Mohan Bhagwat : প্রাচীন ভারতের মতো দেশের গণতন্ত্র গড়ে তুলতে বদ্ধপরিকর আরএসএস, জানালেন মোহন ভাগবত

Mohan Bhagwat : প্রাচীন ভারতের মতো দেশের গণতন্ত্র গড়ে তুলতে  বদ্ধপরিকর আরএসএস, জানালেন মোহন ভাগবত
মোহন ভাগবত (ছবি সৌজন্যে : টুইটার)

Mohan Bhagwat : ভারতের গণতন্ত্রকে প্রাচীন গণতান্ত্রিক রাজ্যের মতো উজ্জ্বল হতে হবে। ভারতের ৭৩ তম সাধারণতন্ত্র দিবসে বুধবার এরকমই মন্তব্য করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jan 26, 2022 | 10:50 PM

আগরতলা : ভারতের গণতন্ত্রকে প্রাচীন গণতান্ত্রিক রাজ্যের মতো উজ্জ্বল হতে হবে। ভারতের ৭৩ তম সাধারণতন্ত্র দিবসে বুধবার এরকমই মন্তব্য করলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) প্রধান মোহন ভাগবত। তিনি এই প্রসঙ্গে বৈশালী ও লিচ্ছবির মতো প্রাচীন রাজ্যের প্রসঙ্গও তুলে ধরেন। আজ আগরতলার খয়েরপুরের একটি আরএসএস আশ্রমের একটি অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এই মন্তব্য করেছেন। তিনি বলেছেন, ভারতের এই রাজ্যগুলির বাসিন্দাদের জীবনযাপন এবং আদর্শের মধ্য দিয়েই প্রতিফলিত হত প্রকৃত গণতান্ত্রিক চিন্তাধারা। বৈশালী ও লিচ্ছবির মতো উজ্জ্বল হতে হবে দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে। আরএসএস এই প্রাচীন গণরাজ্যের আদর্শ মেনে দেশে প্রকৃত গণতন্ত্র প্রতিষ্ঠা করতে বদ্ধপরিকর।

প্রসঙ্গত, বৈশালী ছিল লিচ্ছবিদের রাজধানী এবং জন্মভূমি। লিচ্ছবিরা ছিল উত্তর ভারতের একটি গোষ্ঠী। এটি ভাজ্জি মহাজনপদের রাজধানীও ছিল। পরে রাজা বিম্বিসারের পুত্র অজাতশত্রু এই রাজ্য দখল করে নেয়। আরএসএস আশ্রমের একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করে মোহন ভগবত বলেন, “ভারতের প্রাচীন গণরাজ্যের সময় গণতন্ত্রের প্রকৃত অর্থ তৎকালীন জনগণের জীবন ও দর্শনে ফুটে উঠত। আজকের ভারতীয় গণতন্ত্রকে ভারতের প্রাচীন গণরাজ্য যেমন, বৈশালী, লিচ্ছবি ইত্যাদির গণতান্ত্রিক ব্যবস্থার বোধ দিয়ে উজ্জ্বল করে তুলতে হবে। সঙ্ঘ মর্যাদাপূর্ণ আচরণের মাধ্যমে এবং বৈশালী ও লিচ্ছবির মতো প্রাচীন গণরাজ্যের প্রচলিত দর্শনকে প্রয়োগ করে প্রকৃত অর্থে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

আগরতলা থেকে কিছু কিলোমিটার দূরে খয়েরপুরের আরএসএস আশ্রম সেবা ধামের একটি অনুষ্ঠান থেকে তিনি এই বক্তব্য রাখেন। তিনি সেই অনুষ্ঠানে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে তেরঙ্গা পতাকাও উত্তোলন করেন। এদিকে সাংগঠনিক কার্যক্রম পর্যালোচনা করতে সোমবার থেকে এই আশ্রমে আছেন ভগবত। ত্রিবর্ণের গুরুত্ব ব্যাখ্যা করতে গিয়ে ভাগবত বলেছেন, গেরুয়া রঙ সাহস, উদ্যোগ এবং ত্যাগের প্রতীক যা প্রাচীন ভারতীয় রাজা এবং স্বাধীনতা সংগ্রামীদের জীবনে দেখা যেতে পারে। সবুজ রঙ অগ্রগতির প্রতীক এবং পতাকার মাঝখানে ধর্মচক্র দেশের মানুষের দ্বারা চর্চা করা সামাজিক-সাংস্কৃতিক দর্শনের প্রতীক।

আরও পড়ুন : Uttar Pradesh Assembly Election 2022 : নজরে কৃষক ভোট, নির্বাচনের মুখে মান ভাঙাতে জাঠদের সঙ্গে বৈঠক অমিত শাহের 

আরও পড়ুন : Uttar Pradesh Assembly Election 2022 : “অত্যাচারীদের লাঠি, জুতো দিয়ে মারুন, কিন্তু…,” ফের নির্বাচনী প্রচার ঘিরে বিতর্কে জড়াল বিজেপি

আরও পড়ুন : PLA on Arunachal Missing Boy : শীঘ্রই ঘরের ছেলে ফিরবে ঘরে, অরুণাচলের নিখোঁজ কিশোর নিয়ে বার্তা চিনের

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA