আপাতত পরীক্ষা বাতিল, পড়ুয়ারা করবে করোনা চিকিৎসা, স্বীকৃতি প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রীর অফিস জানিয়েছে, যাঁরা করোনা মোকাবিলায় ১০০ দিন কাজ করবেন, তাঁদের প্রধানমন্ত্রী করোনা জাতীয় সম্মান দেওয়া হবে।

  • TV9 Bangla
  • Published On - 17:45 PM, 3 May 2021
আপাতত পরীক্ষা বাতিল, পড়ুয়ারা করবে করোনা চিকিৎসা, স্বীকৃতি প্রধানমন্ত্রীর
ফাইল চিত্র

নয়া দিল্লি: ডাক্তারি পড়ুয়া ও শিক্ষানবিশদের করোনা (COVID) যুদ্ধে আনার নির্দেশ দিল কেন্দ্র। করোনাযুদ্ধে মানব সম্পদ বাড়ানোর জন্যই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। প্রধানমন্ত্রীর অফিস একটি বিবৃতি জারি করে জানিয়েছে, করোনা মোকাবিলায় চূড়ান্ত বর্ষের ডাক্তারি পড়ুয়া ও ইন্টার্নরা কাজ করবেন। পাশাপাশি বিএসসি ও জিএনএম নার্সরাও এই কাজ করবেন বলে জানিয়েছে কেন্দ্র।

এ ছাড়াও ডাক্তারি পড়ুয়াদের স্নাতকোত্তর নিট পরীক্ষা ৪ মাস বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। প্রধানমন্ত্রী অফিস জানিয়েছে, আগামী ৩১ অগস্ট পর্যন্ত ডাক্তারিতে স্নাতকোত্তর নিট পরীক্ষা হবে না। পরীক্ষার তারিখ ঘোষণা করার ন্যূনতম একমাস পরে পরীক্ষা হবে। কেন্দ্র জানিয়েছে, ডাক্তারি পড়ুয়া ও শিক্ষানবিশরা করোনা যুদ্ধে সাহায্য করলে করোনার চিকিৎসায় যোগ্য চিকিৎসক ও পড়ুয়াদের পাওয়া যাবে।

প্রধানমন্ত্রীর অফিস জানিয়েছে, যাঁরা করোনা মোকাবিলায় ১০০ দিন কাজ করবেন, তাঁদের প্রধানমন্ত্রী করোনা জাতীয় সম্মান দেওয়া হবে। এই সার্টিফিকেটের মাধ্যমে সরকারি ক্ষেত্রে আবেদনের সময় অধিক গুরুত্ব পাবেন পড়ুয়া- চিকিৎসকরা। দেশে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত রুখতেই এি সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। দেশে রোজ করোনা আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ছাড়াচ্ছে। যার ফলে ভেঙে পড়ছে স্বাস্থ্য পরিকাঠামো। একাধিক হাসপাতালে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যু হচ্ছে।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬৮ হাজার ১৪৭ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৩৪১৭ জনের। তবে বেড়েছে সুস্থতার হারও। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লক্ষ ৭৩২ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ কোটি ৯৯ লক্ষ ২৫ হাজার ৬০৪-এ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৬২ লক্ষ ৯৩ হাজার ৩ জন। বর্তমানে দেশে সক্রিয়. রোগীর সংখ্যা ৩৪ লক্ষ ১৩ হাজার ৬৪২।

আরও পড়ুন: করোনার বাড়বাড়ন্তে এক সপ্তাহেই সিদ্ধান্ত বদল, স্থগিত হল দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষাও