Loksabha: নাগাল্যান্ড ইস্যুতে উত্তাল সংসদ, অধিবেশনের শুরুতেই শাহের বিবৃতি দাবি

Loksabha: নাগাল্যান্ডে ১৪ জনের মৃত্যুর ঘটনায় ক্ষুব্ধ বিরোধীরা। আজই নাগাল্যান্ড যাচ্ছে তৃণমূলের প্রতিনিধি দল।

Loksabha: নাগাল্যান্ড ইস্যুতে উত্তাল সংসদ, অধিবেশনের শুরুতেই শাহের বিবৃতি দাবি
গ্রামবাসীদের মৃত্যু নিয়ে বিবৃতি দাবি বিরোধীদের (ছবি- সংসদ টিভি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 12:15 PM

নয়া দিল্লি: এবার নাগাল্যান্ড ইস্যু। ফের উত্তপ্ত হয়ে উঠল সংসদ। শীতকালীন অধিবেশন এবার শুরু থেকেই উত্তপ্ত। সাংসদদের সাসপেনশন সহ একাধিক ইস্যুতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধী সাংসদরা। এবার নাগাল্যান্ডে গ্রামবাসীদের মৃত্যুর ঘটনায় উত্তাপ ছড়াল সংসদে। এ দিন লোকসভায় মুলতুবি প্রস্তাব আনে একাধিক বিরোধী দল। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিবৃতি দেবেন বলে জানানোর পরও বিরোধীরা দাবি করেন, অধিবেশনের শুরুতেই বিবৃতি দেওয়া উচিৎ ছিল।

লোকসভায় এ দিন নাগাল্যান্ডে ১৪ জন গ্রামবাসীর মৃত্যুর ঘটনার জেরে একাধিক দলের তরফে লোকসভায় নোটিস দেওয়া হয়। তৃণমূল, কংগ্রেস, আরজেডি সব দলই নোটিস দিয়েছে। তৃণমূল ও কংগ্রেসের তরফে জোড়া নোটিস দেওয়া হয়।

এ দিন লোকসভায় নাগাল্যান্ড ইস্যুতে জোড়া নোটিস দিয়েছে কংগ্রেস। নোটিস দিয়েছেন কংগ্রেস সাংসদ মানিকরাম টোগোর ও মনীশ তিওয়ারি। তৃণমূলের তরফে মুলতুবি প্রস্তাব দেন সুখেন্দু শেখর রায়, আরজেডির তরফে নোটিস দেন মনোজ ঝা।

তৃণমূল কংগ্রেস নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় দাবি করেন, নাগাল্যান্ডের ঘটনাকে গুরুতর এবং গুরুত্বপূর্ণ বলে বর্ণনা করে সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী বিবৃতি দিন। জবাবে লোকসভার অধ্যক্ষ এবং সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী সমস্ত সদস্যকে আশ্বস্ত করেছে জানান যে স্বরাষ্ট্রমন্ত্রী আজই সংসদে এই ঘটনা প্রসঙ্গে বিবৃতি দেবেন। কংগ্রেস সাংসদ মল্লিকার্জুন খাড়গেও দাবি করেন, ঘটনার প্রসঙ্গে বিস্তারিত জানাতে হবে স্বরাষ্ট্রমন্ত্রীকে। কেন এমন ঘটনা ঘটল, তার জবাব দিতে হবে বলে উল্লেখ করেন তিনি।

মেঘালয়ের মুখ্যমন্ত্রী এবং ন্যাশনাল পিপলস পার্টির সভাপতি কর্নাড সাংমা আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট বা আফস্পা (AFSPA) প্রত্যাহারের দাবি জানিয়েছেন। ন্যাশনাল পিপলস পার্টি ইতিমধ্যেই সিএএ ও এনআরসি বন্ধ করার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে। এবার নাগাল্যান্ডের ঘটনার পর আফস্পা তুলে নেওয়ার দাবি তোলা হল।

আরও পড়ুন: Narendra Modi: উপকৃত হবেন ২৫ লক্ষ কৃষক, নয়া প্রকল্পের উদ্বোধন করবেন মোদী