বাংলায় লেখা ‘জয় শ্রীরাম’ মাস্কে সংসদে লকেট, কাকে বার্তা দিলেন?

সংসদে বাজেট অধিবেশনে লকেট যোগ দিলেন মুখে ‘জয় শ্রীরাম’ লেখা মাস্ক পরে

বাংলায় লেখা ‘জয় শ্রীরাম’ মাস্কে সংসদে লকেট, কাকে বার্তা দিলেন?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 29, 2021 | 9:27 PM

নয়া দিল্লি: বিজেপি হিন্দীভাষী দল, বাংলার সংস্কৃতির সঙ্গে তাদের কোনও যোগ নেই। একুশের ভোটে বাংলাকে পাখির চোখ করা বিজেপিকে এভাবেই আক্রমণ শানাচ্ছে রাজ্যের শাসক দল। সেই সঙ্গে‘জয় শ্রীরাম’ধ্বনিকে রণ হুঙ্কারে পরিণত করেছে বিজেপি, এমন অভিযোগও তোলা হচ্ছে। এই প্রেক্ষিতে তাদের অভিনব বার্তা দিতে চাইলেন হুগলির বিজেপি সাংসদ তথা বিজেপি মহিলা মোর্চার সভানেত্রী লকেট চট্টোপাধ্য়ায়। সংসদে বাজেট অধিবেশনে তিনি যোগ দিলেন মুখে ‘জয় শ্রীরাম’ লেখা মাস্ক পরে। সেই লেখা আবার বাংলা হরফে।

BFC SUNIL

গত ২৩ জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি জন্মজয়ন্তী পালনের অনুষ্ঠানে ‘জয় শ্রীরাম’ ধ্বনি তোলায় ভাষণ না দিয়ে শুধু ‘জয় হিন্দ’ও ‘জয় বাংলা’বলে পোডিয়াম ছেড়েছিলেন ক্ষুব্ধ মুখ্য়মন্ত্রী। নেতাজির জন্মজয়ন্তীতে জয় শ্রীরাম ধ্বনি দেওয়ার যৌক্তিকতা নিয়ে যখন আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে, তখন সংসদে জয় শ্রীরাম লেখা মাস্ক পরে কি তৃণমূল তথা মুখ্যমন্ত্রীকে মমতা বন্দ্যোপাধ্যায়কে বার্তা দিলেন লকেট?

আরও পড়ুন: যত দ্রুত সম্ভব করাতে হবে পুরভোট, রাজ্যকে নির্দেশ আদালতের

‘জয় শ্রীরাম’ধ্বনি তোলায় নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মজয়ন্তী অনুষ্ঠানে ভাষণ না দিয়ে মুখ্যমন্ত্রী আসলে নেতাজিকে অপমান করেছেন বলে দাবি করেছেন লকেটে। ‘জয় শ্রীরাম’ধ্বনিকে কোনও রাজনৈতিক দলের স্লোগান বলতেও রাজি নন লকেট। নিজস্ব টুইটার হ্যান্ডেল থেকে কয়েকদিন আগে তিনি লেখেন, নেতাজি থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটবেলার সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত শ্রীরাম। সেই রামচন্দ্রের নাম শুনে মমতার বিরক্তি প্রকাশ আসলে তাঁর হতাশা ও অসহিষ্ণুতারই লক্ষণ বলে কটাক্ষ করেন লকেট। তাই বিজেপি নেতাকর্মিদের জয় শ্রীরাম ধ্বনি নিয়ে যখন বিরোধীরা কটাক্ষ ও সমালোচনা করছেন, তখন সংসদ অধিবেশনে ‘জয় শ্রীরাম’ লেখা মাস্ক পরে লকেটের উপস্থিতি যেন কিছু না বলেও অনেক কিছু বলল। বিজেপিকে যখন অবাঙালি দল হিসেবে প্রচার চালাচ্ছে তৃণমূল, তখল বাংলায় লেখা মাস্ক পরে সংসদে ঢুকে বিজেপিকে যেন বাংলার দল হিসেবে প্রচারেরও একটা কৌশল নিলেন হুগলির সাংসদ। অন্তত এমনটাই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: শাহি সভায় বিজেপিতে যোগদান, দেখে নিন সম্ভাব্য তালিকা

একুশের বিধানসভা ভোটের আগে মাস্ক ব্য়বহারেও রাজনৈতিক সচেতনতা দেখা গিয়েছে। করোনা-সংক্রমণ ঠেকানোর অন্য়তম অস্ত্র যেন রাজনৈতিক দলগুলির প্রচারেরও একটা অংশ হয়ে উঠেছে। গত কয়েক মাস ধরে বাজার ছেয়ে গিয়েছে তৃণমূল ও বিজেপির প্রতীক আঁকা মাস্কে। বাংলার মুখ্যমন্ত্রীকে দেখা গিয়েছে ‘মা’লেখা বিশেষ মাস্ক পরতে। প্রশাসনিক বৈঠক থেকে দলীয় আলোচনা- সর্বত্রই বাংলার মানচিত্রের ছবি সমেত এই মাস্কে দেখা গিয়েছে তাঁকে।

এখন, বিজেপির মুখে যে জয় শ্রীরাম ধ্বনি নিয়ে তৃণমূলের তীব্র আপত্তি, গেরুয়া রঙে সেই শব্দ লেখা মাস্ক পরে গর্বের সঙ্গে সংসদ অধিবেশনে যোগ দিলেন এই বিজেপি সাংসদ। তবে লকেট ছাড়া বাংলার আর কোনও বিজেপি সাংসদ এই ধরনের মাস্ক পরে সংসদে যাননি বলে খবর।