অভিষেককে হাজিরার নির্দেশ দিল আদালত

কৈলাশ বিজয়বর্গীয়ের (Kailash Vijayvargiya) ছেলে তথা বিধায়ক আকাশ বিজয়বর্গীয়ের (Akash Vijayvargiya) করা মামলায় তলব করা হয়েছে তৃণমূল সাংসদকে

অভিষেককে হাজিরার নির্দেশ দিল আদালত
তৃণমূল সাংসদ অভিষেক ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 02, 2021 | 3:20 PM

ভোপাল: কৈলাশ বিজয়বর্গীয়ের (Kailash Vijayvargiya) ছেলে আকাশকে (Akash Vijayvargiya) গুন্ডা বলে সম্বোধন করে আইনি নোটিস দেওয়ার চ্যালেঞ্জ জানিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। আর সেই চ্যালেঞ্জ নিয়েই মামলাও করে দেন আকাশ বিজয়বর্গীয়। এবার ভোটের মুখে অস্বস্তি বাড়িয়ে সেই মামলায় তলব করা হল ডায়মণ্ড হারবারের তৃণমূল সাংসদ অভিষেক। মধ্যপ্রদেশের একটি আদালতের তরফে মানহানির মামলায় তলব করা হয়েছে তাঁকে। হাজির হতে হবে ১ মে-র মধ্যে।

ভোটের কিছুদিন আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে সিবিআই আধিকারিকদের আনাগোন অস্বস্তি বেড়েছিল, এবার ভোটের মধ্যেই এল আইনি নোটিস। মামলার আবেদনকারী আকাশ বিজয়বর্গীয়ের বয়ান রেকর্ড করার পরই এই আইনি নোটিস দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আকাশের আইনজীবী শ্রেয়রাজ সাক্সেনা। ২০২০-র ডিসেম্বরে এই মামলা করেন ইন্দোরের বিধায়ক আকাশ। ওই বছরের নভেম্বরেই অভিষেক তাঁকে আক্রমণ করে মন্তব্য করেছিলেন।

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বারবারই ভাইপো বলে সম্বোধন করে থাকেন রাজ্য ও কেন্দ্রের বিজেপি নেতারা। আর তার জবাব দিতে গিয়েই, ডায়মণ্ড হারবারের একটি সভা থেকে তিনি বলেছিলেন, আমাকে কেন বারবার ভাইপে বলে সম্বোধন করা হয়, যদি সাহস থাকে তাহলে আমার নাম ধরে ডাকুন। এই বলে একের পর এক বিজেপি নেতাদের নাম নিয়ে আক্রমণও করেছিলেন তিনি। বলেছিলেন কৈলাশ বিজয়বর্গীয় একজন বহিরাগত,রাজ্য বিজেপির সভাপতি এক জন মাফিয়া, অমিত শাহ একজন বহিরাগত, সুনীল দেওধর একজন বহিরাগত। এরপর কৈলাশ বিজয়বর্গীয়ের ছেলে আকাশের নাম নিয়ে তিনি বলেন, নাম নিয়ে বলছি কৈলাশ বিজয়বর্গীয়ের ছেলে আকাশ বিজয়বর্গীয় একজন গুন্ডা। আর সেই মন্তব্য নিয়েই আদালতের দ্বারস্থ হন আকাশ।

আরও পড়ুন: ভয়াবহ হচ্ছে পরিস্থিতি, এক তলা থেকে আগুন দোতলায়, বাড়ল ইঞ্জিনের সংখ্যা

তবে এরকম ঘটনা এটাই প্রথম নয়। এর আগে অভিষেককে আইনি নোটিস দেয় দিলীপ ঘোষও। ডায়মন্ডহারবারের জনসভায় দিলীপকে ‘গুন্ডা’, ‘মাফিয়া’ বলে কড়া ভাষায় আক্রমণ করেছিলেন অভিষেক। তাঁর ওই মন্তব্যের পরিপ্রেক্ষিতেই আইনি নোটিস দিয়েছিলেন দিলীপ। তিনি বলেছিলেন, জনপ্রতিনিধিদের বক্তব্যের সময় সাবধানী হওয়া উচিত। আইন ছাড়াও ভেবেচিন্তে কথা বলা উচিত। বিরোধী নেতা সম্পর্কে অভিষেক যে শব্দ প্রয়োগ করেছেন তা নিন্দাজনক।