PLA on Arunachal Missing Boy : শীঘ্রই ঘরের ছেলে ফিরবে ঘরে, অরুণাচলের নিখোঁজ কিশোর নিয়ে বার্তা চিনের

PLA : শীঘ্রই চিন থেকে দেশে ফিরতে পারে অরুণাচলের কিশোর মিরাম তারোন (Miram Taron)। প্রজাতন্ত্র দিবসের দিন এমনটাই জানালেন অরুণাচলের বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজু।

PLA on Arunachal Missing Boy : শীঘ্রই ঘরের ছেলে ফিরবে ঘরে, অরুণাচলের নিখোঁজ কিশোর নিয়ে বার্তা চিনের
মিরাম তারন। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2022 | 7:34 PM

নয়া দিল্লি : শীঘ্রই চিন থেকে দেশে ফিরতে পারে অরুণাচলের কিশোর মিরাম তারোন (Miram Taron)। প্রজাতন্ত্র দিবসের দিন এমনটাই জানালেন অরুণাচলের বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরণ রিজিজু। বুধবার তিনি জানান, চিন অরুণাচল থেকে নিখোঁজ ১৭ বছরের কিশোরকে ভারতে ফিরিয়ে দেওয়ার ইশারা করেছে। তাদের তরফে শীঘ্রই মিরামকে দেশে পাঠানোর সময় ও তারিখ জানানো হবে। এছাড়াও চিন এই কিশোর হাত বদলের একটি জায়গার পরামর্শও দিয়েছে ইতিমধ্যে। তবে চিনে খারাপ আবহাওয়ার কারণে একটু দেরি হচ্ছে এই প্রক্রিয়াতে বলে জানিয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী।

কেন্দ্রীয় মন্ত্রী আজ টুইট বার্তায় জানিয়েছেন, “প্রজাতন্ত্র দিবসে ভারতীয় সেনা এবং চিনের পিপলস লিবারেশন আর্মির মধ্যে কথা বিনিময় হয়েছে। চিনা সেনা আমাদের দেশের নাগরিককে ফেরত পাঠানোর ইতিবাচক ইঙ্গিত দিয়েছে এবং তার জন্য একটি জায়গার পরামর্শও দিয়েছে। তারা খুব শিগগির দিন ও সময়ও জানিয়ে দেবে। তাদের তরফে খারাপ আবহাওয়ার কারণে দেরি হচ্ছে।” এর আগে তিনি জানিয়েছিলেন, চিনা প্রতিনিধিদের সঙ্গে ভারতীয় সেনা নিখোঁজ কিশোরের পরিচয়, ব্যক্তিগত তথ্য এবং ছবি শেয়ার করেছিল।

প্রসঙ্গত, রবিবার চিনা পিপলস লিবারেশন আর্মি (Peoples’s Liberation Army)ভারতীয় সেনাকে জানিয়েছিল, তারা অরুণাচল প্রদেশ থেকে নিখোঁজ হওয়া কিশোরকে তারা খুঁজে পেয়েছে। তাকে ছাড়ার বাকি প্রক্রিয়া সম্পূর্ণ করা হচ্ছে। ভারতীয় সেনার তেজপুরের জনসংযোগ আধিকারিক লেফটেন্যান্ট কর্নেল হর্ষবর্ধন পান্ডে জানিয়েছিলেন,”চিনা সেনা আমাদের জানিয়েছে যে তাঁরা অরুণাচল প্রদেশ থেকে নিখোঁজ হওয়া কিশোরকে খুঁজে পেয়েছে। তাঁদের তরফে বাকি প্রক্রিয়া সম্পূর্ণ করা হচ্ছে।” তার কিছুক্ষণ পরই চিনের তরফে নিশ্চিত করা হয় খোঁজ পাওয়া কিশোর মিরাম তারোন।

গোটা ঘটনার সূত্রপাত হয় মিরামের চিনা সীমান্তে লুংটা জর এলাকায় বন্ধুর সঙ্গে শিকারে যাওয়া থেকে। শিকার থেকে তার বন্ধু ফিরলেও মিরাম ফেরে না। তারপরই অরুণাচল প্রদেশের কংগ্রেস সাংসদ তাপির গাও-ই প্রথম টুইট করে গোটা বিষয় নিয়ে টুইটে লিখেছিলেন, “গত ১৮ জানুয়ারি সিয়াং এলাকার জ়িডো গ্রাম থেকে চিনা সেনাবাহিনী মিরাম তারন নামে ১৭ বছরের এক যুবককে অপহরণ করে নিয়েছে। ভারতীয় সীমানার ভিতরে ঢুকেই ওই কিশোরকে অপহরণ করা হয়েছে। ওই কিশোরের এক বন্ধু কোনও ক্রমে চিনা সৈন্যের হাত থেকে রক্ষা পায়, সেই পালিয়ে এসে স্থানীয় প্রশাসনকে গোটা বিষয়টি জানিয়েছে। ভারত সরকারের সমস্ত সংস্থাকে অনুরোধ করা হচ্ছে ওই কিশোরকে উদ্ধার করে আনার জন্য।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ভারতীয় সেনাবাহিনীকে এই টুইটে ট্যাগ করে দৃষ্টি আকর্ষণ করেন। এরপরই তৎপর হয়ে ওঠে ভারতীয় সেনা। চিনের কাছে ঘটনার বিস্তারিত বর্ণনা দেয় ভারতীয় সেনা। চিনের সেনাদের আবেদন করা হয়, ওই কিশোরকে খুঁজে বের করে প্রোটোকল অনুযায়ী তাকে ভারতে ফেরানো হোক। অবশেষে, খুব শীঘ্রই নিজের দেশে ফিরতে চলেছে মিরাম।

আরও পড়ুন : Goa Assembly ELection 2022 : কয়েক মাসেই মোহভঙ্গ হেভিওয়েট নেতার, নির্বাচনের আগেই গোয়ায় আরেকটি উইকেট পড়ল তৃণমূলের