Republic Day Tableau : প্রজাতন্ত্র দিবসে বাংলার নেতাজির থিমে ট্যাবলো ঘিরে জলঘোলা, অসন্তোষ প্রকাশ করলেন খোদ নেতাজি তনয়া

West Bengal Tableau Controversy : প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ট্যাবলো শোভাযাত্রা নিয়ে ইতিমধ্যে কেন্দ্র-রাজ্য রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। নবান্ন সূত্রে জানা গিয়েছে, পশ্চিমবঙ্গের ট্যাবলো শোভাযাত্রা বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা কমিটি। এই বিতর্কের মাঝে সরব হলেন নেতাজি সুভাষচন্দ্র বসুর মেয়ে অনিতা বসু-পাফ।

Republic Day Tableau : প্রজাতন্ত্র দিবসে বাংলার নেতাজির থিমে ট্যাবলো ঘিরে জলঘোলা, অসন্তোষ প্রকাশ করলেন খোদ নেতাজি তনয়া
বাংলার ট্যাবলো বাদ নিয়ে মামলা কলকাতা হাইকোর্টে। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 8:39 PM

নয়া দিল্লি : প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ট্যাবলো শোভাযাত্রা নিয়ে ইতিমধ্যে কেন্দ্র-রাজ্য রাজনৈতিক চাপানউতোর শুরু হয়েছে। আগামী ২৬ জানুয়ারিতে এইবার থিম ‘আজাদি কা অমৃত মহোৎসব’। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে এই থিম বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকার। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তীর উপলক্ষে এইবার নেতাজিকে সামনে রেখে ও প্রজাতন্ত্র দিবসের থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই ট্যাবলো পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। নবান্ন সূত্রে জানা গিয়েছে, পশ্চিমবঙ্গের ট্যাবলো শোভাযাত্রা বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা কমিটি। এই বিতর্কের মাঝে সরব হলেন নেতাজি সুভাষচন্দ্র বসুর মেয়ে অনিতা বসু-পাফ। এই প্রসঙ্গে তিনি সোমবার বলেছেন, স্বাধীনতা সংগ্রামী নেতাজির ব্যবহার করে বিভিন্নভাবে রাজনীতি করা হয়েছে।

তিনি কোনও রাখঢাক না করেই দাবি করেন যে গত বছর  নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী ঘিরে যে আড়ম্বরপূর্ণ উদযাপন হয়েছিল পশ্চিমবঙ্গে তা বাংলার বিধানসভা নির্বাচনকে মাথায় রেখেই করা হয়েছিল। জার্মানি থেকে সংবাদ সংস্থা পিটিআই কে টেলিফোন মারফত অনিতা বসু-পাফ জানিয়েছেন, “আমি এই বিষয়ে জানতে পেরেছি। আমি জানি না কোন প্রেক্ষাপটে এটি হল এবং কেন ট্যাবলোকে বাদ দেওয়া হল। এর পেছনে কিছু কারণ থাকতে পারে। আমি ভাবতেই পারছি না এইবারের প্রজাতন্ত্র দিবস যখন আমার ১২৫ তম জন্মবার্ষিকী এবং তাঁকে নিয়ে তৈরি ট্যাবলোকে জায়গা দেওয়া হল না। এটা খুব আশ্চর্যজনক।” তিনি আরও বলেন যে, “গত বছর জন্মবার্ষিকীর উদ্বোধনে অনেক বড় করে উদযাপন করা হয়েছিল কলকাতায়। এর পিছনে নির্ঘাত বাংলার নির্বাচনী প্রচারের কোনও সম্পর্ক ছিল। এই বছর কোনও কিছু করা হয়নি। অবশ্যই গত বছরের মতো এই বছর তো কোনও গুরুত্বপূর্ণ কারণ নেই। ”

যাইহোক তিনি এই বিষয়ে আর সমালোচনা করবেন না কারণ রাজনীতির মানেই মানুষের সঙ্গে জনসংযোগ স্থাপন। তিনি বলেন, “সেই কারণে যদি গত বছরের মতো কোনও অনুষ্ঠান মানুষের মন ছুঁয়ে যায় তাহলে তাঁরা তাই করবেন।” বোস-পাফ, নেতাজি সম্পর্কিত ফাইলগুলি প্রকাশ করার জন্য বিজেপি সরকারের প্রশংসা করেছিলেন।  তবে তিনিই স্বাধীনতা সংগ্রামীর ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপনের জন্য একটি দুর্দান্ত বছরব্যাপী কর্মসূচির পরিকল্পনা করার জন্য গত বছর গঠিত একটি উচ্চ-স্তরের কমিটির নিন্দা করেছেন সেই কমিটির তরফে তাঁর সঙ্গে কোনও যোগাযোগ না করার জন্য। ক্ষোভ প্রকাশ করে তিনি জানিয়েছেন, “আমার ওই কমিটির সদস্য হওয়ার কথা ছিল। কিন্তু আমি জানি না, এই কমিটি কোনও বৈঠক ডেকেছিল কিনা বা লিখিত কিছু জানিয়েছে বলে। আমার কাছে এই কমিটির কোনও অস্তিত্বই নেই। ”

প্রসঙ্গত, গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই ট্যাবলো বাতিল নিয়ে হতাশা প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন। কেন্দ্রের কাছে পুনর্বিবেচনার আবেদন জানিয়েছেন, কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী থেকে শুরু করে বিজেপি নেতা তথাগত রায় সহ একাধিক বিরোধী শিবিরের নেতা।

আরও পড়ুন : Goa Assembly Election : “কংগ্রেসের প্রতিটা ভোট বিজেপিতে যাবে”, চিদম্বরমকে ‘কাঁদতে’ বারণ করলেন কেজরীবাল