আপনারা কয়েক লক্ষ মানুষের প্রতিনিধি, কাগজ ছোড়ার ঘটনা অত্যন্ত দুঃখজনক: ওম বিড়লা

LS Speaker Om Birla: বুধবার অধ্যক্ষ ওম বিড়লার (Om Birla) চেয়ার লক্ষ্য করে কাগজ ছোঁড়েন বিরোধী সাংসদেরা। কড়া ব্যবস্থা নেওয়ার বার্তা দিলেন অধ্যক্ষ।

আপনারা কয়েক লক্ষ মানুষের প্রতিনিধি, কাগজ ছোড়ার ঘটনা অত্যন্ত দুঃখজনক: ওম বিড়লা
ছবি- পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 3:44 PM

নয়া দিল্লি: বাদল অধিবেশনের শুরু থেকেই এ বার বিরোধী সাংসদদের বিক্ষোভে উত্তাল লোকসভা (Loksabha)। আর সেই বিক্ষোভ চরমে পৌঁছয় বুধবার। অধ্যক্ষ ওম বিড়লার (Om Birla) চেয়ার লক্ষ্য করে কাগজ ছোড়েন বেশ কয়েকজন বিরোধী সাংসদ। আজ, বৃহস্পতিবার অধিবেশনের শুরুতেই বিরোধীদের কড়া বার্তা দিলেন অধ্যক্ষ ওম বিড়লা। গতকাল সাংসদদের সেই আচরণকে ‘অত্যন্ত দুঃখজনক’ বলে ব্যাখ্যা করলেন তিনি। মনে করিয়ে দিলেন সাংসদরা কয়েক লক্ষ মানুষের প্রতিনিধিত্ব করেন। তাই কোনও সমস্যা আলোচনার মাধ্যমে মেটানো উচিৎ বলেই উল্লেখ করলেন এ দিন।

এ দিন ওম বিড়লা বিরোধীদের উদ্দেশে বলেন, ‘যদি এই চেয়ারের বিরুদ্ধে কোনও অভিযোগ থাকে তাহলে সরাসরি আমার চেম্বারে আসুন, এসে সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করুন। চেয়ারে পেপার ছোঁড়ার মতো ঘটনা কখনই গ্রহণযোগ্য নয়। তাঁর কথায়, ‘এই আচরণ সংসদের নীতি বিরুদ্ধ। এখানে যাঁরা আছেন তাঁরা কয়েক লক্ষ মানুষের প্রতিনিধিত্ব করেন। তাঁদের অভাব-অভিযোগ তুলে ধরেন। তাই সংসদের নীতি মেনে চলা ও গৌরব বৃদ্ধি করা তাঁদের কর্তব্য।’ পাশাপাশি, বিধি ভাঙলে বা সংসদের অমর্যাদা করলে কড়া ব্যবস্থা নেওয়া হতে পারে বলেও জানান তিনি।

এ দিন অধ্যক্ষের বক্তব্যের পর কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী বলেন, ‘এই চেয়ারের যে একটা মর্যাদা রয়েছে, তা আমরা জানি। আমরা সবাই জানি যে আপনার নেতৃত্বে সংসদে অনেক ইতিবাচক সিদ্ধান্তও নেওয়া হয়। কিন্তু এ বার যা ঘটছে, তার জন্য কেন্দ্রীয় সরকারের ঔদ্ধত্যই দায়ী।’

বুধবার লোকসভায় বিক্ষোভ চরম আকার নেয়। বিরোধীরা ওয়েলে নেমে বিক্ষোভ দেখান। পেগাসাস ও কৃষি বিল নিয়ে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ দেখান তাঁরা। বারবার মুলতুবি হয়ে যায় অধিবেশন। অধ্যক্ষের চেয়ার লক্ষ্য করে কাগজ ছোড়েন তাঁরা। লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা এই সব বাধার মধ্যেও প্রশ্নোত্তর পর্ব জারি রাখেন। এরপরই লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে বিজেপির তরফে আবেদন জানানো হচ্ছে যাতে বিরোধী দলের ১০ সাংসদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেন তিনি। এই তালিকায় রয়েছেন মানিকাম ঠাকুর, হিবি ইডেন, এস জোথিমানি, রবনীত বিট্টু, গুরজিৎ সিংহ অজলা, টিএন প্রথাপন, ভি বৈথিলিঙ্গম, সপ্তগিরি শঙ্কর, এএম আরিফ ও দীপক বাইজ। আরও পড়ুন: বিজেপি সাংসদকে ‘বিহারি গুন্ডা’ বলে ফের বিতর্কে মহুয়া মৈত্র! অত্যন্ত কৌশলী জবাব তৃণমূল সাংসদের