Nagaland Assembly: ‘একলা চলো’ বার্তায় বিশ্বাসী নয় নাগাল্যান্ড! বিরোধী শূন্য সরকার গঠনের পথে উত্তর-পূর্বের এই রাজ্য

Nagaland Assembly: বিরোধী শূন্য বিধানসভা হতে চলেছে নাগাল্যান্ডে। বিজেপি-এনডিপিপি জোটকে সমর্থন বাকি বিরোধী দলের।

Nagaland Assembly: 'একলা চলো' বার্তায় বিশ্বাসী নয় নাগাল্যান্ড! বিরোধী শূন্য সরকার গঠনের পথে উত্তর-পূর্বের এই রাজ্য
ছবি সৌজন্য়ে: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2023 | 3:00 PM

কোহিমা: ‘কেরলে কুস্তি, ত্রিপুরায় দোস্তি’। ত্রিপুরায় (Tripura) নির্বাচনী প্রচারে গিয়ে সিপিএম-কংগ্রেস জোটকে উদ্দেশ্য করে এমনটাই মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এই কুস্তি-দোস্তির বিষয়টা কতকটা একইরকম হল বিজেপির জন্যও। বর্তমানে যেখানে বিহারে বিজেপি-জেডিইউ-র মুখ দেখাদেখি বন্ধ, সেখানে দাঁড়িয়ে নাগাল্যান্ডে বিজেপি-এনডিপিপি সরকারকে সমর্থন জানাচ্ছে জেডিইউ। উত্তর-পূর্বের এই রাজ্যে বিরোধী দলের কোনও অস্তিত্ব নেই। সব রাজনৈতিক দলই এনডিপিপি-বিজেপি জোটকে সমর্থন করে সরকার গড়তে প্রস্তুতি নিচ্ছে।

গত ২৭ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে নাগাল্যান্ডে। ২ মার্চ প্রকাশ হয়েছে ফলাফল। ৬০ টি আসনের মধ্যে একটি আসন আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছিলেন বিজেপি প্রার্থী। তাই ৫৯ টি আসনে ভোটগ্রহণ হয়। এই নির্বাচনে এনডিপিপি ও বিজেপি জোট বেঁধে লড়েছিল। নির্বাচনী ফলাফল অনুযায়ী, ২৫ টি আসন পেয়েছে এনডিপিপি এবং ১২ টি আসনে জয়ী হয়েছে বিজেপি। ফলে ৬০ টি বিধানসভা আসনের মধ্যে এনডিপিপি-বিজেপি জোটের কাছে থাকছে ৩৭ টি আসন। সরকার গড়তে লাগত ৩১ টি আসন। এই ম্যাজিক ফিগারের থেকে ৬ টি বেশি আসনই রয়েছে তাদের কাছে। তবে এই সরকারে হাত মিলিয়েছে বাকি বিরোধী দলগুলিও।

উত্তর-পূর্বের এই রাজ্যে রয়েছে এনসিপি, এনপিপি, এলজেপি, নাগা পিপলস ফ্রন্ট, আরপিআই, জেডি(ইউ)-র মতো রাজনৈতিক দলগুলির অস্তিত্বও রয়েছে। এই প্রথম কোনও নির্বাচনে সর্বাধিক রাজনৈতিক দল জয়ী হয়েছে নাগাল্যান্ডে। রাজ্য রাজনীতিতে প্রথম পা রাখল এলজেপি ও আরপিআই। সেখানে ৬০ টি আসনের মধ্যে একটি আসন পেয়েছে রাম বিলাস পাসওয়ানের এলজেপি, ৭ টি আসন পেয়েছে এনসিপি, এনপিপি ৫ টি, দুটি করে আসন পেয়েছে নাগা পিপলস ফ্রন্ট ও আরপিআই। সেখানে একটি আসন পেয়েছে জেডিইউ এবং চারজন রয়েছেন নির্দল বিধায়ক।

এদিকে আগামীকালই নয়া সরকার গঠন হচ্ছে নাগাল্যান্ডে। দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় আসল এনডিপিপি ও বিজেপি জোট। আর তাদের দ্বিতীয় ইনিংসে তারা সব রাজনৈতিক দলের সমর্থন পাচ্ছে। সূত্রের খবর, এলজেপি, আরপিআই ও জেডিইউ ইতিমধ্যেই শাসক জোটকে সমর্থনের চিঠি জমা দিয়েছে। নাগাল্যান্ডের তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল হয়েছে এনসিপি। এদিকে সংবাদ সংস্থা পিটিআই অনুযায়ী, শনিবারই এনডিপিপিকে সমর্থনের কথা জানিয়ে বিদায়ী মুখ্যমন্ত্রী নেইফিউ রিওয়ের কাছে চিঠি জমা দিয়েছে এনসিপি। একইভাবে এনপিএফ-র সাধারণ সম্পাদক তথা সদ্য নির্বাচিত বিধায়ক আচুমবেমো কিকন জানিয়েছেন, কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে সরকারকেই সমর্থনের কথা ভাবছে এনপিএফ। অতএব,নাগাল্যান্ডে ফের সব রাজনৈতিক দল মিলেই সরকার গড়তে চলেছে। অর্থাৎ, থাকবে না কোনও বিরোধী শিবির। অতীতেও ২০১৫ ও ২০২১ সালে সরকার চলার মাঝে বিরোধী দলগুলিও সরকারকে সমর্থন জানায়। তবে এই প্রথম শপথ গ্রহণ অনুষ্ঠানের আগে থেকেই বিরোধী শূন্য নাগাল্যান্ড বিধানসভা তৈরি হতে চলেছে।