সবরমতীর জলে মিলল কোভিড-১৯! চাঞ্চল্যকর সমীক্ষা রিপোর্ট আইআইটি গবেষকদের হাতে

প্রাকৃতিক জলেও করোনার (COVID-19) বাস সম্ভব কি না তা খতিয়ে দেখতে লাগাতার সমীক্ষা চালাচ্ছে আইআইটি গান্ধীনগর-সহ দেশের আটটি প্রতিষ্ঠান।

সবরমতীর জলে মিলল কোভিড-১৯! চাঞ্চল্যকর সমীক্ষা রিপোর্ট আইআইটি গবেষকদের হাতে
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 8:47 PM

গুজরাট: নিত্য নতুন খেলা দেখিয়ে চলেছে কোভিড-১৯ (COVID-19)। রোজই তার নতুন নতুন ভ্যারিয়েন্ট, নতুন ঢেউ, নতুন প্রকাশ। সর্বভুতে বিরাজমান সে। এ বার নদীর জলেও মিলল কোভিডের নমুনা। আহমেদাবাদে সবরমতীর জলে করোনার নমুনা পাওয়া গিয়েছে। একইসঙ্গে সে শহরের কাঁকরিয়া ও চন্দোলা ঝিলের জলেও করোনার উপস্থিতি মিলেছে।

গান্ধীনগর আইআইটি ও জওহরলাল নেহরু ইউনিভার্সিটির স্কুল অব এনভায়রনমেন্ট সায়েন্স যৌথ ভাবে সবরমতীর জলের নমুনা পরীক্ষা করে। সেখানেই দেখা যায় নদীর জলে অবাধে বেঁচেবর্তে রয়েছে করোনা। গান্ধীনগর আইআইটির আর্থ সায়েন্সেস বিভাগের অধ্যাপক মণীশ কুমার জানান, ঝিল ও নদীর জলে সার্স-কোভ-২’র উপস্থিতি যথেষ্ট উদ্বেগের। গোটা রাজ্যের জন্য তা ভয়াবহ হতে পারে।

জলের প্রাকৃতিক উৎসেও করোনার বাস সম্ভব কি না তা খতিয়ে দেখতে লাগাতার সমীক্ষা চালাচ্ছে আইআইটি গান্ধীনগর-সহ দেশের আটটি প্রতিষ্ঠান। তারা ইতিমধ্যেই ‘ন্যাচরাল ওয়াটার সোর্স’-এ কোভিডের উপস্থিতি পেয়েছে। তারা অসমের গুয়াহাটিতে ভারু নদীর জলেও সমীক্ষা চালায়। সেই নদীর জলেও করোনার উপস্থিতি দেখা গিয়েছে।

আরও পড়ুন: সোমবার থেকে চালু হচ্ছে ২০ জোড়া মেট্রো, কারা কারা উঠতে পারবেন দেওয়া হল তালিকা

আরও পড়ুন: সকাল থেকে বৃষ্টি ধরেছে! ওরা স্বামীর দেহ নিয়ে এল বলে! ঠায় দাওয়ায় বসে অপর্ণা

অধ্যাপক কুমারের কথায়, “আমাদের দল নদী থেকে জলের নমুনা নিয়ে পরীক্ষা করেছে। আহমেদাবাদের ওয়েস্ট ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট সবথেকে বেশি। অন্যদিকে গুয়াহাটিতে এরকম প্ল্যান্ট একটিও নেই। আমরা তাই এই দুই জায়গাকেই পরীক্ষার কেন্দ্র হিসাবে বেছে নিই। কিন্তু দেখলাম দু’জায়গাতেই জলে করোনার উপস্থিতি।” অর্থাৎ শুধু বর্জ্য মিশ্রিত জলই নয়, স্বচ্ছ টলটলে জলেও অবাধে থেকে যেতে পারে করোনা। অন্তত এই সমীক্ষায় তেমনটাই দাবি করা হয়েছে।