প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দেবেন মেহবুবা? ফয়সালা পার্টির বৈঠকে

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে মেহবুবা জানিয়েছেন, তিনি ২৪ জুন মিটিংয়ের জন্য ডাক পেয়েছেন।

প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দেবেন মেহবুবা? ফয়সালা পার্টির বৈঠকে
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 19, 2021 | 2:18 PM

শ্রীনগর: ভূ-স্বর্গে স্বাভাবিক অবস্থা ফেরাতে সমস্ত রাজনৈতিক দলকে নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সূত্রের খবর, আগামী বৃহস্পতিবার বৈঠকে বসতে পারেন নমো। কিন্তু সেই বৈঠকে কি জম্মু ও কাশ্মীরের সব দল থাকবে? পিওপলস ডেমোক্র্যাটিক পার্টির প্রধান মেহবুবা মুফতি অবশ্য জানিয়েছেন, এ বিষয়ে সিদ্ধান্ত হবে পার্টির বৈঠকে। তাই রবিবারই বৈঠকে বসছে পিডিপি।

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে মেহবুবা জানিয়েছেন, তিনি ২৪ জুন মিটিংয়ের জন্য ডাক পেয়েছেন। জম্মুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জানান, প্রধানমন্ত্রীর বৈঠকে যোগদানের বিষয়ে আলোচনা হবে রবিবারই। সূত্রের খবর, মোদীর ডাকা সর্বদলীয় বৈঠকে জম্মু ও কাশ্মীরের একাধিক সমস্যা নিয়ে কথা হতে পারে। ২০১৯ সালে অনুচ্ছেদ ৩৭০ বিলোপের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের ‘বিশেষ মর্যাদা’ চলে যাওয়ার পর এটাই নমোর ডাকা প্রথম বড় বৈঠক হতে চলেছে।

শুক্রবারই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা, আইবি ডিরেক্টর অরবিন্দ কুমার, ‘র’ প্রধান সামন্ত কুমার গোয়েল, সিআরপিএফ ডিরেক্টর জেনারেল কুলদীপ সিং ও জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিংয়ের সঙ্গে বিশেষ বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই বৈঠকে তিনি জম্মু-কাশ্মীরের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পগুলির কাজ কতদূর এগিয়েছে, সে সম্পর্কে জানতে চান। এরপরই প্রধানমন্ত্রীর বৈঠকের বিষয়টি সামনে আসে।

৩৭০ অনুচ্ছেদ বিলুপ্ত হওয়ার পর থেকেই কেন্দ্রের শাসকদল বিজেপির বিরুদ্ধে চলে যায় জম্মু-কাশ্মীরের সমস্ত রাজনৈতিক দল। সেই সময়ে গ্রেফতার হয়েছিলেন মেহবুবা মুফতি, ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লার মতো শীর্ষ নেতারা। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলুপ্ত হওয়ার পর সেখানকার স্থানীয় নির্বাচনে ভাল ফল করেছিল গুপকার জোট। ১০০টিরও বেশি আসন পেয়েছিল গুপকার, অন্যদিকে বিজেপি পেয়েছিল ৭৪ আসন।

আরও পড়ুন: ‘৩৭০’ কাঁটা টপকিয়ে উপত্যকার উন্নয়নে নজর নমোর, আগামী সপ্তাহেই হতে পারে সর্বদলীয় বৈঠক