Mamata meets Kejriwal: মমতা রাজধানীতে পা রাখতেই দেখা করতে ছুটলেন ‘বন্ধু’ কেজরী, অতীতের খোঁচা ভুলে ৩০ মিনিটের বৈঠক

Mamata Banerjee: সাম্প্রতিককালে গোয়ায় বিধানসভা নির্বাচনে তৃণমূল আম আদমি পার্টির আলাদা আলাদা ভাবে ভোট ময়দানে নামা এবং তারপর বাংলার কেজরীবালের ক্ষমতা বিস্তারের চেষ্টায় রাজনৈতিক পর্যবেক্ষকদের অনেকেই মনে করছিলেন, মমতা - কেজরীর সম্পর্কের মধ্যে চিড় ধড়েছে।

Mamata meets Kejriwal: মমতা রাজধানীতে পা রাখতেই দেখা করতে ছুটলেন 'বন্ধু' কেজরী, অতীতের খোঁচা ভুলে ৩০ মিনিটের বৈঠক
মমতা বন্দ্যোপাধ্যায় ও অরবিন্দ কেজরিওয়াল
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 8:32 PM

কলকাতা ও নয়া দিল্লি : শুক্রবার দুপুরেই রাজধানীতে উড়ে গিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আর সন্ধেতেই তাঁর সঙ্গে দেখা করতে ছুটে আসেন আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরীবাল। প্রায় ৩০ মিনিট ধরে কথা হয় মমতা ও কেজরীবালের। এই বৈঠক নতুন কিছু নয়। মমতা বন্দ্যোপাধ্যায় যখনই দিল্লিতে আসেন, তখনই দুই জনের মধ্যে সাক্ষাৎ হয়, কথা হয়, আলাপ-আলোচনা হয়। মমতা এবং কেজরীর মধ্যে রাজনৈতিক সম্পর্কও বরাবরই বেশ ভাল। কিন্তু সাম্প্রতিককালে গোয়ায় বিধানসভা নির্বাচনে তৃণমূল আম আদমি পার্টির আলাদা আলাদা ভাবে ভোট ময়দানে নামা এবং তারপর বাংলার কেজরীবালের ক্ষমতা বিস্তারের চেষ্টায় রাজনৈতিক পর্যবেক্ষকদের অনেকেই মনে করছিলেন, মমতা – কেজরীর সম্পর্কের মধ্যে চিড় ধড়েছে। এই পরিস্থিতিতে আম আদমি পার্টি ও তৃণমূল কংগ্রেস প্রধানের মধ্যে প্রায় আধ ঘণ্টার এই একান্ত বৈঠক যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন অনেকে।

উল্লেখ্য, আম আদমি পার্টি এবং তৃণমূল কংগ্রেস উভয় শিবির জাতীয় রাজনীতিতে নিজেদের ক্ষমতা বিস্তারের পথে নেমেছে। ২০২১ সালের গোয়া বিধানসভা নির্বাচনে বিজেপিকে ক্ষমতাচ্যূত করে নতুন সরকার গঠনে আসরে নেমেছিল দুই দলই। তবে, আলাদা আলাদা ভাবে। এমনকী একে অন্যকে বক্রোক্তি করতেও ছাড়েনি। বিশেষ করে, কেজরীবালের গলাতেই শোনা গিয়েছিল, গোয়াতে তৃণমূল কোনও ফ্যাক্টর নয়। ‘বন্ধু’ কেজরীর থেকে এমন বক্রোক্তি হজম করতে বেশ অস্বস্তিতে পড়তে হয়েছিল মমতাকে। এদিকে আবার অতি সম্প্রতি বাংলাতেও সংগঠন বিস্তার করতে শুরু করেছে কেজরীবালের দল। জেলায় জেলায় চলছে সদস্যপদ সংগ্রহের কর্মসূচি। আর এই বিষয়টিকে মোটেও ভাল চোখে দেখছে না তৃণমূল নেতৃত্ব, অন্তত এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এদিকে জাতীয় রাজনীতিতে বিজেপি বিরোধী মুখ হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়কে তুলে ধরার একটি প্রয়াস দেখা গিয়েছে তৃণমূল নেতাদের মধ্যে। কিন্তু সেখানও আবার কেজরীবালের নামও উঠে আসছে। বিশেষ করে বাংলার বাইরে সেভাবে ভোট রাজনীতিতে প্রভাব ফেলতে পারেনি তৃণমূল। খালি হাতেই ফিরতে হয়েছে। অন্যদিকে আম আদমি পার্টি ইতিমধ্যেই পঞ্জাবের থেকে কংগ্রসকে সরিয়ে নিজেদের সরকার গঠন করেছে। গোয়ার ভোট ময়দানেও একেবারে শূন্য হাতে ফেরেনি।

আরও পড়ুন : Adhir Chowdhury: ‘বিজনেস সামিটের নামে বেকারদের প্রতারিত করছেন মুখ্যমন্ত্রী’, তোপ অধীরের

আরও পড়ুন  : ED vs Kolkata Police: কোর্ট অর্ডারের নথিতে ‘কারচুপি’, কলকাতা পুলিশের বিরুদ্ধে অভিযোগ ইডির