Iltija Mufti: কাশ্মীরের রাজনীতিতে এবার নতুন মুখ? ইলতিজার ভিডিয়ো ঘিরে জোরাল জল্পনা

Jammu Kashmir: জম্মু-কাশ্মীরের রাজনীতিতে এক নতুন মুখের অভিষেক নিয়ে বিস্তর জল্পনা শুরু হয়েছে। শুক্রবার জম্মু-কাশ্মীরের প্রাক্তন শাসক দল পিপলস ডেমোক্রেটিক পার্টির বা পিডির অফিসিয়াল টুইটার থেকে একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে।

Iltija Mufti: কাশ্মীরের রাজনীতিতে এবার নতুন মুখ? ইলতিজার ভিডিয়ো ঘিরে জোরাল জল্পনা
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2022 | 12:23 PM

শ্রীনগর: ৩৭০ ধারা (Article 370) তুলে নেওয়ার পর থেকে রাজ্যের মর্যাদা হারিয়েছিল জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir), নয়া কেন্দ্রশাসিত অঞ্চল (Union Territory) হিসেবে আত্মপ্রকাশ করেছিল। ইতিমধ্যেই নতুন করে কাশ্মীরের নির্বাচনের প্র্রস্তুতি শুরু করেছে কেন্দ্রীয় সরকার। কাশ্মীরের রাজনৈতিক দলগুলির সঙ্গে ইতিমধ্যেই এক দফা সাক্ষাৎ সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ইতিমধ্যেই ভারতের ইলেকশন কমিশন জম্মু-কাশ্মীরে বিধানসভা ভোটের প্রস্তুতির অঙ্গ হিসেবে আসনগুলি পুনর্বিন্যাসের কাজ শুরু করেছে। এর মধ্যেই জম্মু-কাশ্মীরের রাজনীতিতে এক নতুন মুখের অভিষেক নিয়ে বিস্তর জল্পনা শুরু হয়েছে। শুক্রবার জম্মু-কাশ্মীরের প্রাক্তন শাসক দল পিপলস ডেমোক্রেটিক পার্টির বা পিডির অফিসিয়াল টুইটার থেকে একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে। ভিডিয়ো প্রকাশের পর থেকে প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি কন্যা ইলতিজা মুফতির (Iltija Mufti) কাশ্মীরের রাজনীতিতে অভিষেক নিয়ে জল্পনা আরও জোরাল হয়েছে। পিডিপির প্রকাশিত ভিডিয়োতে কাশ্মীরের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ইলতিজাকে কথা বলতে শোনা গিয়েছে। ইলতিজা এতদিন পর্দার আড়ালে থেকে দলকে সাহায্য করত।

ভিডিয়োতে ইলতিজা বলেন, “কাশ্মীর জুড়ে এখন হতাশার বাতাস বইছে। প্রতিদিন আমাদের ওপর নতুনভাবে আঘাত করা হচ্ছে, তবে আঘাতগুলি নিয়ে কথা বলা গুরুত্বপূর্ণ। এই ভিডিয়োগুলির মাধ্যমে সামাজিক জীবনে তৈরি হওয়া সমস্যাগুলির ওপর আলোকপাত করা প্রয়োজন।” সাধারণত ইলতিজা পর্দার আড়ালে থেকেই দলের হয়ে কাজ করতেন। ৩৭০ ধারা প্রত্যাহারের পর যখন কাশ্মীরের রাজনীতিবিদদের গৃহবন্দি করা হয়েছিল, তখন মেহবুবার টুইটারের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছিলেন ইলতিজা।

শুক্রবারই জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা প্রশাসনকে নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন। পিডিপি নেত্রী অভিযোগ জানিয়েছিলেন, সন্ত্রাসবাদীদের হামলায় নিহত টেলিভিশন শিল্পী আমরিন ভাটের পরিবারকে দেখতে প্রশাসনের কেউ যায়নি। প্রসঙ্গত, বুধবারই কাশ্মীরি টেলি অভিনেত্রী আমরিন ভাটের বাড়িতে হামলা চালিয়েছিল জঙ্গিরা। গুলিতে মৃত্যু হয় আমরিনের, গুরুতর আহত হয়েছিল অভিনেত্রীর ভাইপো, ১০ বছরের কিশোর। সেই ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে জঙ্গিদের নিকেশ করেছিল সশস্ত্র বাহিনী।