‘আমায় ক্ষমা করে দিন’, হাসপাতালে অগ্নিকাণ্ডে মর্মাহত মুখ্যমন্ত্রী, ঘোষণা ক্ষতিপূরণের

ভেন্টিলেটরে(Ventilator) থাকা রোগীদের উদ্ধার করা সম্ভব হয়নি বলেই জানান মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে(Uddhav Thackeray)। তাঁদের প্রাণ রক্ষায় ব্যর্থ হওয়ায় হাতজোড় করে ক্ষমাও চেয়ে নেন তিনি।

'আমায় ক্ষমা করে দিন', হাসপাতালে অগ্নিকাণ্ডে মর্মাহত মুখ্যমন্ত্রী, ঘোষণা ক্ষতিপূরণের
সকালেও আগুন নেভানোর চেষ্টা করেন দমকলকর্মীরা। ছবি:PTI
Follow Us:
| Updated on: Mar 26, 2021 | 2:55 PM

মুম্বই: মধ্যরাতে কোভিড হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষমা চাইলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে(Uddhav Thackeray)। বৃহস্পতিবার মধ্যরাতে মুম্বইয়ের ড্রিমস মলে (Dreams Mall) তৈরি অস্থায়ী সানরাইজ হাসপাতালে (Sunrise Hospital) আগুন লাগে।নিমেষেই তা ভয়ঙ্কর রূপ ধারণ করে। আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থানে পৌঁছয় দমকলের ২২টি ইঞ্জিন।

পুলিশ সূত্রে জানানো হয়েছে, গতকাল রাত ১২টা ৩০ মিনিট নাগাদ মুম্বইয়ের ভান্ডুপ এলাকার ওই হাসপাতালে আগুন লাগে। হাসপাতালে ভর্তি থাকা রোগীদের মধ্যে ৭০ জনকে সুরক্ষিতভাবে উদ্ধার করা হলেও বাকিদের উদ্ধার করা সম্ভব হয়নি। হাসপাতালের বিছানায় শুয়ে জীবন্তই পুড়ে যান তাঁরা। পুলিশ জানিয়েছে, এখনও অবধি মোট ১০টি মৃতদেহ উদ্ধার হয়েছে। আরও বাড়তে পারে মৃতের সংখ্যা।

অগ্নিকাণ্ডের খবর পেতেই শোক প্রকাশ করেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। সাংবাদিকদের তিনি বলেন, “হাসপাতালে আটকে পড়া রোগীদের উদ্ধারে দারুণ কাজ করেছে দমকলকর্মীরা। তবে ভেন্টিলেটরে থাকা কয়েকজন রোগীকে উদ্ধার করা যায়নি। আমি তাঁদের পরিবারের কাছ থেকে ক্ষমা চাইছি।”

Mumbai Hospital Fire

উদ্ধার করে আনা হচ্ছে রোগীদের। রাতের দৃশ্য।

আরও পড়ুন: মুখে রুমাল গুঁজে জোর করে লেখানো হয়েছিল সুইসাইড নোট, কীভাবে খুন হয়েছিলেন মনসুখ?

মুখ্যমন্ত্রী জানান, গতবছর করোনা সংক্রমণে রাজ্যে যখন রোগী উপচে পড়ছিল, তখন নানা জায়গায় অস্থায়ী হাসপাতাল তৈরি করা হয়েছিল। একইভাবে মলের চারতলায় এই হাসপাতালটি তৈরি করা হয়ছিল। গত মাস থেকে ফের সংক্রমণ বৃদ্ধি পেতেই এই অস্থায়ী হাসপাতালেও ভর্তি করানো হচ্ছিল রোগীদের। মার্চ মাসের ৩১ তারিখই এই হাসপাতালের লাইসেন্সের মেয়াদ শেষ হত।

প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, সরাসরি হাসপাতাল নয়, বরং শপিংমলের ভিতরে থাকা একটি দোকান থেকেই আগুন ছড়িয়ে পড়ে। এই ঘটনায় যাঁরা দায়ী, তাঁদের কঠোর শাস্তি দেওয়া হবে বলেই জানান মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। একইসঙ্গে মৃতদের পরিবার পিছু পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আগুন লাগার পর প্রাথমিক বিবৃতিতে হাসপাতালের তরফে রোগীমৃত্যুর ঘটনা অস্বীকার করা হয়েছিল। বিবৃতিতে বলা হয়েছিল, “আগুনের কারণে কোনও রোগীর মৃত্যু হয়নি।” তবে কিছুক্ষণ বাদেই জানানো হয়, কয়েকজন রোগী “নিখোঁজ”, তাঁদের খোঁজা হচ্ছে।

এদিন সকালেই মুম্বইয়ের মেয়র কিশোরী পেডনেকর বলেন, “এই প্রথম আমি কোনও শপিং মলের ভিতরে হাসপাতাল দেখলাম। শোচনীয় অবস্থা। সাত জন রোগী ভেন্টিলেটরে ছিলেন। ৭০ জন রোগীকে অন্য হাসপাতালে স্থানান্তরিত করা হলেও বাকিদের উদ্ধার করা সম্ভব হয়নি। তবে গোটা ঘটনার একটি তদন্ত করা হবে।”

অন্যদিকে, আজই বাংলাদেশ সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। মুম্বইয়ের অগ্নিকাণ্ডের ঘটনা জানতে পেরে তিনিও টুইট করে শোক প্রকাশ করেন। তিনি টুইটে লেখেন, “মুম্বইয়ের হাসপাতালে আগুন লাগার ঘটনায় মৃত্যুর সংবাদে মর্মাহত। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।”

আরও পড়ুন: Bharat Bandh Today Live: ৪টি শতাব্দী এক্সপ্রেস সহ বাতিল ৩৫ ট্রেন, গাজিপুর সীমান্তে নাচে-গানে প্রতিবাদ