‘৩৭০’ কাঁটা টপকিয়ে উপত্যকার উন্নয়নে নজর নমোর, আগামী সপ্তাহেই হতে পারে সর্বদলীয় বৈঠক

২০১৯ সালের ৫ অগস্ট ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ মুছে দেওয়ায় জম্মু-কাশ্মীরের "বিশেষ মর্যাদা" বিলোপ পায় উপত্যকার।

'৩৭০' কাঁটা টপকিয়ে উপত্যকার উন্নয়নে নজর নমোর, আগামী সপ্তাহেই হতে পারে সর্বদলীয় বৈঠক
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 19, 2021 | 6:32 AM

শ্রীনগর: উপত্যকায় ফিরুক স্বাভাবিক অবস্থা, এটাই চান প্রধানমন্ত্রী। সেই উদ্দেশ্যেই আগামী বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরের সমস্ত রাজনৈতিক দলের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, এমনটাই সূত্রের খবর। ৩৭০ অনুচ্ছেদ অবলুপ্ত করে দেওয়ার পর এই প্রথম জম্মু-কাশ্মীর নিয়ে আলোচনায় এগিয়ে এলেন প্রধানমন্ত্রী।

শুক্রবারই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা, আইবি ডিরেক্টর অরবিন্দ কুমার, ‘র’ প্রধান সামন্ত কুমার গোয়েল, সিআরপিএফ ডিরেক্টর জেনারেল কুলদীপ সিং ও জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিংয়ের সঙ্গে বিশেষ বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই বৈঠকে তিনি জম্মু-কাশ্মীরের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পগুলির কাজ কতদূর এগিয়েছে, সে সম্পর্কে জানতে চান। এরপরই প্রধানমন্ত্রীর বৈঠকের বিষয়টি সামনে আসে।

এই বিষয়ে জম্মু-কাশ্মীরের এক শীর্ষনেতা জানান, আগামী সপ্তাহে একটি জরুরি বৈঠক সম্পর্কে জানানো হয়েছে। আপাতত আমরা আনুষ্ঠানিক আমন্ত্রণের অপেক্ষা করছি। সূত্র অনুযায়ী, ২০১৮ সালের পর থেকে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন হয়নি। আগামী সপ্তাহের বৈঠকে প্রধানমন্ত্রী এই বিষয়ে বাকি রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে কথা বলতে পারেন।

২০১৯ সালের ৫ অগস্ট ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ মুছে দেওয়ায় জম্মু-কাশ্মীরের “বিশেষ মর্যাদা” বিলোপ পায় উপত্যকার। জম্মু ও কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্র শাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়। এরপরই দীর্ঘ সময় ধরে উপত্যকায় শান্তি বজায় রাখতে জারি ছিল কার্ফু।

এ দিকে, ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্ত করার পর থেকেই কেন্দ্রের শাসকদল বিজেপির বিরুদ্ধে চলে যায় জম্মু-কাশ্মীরের সমস্ত রাজনৈতিক দল। সেই সময়ে গ্রেফতার হয়েছিলেন মেহবুবা মুফতি, ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লার মতো শীর্ষ নেতারা।

আরও পড়ুন: সবরমতীর জলে মিলল কোভিড-১৯! চাঞ্চল্যকর সমীক্ষা রিপোর্ট আইআইটি গবেষকদের হাতে