মহারাষ্ট্রে জারি আরও কঠোর নির্দেশিকা, নিয়ম ভাঙলেই জরিমানা ৫০ হাজার টাকা!

বুধবার মহারাষ্ট্রে (Maharashtra) নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার মানুষ। একদিনেই মৃত্যু হয়েছে ৫৬৮ জনের। সপ্তাহ শেষে লকডাউন(Weekend Lockdown) ও কার্ফু(Curfew) জারি করেও বাগ মানছে না করোনা সংক্রমণ।

মহারাষ্ট্রে জারি আরও কঠোর নির্দেশিকা, নিয়ম ভাঙলেই জরিমানা ৫০ হাজার টাকা!
রেল স্টেশনে চলছে নমুনা সংগ্রহ। ছবি:PTI
Follow Us:
| Updated on: Apr 22, 2021 | 9:37 AM

মুম্বই: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ সামলাতে রাজ্যজুড়ে ইতিমধ্যেই জারি হয়েছে ১৫ দিনের কড়া কার্ফু। তবুও দৈনিক আক্রান্তের সংখ্যা ৬৫ থেকে ৬৭ হাজারের ঘরেই ঘোরাফেরা করছে। এই পরিস্থিতিতে আরও এক ধাপ কঠোর হল মহারাষ্ট্র সরকার। জারি হল “ব্রেক দ্য চেইন” নিয়মবিধি। নিয়মভঙ্গকারীদের কড়া শাস্তি দিতে ধার্য করা হয়েছে ৫০ হাজার টাকা অবধি জরিমানাও।

বুধবার রাতেই মহারাষ্ট্র সরকারের তরফে নতুন কোভিডবিধি জারি করা হয়। আজ, বৃহস্পতিবার রাত আটটা থেকে ১ মে সকাল সাতটা অবধি এই নিয়মবিধি জারি থাকবে বলেই জানিয়েছে ঠাকরে সরকার।

কী কী বলা হয়েছে এই নিয়মবিধিতে?

  • নতুন নিয়মবিধিতে বলা হয়েছে, করোনা নিয়ন্ত্রণের কাজের সঙ্গে যুক্ত, এমন অফিস ছাড়া বাকি সমস্ত সরকারি ও বেসরকারি অফিসগুলিতে সর্বাধিক ১৫ শতাংশ উপস্থিতি হার থাকবে। যে অফিসগুলি জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত, তাদের ক্ষেত্রে সর্বাধিক ৫০ সতাংশ উপস্থিতির হার থাকবে। ডেলিভারির কাজের সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রেও একই নিয়ম, তবে প্রয়োজনে তা ১০০ শতাংশ করা যেতে পারে।
  • বিয়ের অনুষ্ঠানে আমন্ত্রিতের সংখ্যা ৫০ থেকে কমিয়ে ২৫ করা হয়েছে। একইসঙ্গে বলা হয়েছে, একাধিক অনুষ্ঠান নয়, একদিনেই যাবতীয় অনুষ্ঠান সারতে হবে, তাও আবার দুই ঘণ্টার ভিতরেই। যদি এই নিয়ম ভঙ্গ করা হয়, তবে ৫০ হাজার টাকা অবধি জরিমানা করা হবে।
  • জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কিংবা অত্যন্ত জরুরি কোনও প্রয়োজনেই আন্তরাজ্যে ব্যক্তিগত গাড়ি চলাচলে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে চালক ছাড়া গাড়িতে যেন ৫০ শতাংশের বেশি লোক উপস্থিত না থাকে, অর্থাৎ চারজনের আসন সংখ্যা হলে সর্বাধিক দুই জন যাতায়াত করতে পারবে। যদি এই নিয়ম ভঙ্গ করা হয় তবে ১০ হাজার টাকা জরিমানা করা হবে।
  • বেসরকারি বাসের ক্ষেত্রেও বেশ কিছু নিয়ম জারি করা হয়েছে। এক্ষেত্রেও সর্বাধিক ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর অনুমতি দেওয়া হয়েছে, বাসে কোনও যাত্রী দাঁড়িয়ে যেতে পারবেন না। আন্তঃশহর বা আন্তঃরাজ্য় বাস চলাচলের ক্ষেত্রে একই শহরে দুটির বেশি স্টপেজে দাঁড়ানো যাবে না বলেই জানিয়েছে রাজ্য সরকার। এই নিয়ম ভঙ্গ করা হলে ১০ হাজার টাকা অবধি জরিমানা এবং একাধিকবার নিয়মভঙ্গ করলে লাইসেন্স বাতিল করে দেওয়া হবে বলে জানানো হয়েছে।
  • সরকারি আধিকারিক, চিখিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিদের বেসরকারি বাস যথা সম্ভব এড়িয়ে চলার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও বাসে উঠলেই যাত্রীদের পরিচয় পত্র দেখাতে হবে। প্রতিটি বাসে কন্ডাকচর যাত্রীদের হাতে একটি স্ট্যাম্প লাগাবেন, যা ১৪ দিনের কোয়ারেন্টাইনের নির্দেশ দেয়। এছাড়াও বাস থেকে নামার সময় ব়্যাপিড অ্যান্টিজ়েন পরীক্ষা করা হতে পারে।

বুধবার মহারাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার মানুষ। একদিনেই মৃত্যু হয়েছে ৫৬৮ জনের। এরমধ্যে পুণেতেই করোনা আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৮৫২, মৃত্যু হয়েছে ৩৫ জনের। মুম্বইতে একদিনেই আক্রান্ত ৭৬৮৪ জন, তবে ২৪ ঘণ্টাতেই মৃত্যু হয়েছে ৬২জনের।

আরও পড়ুন: ‘কোভিড নিয়ে গেল আমার বড় ছেলেকে!’ সন্তান হারানোর কথা নিজেই জানালেন সীতারাম ইয়েচুরি