Monkeypox Advisory: দেশে মাঙ্কিপক্সের আতঙ্ক, রাজ্যগুলিকে অক্ষরে অক্ষরে এই নিয়ম মানতে বলল কেন্দ্র

Monkeypox: সোমবারই কেন্দ্রীয় সরকারের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মাঙ্কিপক্স সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে। রাজ্যগুলিকে হাসপাতাল চিহ্নিত করতে বলা হয়েছে যেখানে সন্দেহজনক রোগীকে আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হবে।

Monkeypox Advisory: দেশে মাঙ্কিপক্সের আতঙ্ক, রাজ্যগুলিকে অক্ষরে অক্ষরে এই নিয়ম মানতে বলল কেন্দ্র
প্রতীকী চিত্রImage Credit source: Pixabay
Follow Us:
| Updated on: Sep 09, 2024 | 2:53 PM

নয়া দিল্লি: ছড়াচ্ছে মাঙ্কিপক্সের আতঙ্ক। দেশে এক সন্দেহজনক রোগীর খোঁজ মিলতেই আতঙ্ক ছড়িয়েছে। নড়েচড়ে বসেছে রাজ্য সরকারগুলিও। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের তরফে মাঙ্কিপক্স নিয়ে নির্দেশিকা জারি করা হল। মাঙ্কিপক্সে আক্রান্ত বলে যাদের সন্দেহ করা হচ্ছে, তাদেরও স্ক্রিনিং ও পরীক্ষা করানোর পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি কনট্য়াক্ট ট্রেসিং, আইসোলেশনের নির্দেশও দেওয়া হয়েছে।

সোমবারই কেন্দ্রীয় সরকারের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মাঙ্কিপক্স সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে। রাজ্যগুলিকে হাসপাতাল চিহ্নিত করতে বলা হয়েছে যেখানে সন্দেহজনক রোগীকে আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হবে। আলাদাভাবে এমন সেন্টারও তৈরি বা চিহ্নিত করতে বলা হয়েছে যেখানে সম্ভাব্য বা নিশ্চিত রোগীর চিকিৎসার ব্যবস্থা করা হবে।

মাঙ্কিপক্সের রোগীদের চিহ্নিত করতে এবং সংক্রমণ ছড়ানো যথাসম্ভব কমাতে কনট্যাক্ট ট্রেসিংয়ের নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও, সাধারণ মানুষের মধ্যে যাতে অযথা আতঙ্ক না ছড়ায়, তা-ও নিশ্চিত করতে বলা হয়েছে।

এই খবরটিও পড়ুন

স্বাস্থ্য মন্ত্রকের তরফে মাঙ্কিপক্স সংক্রমণ নিয়ন্ত্রণে করোনাকালের মতো প্রস্তুতি ও কনট্য়াক্ট ট্রেসিংয়ের উপরে জোর দেওয়া হয়েছে। পরীক্ষা করার জন্য ল্যাবরেটরি চিহ্নিত করার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্য সরকারকে মাঙ্কিপক্স মোকাবিলার প্রস্তুতি খতিয়ে দেখতে বলা হয়েছে।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)