PM Narendra Modi: ‘কর্তব্য পরায়ণ হতে হবে প্রধানমন্ত্রীকেও’, দেশের উন্নয়নের জন্য যে পাঁচ মন্ত্র দিলেন মোদী

Independence Day: প্রধানমন্ত্রীর দাবি, সাধারণ মানুষই শুধু নয়, দায়িত্ব নিতে হবে দেশের কেন্দ্রীয় মন্ত্রী, প্রধানমন্ত্রীকেও। দেশের ঐতিহ্যকে সম্মান করার কথাও বলেছেন তিনি।

PM Narendra Modi: 'কর্তব্য পরায়ণ হতে হবে প্রধানমন্ত্রীকেও', দেশের উন্নয়নের জন্য যে পাঁচ মন্ত্র দিলেন মোদী
লালকেল্লায় নরেন্দ্র মোদী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2022 | 11:27 AM

নয়া দিল্লি: স্বাধীনতার ৭৫ পছর পূর্তি উপলক্ষে লালকেল্লা থেকে বার্তা দিতে গিয়ে আগামী ২৫ বছরের উন্নয়নের পরিকল্পনার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্ষমতায় আসার পর থেকে প্রত্যেকবার স্বাধীনতা দিবসে দেশবাসী উদ্দেশে ভাষণ দেন তিনি। এবার লালকেল্লা থেকে ভারতের ভবিষ্যতের উন্নয়নের জন্য ‘পঞ্চপ্রাণ’-এর বার্তা দিলেন মোদী। ২৫ বছরের পরিকল্পনায় কোন কোন ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে, তা উল্লেখ করলেন তিনি।

উন্নয়নশীল ভারত

দেশকে উন্নয়নের পথে নিয়ে যাওয়ার জন্য অনেক বৃহত্তর সংকল্প গ্রহণ করার কথা বলেছেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, সেই সব সংকল্পের মধ্যে থাকতে হবে পরিচ্ছন্নতা, টিকাকরণে অগ্রগতি, শৌচালয় নির্মাণ। এ ছাড়া ২ কোটি ৫০ লক্ষ মানুষের ঘরে বিদ্যুৎ সংযোগ পৌঁছে দেওয়ার ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার কথা বলেছেন তিনি।

দাসত্বের ধারনা থেকে বেরিয়ে বসতে হবে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দাবি, দেশকে অগ্রগতির পথে নিয়ে যেতে হলে দাসত্বের ধারনা থেকে বেরিয়ে আসতে হবে। তিনি উল্লেখ করেছেন, যে জাতীয় শিক্ষা নীতি তৈরি করা হয়েছে, তাতে সেই মানসিকতা থেকে মুক্তি দেওয়ার কথা ভাবা হয়েছে। মোদী বলেন, ‘দেশের প্রতিটি ভাষার জন্য আমাদের গর্বিত হওয়া উচিত’। ডিজিটাল ভারত যে ভাবে প্রসারলাভ করছে, সে কথা উল্লেখ করে মোদী বলেন, ‘স্টার্ট আপগুলোই বলে দিচ্ছে দেশের উন্নয়ন কোন পথে এগোচ্ছে।’

প্রত্যেক নাগরিকের কর্তব্য পালন

দেশের উন্নয়নের জন্য প্রত্যেক নাগরিককে কর্তব্য পালন করতে হবে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, নাগরিকদের কর্তব্যই দেশের প্রগতির পথ প্রশস্ত করবে। তবে শুধু সাধারণ নাগরিক নয়, তিনি উল্লেখ করেছেন, প্রধানমন্ত্রী বা কেন্দ্রীয় মন্ত্রীকেও কর্তব্যপরায়ণ হতে হবে।

দেশের ঐতিহ্যকে গুরুত্ব

আন্তর্জাতিক স্তরে কোনও সমস্যার সমাধানের পথ খুঁজতে হলে দেশের ঐতিহ্যকে সবার আগে গুরুত্ব দিতে হবে। এমনটাই বলেছেন নরেন্দ্র মোদী। তাঁর দাবি, শিকড়ের সঙ্গে সংযোগ থাকলেই সহজ হবে আকাশে ওড়া। পরিবেশ রক্ষার মন্ত্র দেশের ঐতিহ্যের মধ্যে লুকিয়ে আছে বলে উল্লেখ করেছেন তিনি।

বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা

দেশের বৈচিত্র্যকে যদি উদযাপন করা হয়, তাহলেই তৈরি হবে ঐক্য। লালকেল্লা থেকে সেই বার্তাই দিলেন মোদী। মহিলাদের সম্মানের কথা উল্লেখ করে লিঙ্গ বৈষম্য থেকে দূরে সরে আসার বার্তা দিয়েছেন তিনি। আজও যে ভাবে সমাজে মহিলাদের বঞ্চনার শিকার হতে হয়, সে কথা উল্লেখ করে তিনি দেশবাসীকে বলেন, এর থেকে মুক্তি উপায় খুঁজে বের করতে হবে।