New Delhi-Sealdah Rajdhani Express: দিল্লি-শিয়ালদা রাজধানী এক্সপ্রেসের সঙ্গে হাইড্রো-ক্রেনের ধাক্কা, ভাঙল ইঞ্জিনের প্যান্টোগ্রাফ

ঘন কুয়াশা ও তার জেরে মির্জাপুরে দুর্ঘটনার জেরে প্রায় ১৯ ঘণ্টা দেরিতে চলছে দিল্লি-শিয়ালদা রাজধানী এক্সপ্রেস। এছাড়া আরও অনেকগুলি ট্রেনের রুট বদল করা হয়েছে।

New Delhi-Sealdah Rajdhani Express: দিল্লি-শিয়ালদা রাজধানী এক্সপ্রেসের সঙ্গে হাইড্রো-ক্রেনের ধাক্কা, ভাঙল ইঞ্জিনের প্যান্টোগ্রাফ
দুর্ঘটনার কবলে দিল্লি-শিয়ালদা রাজধানী এক্সপ্রেস।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2023 | 10:11 PM

মির্জাপুর: অল্পের জন্য বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল দিল্লি-শিয়ালদা রাজধানী এক্সপ্রেস। হাইড্রো-ক্রেনের সঙ্গে ধাক্কা লাগল চলন্ত রাজধানী এক্সপ্রেসের ইঞ্জিনের। শুক্রবার বিকালে ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মির্জাপুরে। ঘটনার জেরে ট্রেনের ইঞ্জিনের প্যান্ট্রোগ্রাফ ভেঙে যায়। তবে প্যান্ট্রোগ্রাফ ভেঙে ট্রেনটি থেমে যাওয়ায় বড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে। ট্রেনের যাত্রীদের কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে রেলের তরফে জানানো হয়েছে।

ঠিক কি ঘটেছিল? রেল সুত্রে জানা গিয়েছে, মির্জাপুরে ঝিঙ্গুরা এলাকায় রেললাইনের উপর বিদ্যুতের খুঁটি উপড়ানোর কাজ চলছিল। ফলে একটি হাইড্রো ক্রেন ওই রেল লাইনেই রাখা ছিল। বিকাল থেকেই ঘন কুয়াশায় আচ্ছন্ন ছিল চারদিক। ফলে রাজধানী এক্সপ্রেস যখন ঝিঙ্গুরা এলাকায় ঢুকছিল, চালক ওই হাইড্রো ক্রেনটি দেখতে পাননি। ফলে হাইড্রো ক্রেনের মেটাল হ্যান্ডেলের সঙ্গে রাজধানীর ইঞ্জিনের সামনের অংশের ধাক্কা লাগে। ঘটনার জেরে ইঞ্জিনের প্যান্টোগ্রাফটিও ভেঙে যায়। ফলে মাঝপথে থমকে পড়ে ট্রেনটি। তারপর রেল আধিকারিকেরা ঘটনাস্থলে গিয়ে প্যান্টোগ্রাফ মেরামত করে ট্রেনটিকে গন্তব্যের দিকে পাঠায়।

এই দুর্ঘটনার কথা স্বীকার করে উত্তর- মধ্য রেলের জনসংযোগ আধিকারিক হিমাংশু উপাধ্যায় জানান, ট্রেনটি পুনরায় ৫টা ৩২ মিনিট নাগাদ দিল্লি পাঠানো হয়। কিন্তু বিহারের কাছে রেললাইনে কাজ চলছে। ফলে নিউ দিল্লি-শিয়ালদা রাজধানী এক্সপ্রেসের রুট বদল করা হয় এবং রাত ৮টা ৫ মিনিট নাগাদ দিন দয়াল উপাধ্যায় স্টেশন থেকে পুনরায় ছাড়া হয়।

ঘন কুয়াশা ও তার জেরে মির্জাপুরে দুর্ঘটনার জেরে প্রায় ১৯ ঘণ্টা দেরিতে চলছে দিল্লি-শিয়ালদা রাজধানী এক্সপ্রেস। তবে কেবল এই ট্রেন নয়, বিহারে রেললাইনে কাজের জন্য আরও অনেকগুলি ট্রেনের রুট বদল করা হয়েছে। যার মধ্যে রয়েছে নিউ দিল্লি-ভুবনেশ্বর রাজধানী (২২৮২৪), যোধপুর-হাওড়া সুপারফাস্ট (১২৩০৮), অনন্তবিহার-যোগবানি সুপারফাস্ট (১২৪৮৮)। এই সবকটি ট্রেন DFC করিডর দিয়ে চালানো হচ্ছে।