‘লালকেল্লায় থাকা নেতাজির টুপির খোঁজ মিলছে না’, বসু পরিবারের অভিযোগ নস্যাৎ কেন্দ্রের

নেতাজি সুভাষচন্দ্র বসুর ঐতিহাসিক টুপি নিখোঁজের খবর একেবারেই ভিত্তিহীন বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

'লালকেল্লায় থাকা নেতাজির টুপির খোঁজ মিলছে না', বসু পরিবারের অভিযোগ নস্যাৎ কেন্দ্রের
ছবি-টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2021 | 3:02 PM

নয়া দিল্লি: লালকেল্লার সংগ্রহশালা থেকে নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ঐতিহাসিক টুপিটি খুঁজে পাওয়া যাচ্ছে না বলে মন্তব্য করলেন বিজেপি নেতা, বসু পরিবারের সদস্য চন্দ্র বসু (Chandra Bose)।

তিনি জানিয়েছেন, টুপিটি যথাস্থানে নেই বলে তাঁকে লোকে জানিয়েছে। তবে তিনি একই সঙ্গে তাঁর আরও বক্তব্য, এ নিয়ে তিনি কোনও অভিযোগ করছেন না। বসু পরিবারের সংগ্রহে থাকা নেতাজির টুপিটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে ২০১৯ সালের ২৩ জানুয়ারি তুলে দিয়েছিলেন চন্দ্র বসু। তাঁর মতে, ওই টুপি লালকেল্লা থেকে অন্য কোনও জায়গায় নিয়ে যাওয়া হলে সেটি এখন কোথায় রাখা আছে তা দর্শকদের জানানো উচিত ছিল।

নেতাজি সুভাষচন্দ্র বসুর ঐতিহাসিক টুপি নিখোঁজের খবর একেবারেই ভিত্তিহীন বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র জানিয়েছে, নেতাজির ১২৫ তম জন্মদিবস উপলক্ষে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে একটি প্রদর্শশালা চলছে। আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া দিল্লির লালকেল্লা থেকে ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজির টুপি প্রদর্শশালায় নিয়ে গিয়েছে।

দেশের এক সংগ্রহশালা থেকে অন্য সংগ্রহশালা বা প্রদর্শশালায় ঐতিহাসিক বস্তু হামেশাই আদানপ্রদান হয়ে থাকে। নেতাজির টুপি নিয়ে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া ও ভিক্টোরিয়ার মধ্যে মউ চুক্তিও হয়েছে। বিমা করে পর্যাপ্ত নিরাপত্তা দিয়ে টুপি পাঠানো হয় লালকেল্লা থেকে। ঠিক হয়েছে, ভিক্টোরিয়া মেমোরিয়ালে ছ’মাস টুপিটি থাকবে। দর্শকদের জন্য প্রয়োজনে পরবর্তী আরও ছ’মাস টুপিটি রাখা যেতে পারে।