি দেখালে তাঁরাও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন(Institutional Quarantine)-র নিয়ম এড়িয়ে যেতে পারেন। রোগীর চিকিৎসার জন্য বিদেশ থেকে কোনও চিকিৎসক আসলে, তাঁরাও হাসপাতালের কাগজ দেখিয়ে কোয়ারেন্টিনের নিয়ম এড়িয়ে যেতে পারেন।

মুম্বইয়ে বিদেশ ফেরত যাত্রীদের থাকতে হবে না কোয়ারেন্টিনে, তবে পূরণ করতে হবে বিশেষ শর্ত
ফাইল চিত্র। ছবি:PTI
Follow Us:
| Updated on: Mar 21, 2021 | 4:56 PM

মুম্বই: বিদেশ থেকে মুম্বইয়ে আগত যাত্রীদের আর থাকতে হবে না প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে (Institutional Quarantine)। তবে এই ছাড় পাবেন সেই সমস্ত যাত্রীরাই যাঁরা ইতিমধ্যেই করোনা টিকা (COVID-19 Vaccine) নিয়েছেন। রবিবার বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্তৃপক্ষ (BMC) করোনা সংক্রান্ত একটি নতুন নির্দেশিকা প্রকাশ করে। সেখানেই বলা হয়, যে সমস্ত যাত্রীরা ইতিমধ্যেই করোনা টিকার দুটি ডোজ় নিয়েছেন, তাঁদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না।

দেশে ক্রমশ বেড়েই চলেছে করোনা সংক্রমণের হার। এই পরিস্থিতিতে একাধিক রাজ্যেই লকডাউন(Lockdown)-র কথা ভাবছে। সেই পরিস্থিতিতেই বিএমসির নয়া করোনা নির্দেশিকায় বলা হয়েছে, “বিট্রেন, ইউরোপ, মধ্য প্রাচ্য, দক্ষিণ আফ্রিকা বা ব্রাজিল থেকে যে সমস্ত যাত্রীরা আসছেন, তাঁদের মধ্যে যাঁরা করোনা টিকার দুটি ডোজ়ই নিয়েছেন, তাঁদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না। পাশাপাশি যে সমস্ত যাত্রীদের বয়স ৬৫ বছরের বেশি, সন্তানসম্ভবা মহিলা ও সন্তানের বয়স পাঁচ বছরের কম হলে, তাঁদের মা-বাবাকেও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না।”

আরও পড়ুন: কুম্ভেও করোনার কোপ, স্কুল-কলেজ বন্ধ হল ছত্তিসগঢ়ে

করোনা সংক্রমণের মাঝেই যখন উড়ান চলাচল সচল হয়েছিল, তখন সকল যাত্রীর করোনার নেগেটিভ রিপোর্ট দেখানো বাধ্যতামূলক ছিল। এরপরে বিদেশী স্ট্রেনের খোঁজ মিলতেই বাধ্যতামূলক সাতদিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন ও পরবর্তী সাতদিন হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছিল সকল যাত্রীকে।

নতুন নির্দেশিকায় জানানো হয়েছে, ক্যানসার বা অন্য কোনও রোগে গুরুতর অসুস্থ ব্যক্তি, প্রতিবন্ধী বা বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরাও যদি চিকিৎসা সংক্রান্ত নথি দেখালে তাঁরাও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের নিয়ম এড়িয়ে যেতে পারেন। বিশেষ কোনও রোগীর চিকিৎসার জন্য বিদেশ থেকে কোনও চিকিৎসক আসলে, তাঁরাও হাসপাতালের কাগজ দেখিয়ে কোয়ারেন্টিনের নিয়ম এড়িয়ে যেতে পারেন।

যাঁরা উল্লিখিত কোনও বিভাগেই পড়েন না, তাঁদের বাধ্যতামূলকভাবে সাতদিন প্রাতিষ্ঠানিক ও বাকি সাতদিন হোম কোয়ারান্টিনে থাকতে হবে।

আরও পড়ুন: নির্বাচন কমিশনের কোপে বাজার মন্দা বিরিয়ানির, মন খারাপ ক্যাডারদের