Bihar Political Crisis : বিহারে ‘মহাগঠবন্ধন ২.০’, অষ্টমবারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নীতীশের, ডেপুটি হলেন তেজস্বী

Bihar Political Crisis : বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন নীতীশ কুমার। উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন আরজেডি নেতা তেজস্বী যাদব।

Bihar Political Crisis : বিহারে 'মহাগঠবন্ধন ২.০', অষ্টমবারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নীতীশের, ডেপুটি হলেন তেজস্বী
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Updated on: Aug 10, 2022 | 7:36 PM

পটনা : বিহারের অষ্টম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন জেডিইউ নেতা নীতীশ কুমার। আর উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন আরজেডি নেতা তেজস্বী যাদব। গতকাল সরকার ভেঙে দেওয়ার পরই জানা গিয়েছিল ফের মুখ্যমন্ত্রী হবেন নীতীশ কুমারই। আর ডেপুটি তেজস্বী যাদব। এছাড়াও আরজেডির আরও ১৫ জন বিধয়াক মন্ত্রিসভায় জায়গা করে নিতে পারেন।

নীতীশের পরামর্শ মেনেই গঠন হবে মন্ত্রিসভা। আগামী ১৫ অগস্ট বাকি মন্ত্রিসভা গঠন হবে বলে জানা গিয়েছে। এদিকে নীতীশ-তেজস্বীর শপথ গ্রহণের আগে আরজেডি নেতা মনোজ কুমার ঝা বলেন, কেবলমাত্র দু’জন ব্যক্তি আজ শপথ নিচ্ছেন না। বরং গোটা বিহার যেন শপথ নিচ্ছে।

মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরই ভাষণে নীতীশ কুমার বলেছেন, ‘২০২০ সালের নির্বাচনী ফলাফলের পর আমি মুখ্যমন্ত্রী হতে চাইনি। কিন্তু আমার উপর চাপ সৃষ্টি করা হচ্ছিল…দলের বাকিদের জিজ্ঞাসা করুন তাঁদের কোথায় নামিয়ে আনা হয়েছে। তারপর আপনারা দেখেছেন কী হয়েছে। আমি দু’মাস আপনাদের সঙ্গে কোনও কথাও বলিনি।’

এদিন রাজভবনে শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছিল। শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আরজেডি প্রধাম লালু প্রসাদ যাদবের পরিবারের সদস্যরা। ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী, তাঁর বড় ছেলে তেজ প্রতাপ যাদব, তেজস্বী যাদবের স্ত্রী ও অন্যান্য বড় বড় আরজেডি নেতারা। এদিকে আগামী ১৫ তারিখ বিহারের বাকি মন্ত্রী নির্বাচন করা হবে। মনে করা হচ্ছে, জেডিইউ থেকে ১১ থেকে ১৩ জন মন্ত্রিত্ব পেতে পারেন। এনডিএ সরকারে যাঁরা মন্ত্রী ছিলেন তাঁদের পদ বহাল রাখা হবে। মন্ত্রিসভায় নিয়ে আসা হতে পারে উপেন্দ্র কুশওয়াহাকে। এদিকে বড় বড় দফতর নিজেদের হাতে রাখতে চাইছে আরজেডি। বিহারে কংগ্রেসের চারজন মন্ত্রী হতে চলেছেন।