জেইই অ্যাডভান্সডের দিন ঘোষণা ৭ জানুয়ারি, টুইট কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

অতিমারির কারণে জেইই মেইন ২০২০ উত্তীর্ণ যে সমস্ত পড়ুয়া জেইই অ্যাডভান্সড ২০২০তে বসতে পারেননি তাদের জন্য নতুন বছরের শুরুতেই নিঃসন্দেহে এটি একটি বড় সুখবর।

জেইই অ্যাডভান্সডের দিন ঘোষণা ৭ জানুয়ারি, টুইট কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর
শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।
Follow Us:
| Updated on: Jan 04, 2021 | 4:03 PM

নয়া দিল্লি: জেইই অ্যাডভান্সড ২০২১ (JEE Advanced 2021)-এর দিন ঘোষণা হবে ৭ জানুয়ারি। টুইট করে জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। একইসঙ্গে আইআইটি (IIT)-তে ভর্তির পদ্ধতি, যোগ্যতাও সেদিনই ঘোষণা করবেন কেন্দ্রীয় মন্ত্রী। অতিমারির কারণে জেইই মেইন ২০২০ উত্তীর্ণ যে সমস্ত পড়ুয়া জেইই অ্যাডভান্সড ২০২০তে বসতে পারেননি তাদের জন্য নতুন বছরের শুরুতেই নিঃসন্দেহে এটি একটি বড় সুখবর। কারণ, জেইই মেইন ২০২০ উত্তীর্ণদের আর নতুন করে মেইন পরীক্ষায় বসতে হবে না। সরাসরি জেইই অ্যাডভান্সডে বসার জন্য আবেদন করার সুযোগ পাবেন তাঁরা।

এর আগে শিক্ষামন্ত্রী জেইই মেইন ২০২১-এর তারিখ ঘোষণা করেছেন। চার দফায় এই পরীক্ষা হবে ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসে। প্রথম দফায় ২৩ থেকে ২৬ ফেব্রুয়ারির মধ্যে এই পরীক্ষা চলবে। পরীক্ষায় বসার আবেদন করার শেষ তারিখ ১৬ জানুয়ারি। ১৩টি আঞ্চলিক ভাষায় এই পরীক্ষা নেওয়া হবে। বাংলার পাশাপাশি থাকবে হিন্দি, ইংরাজি, তেলুগু, অহমিয়া, গুজরাতি, কন্নড়, মারাঠি, মালয়ালম, ওড়িয়া, পঞ্জাবি, উর্দু ভাষায় পরীক্ষা দেওয়ার সুযোগ।

আরও পড়ুন: কলকাতায় পা রেখেই শাসকদলের ‘বহিরাগত’ তত্ত্বে ঘা অনুরাগ ঠাকুরের

শিক্ষামন্ত্রী এদিন টুইটারে লেখেন, “আমার প্রিয় পড়ুয়ারা, আমি আইআইটিতে ভর্তির জন্য যোগ্যতার মাপকাঠি ও জেইই অ্যাডভান্সডের তারিখ ৭ জানুয়ারি সন্ধ্যা ৬টার সময় ঘোষণা করব।”