Japan PM to Visit India: দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুতে আরও জোর, ভারত সফরে আসছেন জাপানের প্রধানমন্ত্রী

Japan PM to Visit India: প্রধানমন্ত্রী হিসাবে এই প্রথমবার ভারত সফরে আসছেন ফুমিও কিশিদা। দু'দিনের সফরে তিনি ভারতের নগরোয়ন্নন নিয়ে আলোচনা করবেন।

Japan PM to Visit India: দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুতে আরও জোর, ভারত সফরে আসছেন জাপানের প্রধানমন্ত্রী
আজই ভারত সফরে আসছেন জাপানের প্রধানমন্ত্রী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2022 | 11:45 AM

নয়া দিল্লি: আজই ভারত সফরে আসছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা (Fumio Kishida)। ১৮ তম ভরত-জাপান বার্ষিক সম্মেলনে যোগ দিতেই তিনি ভারতে আসছেন। দুদিনের সফরের প্রথমদিনেই তিনি দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-র সঙ্গে। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক, অর্থনৈতিক ও কৌশলগত সম্পর্ক মজবুত করার লক্ষ্যেই আলোচনা করা হবে। বিগত সাড়ে তিন বছরে এই প্রথম জাপান ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্মেলন হতে চলেছে। এর আগে ২০১৮ সালেও ফুমিও কিশিদার সঙ্গে দেখা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময় তিনি জাপানের বিদেশমন্ত্রী ছিলেন। সরকারি সূত্রের খবর, এই সফরেই জাপানের প্রধানমন্ত্রী ভারতে ৪কোটি ২০ লক্ষ ডলারের পঞ্চবার্ষিকী বিনিয়োগ পরিকল্পনা ঘোষণা করতে পারেন।

জাপানের সরকারি সূত্রে আরও জানা গিয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের পরই তিনি ২ কোটি ৫০ লক্ষ ডলারের ঋণের ঘোষণাও করতে পারেন। এর আগে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজ়ো আবে ২০১৪ সালে ভারতে সরকারি ও বেসরকারি খাতে মোট ২৯৩৫ কোটি টাকার বিনিয়োগের কথা ঘোষণা করেছিলেন। এরই পরবর্তী ধাপে প্রধানমন্ত্রী কিশিদা ৪ কোটি ডলারেরও বেশি টাকা বিনিয়োগের ঘোষণা করতে পারেন।

প্রধানমন্ত্রী হিসাবে এই প্রথমবার ভারত সফরে আসছেন ফুমিও কিশিদা। দু’দিনের সফরে তিনি ভারতের নগরোয়ন্নন নিয়ে আলোচনা করবেন। জাপানের শিনকানসেন বুলেট ট্রেনে ব্যবহৃত প্রযুক্তি দিয়েই মুম্বই-আহমেদাবাদ হাই-স্পিড রেল, ফ্রেট করিডর ও মেট্রো প্রকল্প তৈরি করা হচ্ছে। এই বিষয়গুলি নিয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করা হতে পারে।

চলতি বছরেই ভারত ও জাপানের দ্বিপাক্ষিক সম্পর্ক ৭০ বছরে পা দেবে। সেই উপলক্ষ্যে দুই দেশের মধ্যে সম্পর্ক মজবুত করার লক্ষ্যে আলোচনা ও বিশেষ কিছু ঘোষণাও করা হতে পারে। ২০১৪ সালে জাপান সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর থেকেই দুই দেশের মধ্যে একাধিক ক্ষেত্রে বিপুল উন্নতি হয়েছে। বর্তমানে ভারতে ১৪৫৫টি জাপানি সংস্থা রয়েছে। একাধিক প্রকল্পের কাজও চলছে।

আরও পড়ুন: India at UNSC: যুদ্ধে কোনওভাবেই যেন ব্যবহার না হয় জৈব অস্ত্র, নিরাপত্তা পরিষদের বৈঠকে দাবি তুলল ভারত 

আরও পড়ুন: Kerala Mudslide Accident: গর্তের ভিতর হাঁসফাঁস করছিলেন, উপর থেকে হুড়মুড়িয়ে নামছিল কাদামাটি! ভিন রাজ্যে নির্মম পরিণতি ৪ শ্রমিকের