যে ট্রেনে নিরুদ্দেশের পথে পা বাড়িয়েছিলেন নেতাজী, তার নাম বদলাল রেল

নেতাজীর জন্মদিবস উদযাপনে ইতিমধ্যেই একাধিক কর্মসূচি নিয়েছে কেন্দ্র সরকার। সেদিন কলকাতায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

যে ট্রেনে নিরুদ্দেশের পথে পা বাড়িয়েছিলেন নেতাজী, তার নাম বদলাল রেল
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jan 20, 2021 | 11:46 AM

নয়া দিল্লি: নেতাজী সুভাষচন্দ্র বসুর জন্মদিনকে ইতিমধ্যেই ‘পরাক্রম দিবস’ হিসাবে ঘোষণা করেছে কেন্দ্র। এবার হাওড়া-কালকা মেলের নতুন নামকরণ হল ‘নেতাজী এক্সপ্রেস’। সেই ট্রেন, যাতে চড়ে নিরুদ্দেশের পথে পা বাড়িয়েছিলেন ভারত মাতার এই বীর সন্তান। মঙ্গলবারই রেলের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, রেলমন্ত্রক হাওড়া-কালকা মেলের নতুন নামে অনুমোদন দিয়েছে। এবার থেকে ট্রেনটির নতুন নাম হল নেতাজী এক্সপ্রেস ।

হাওড়া-কালকা মেলের নামে এই পরিবর্তনের কারণ? এই কালকা মেল ধরতেই ১৯৪১ সালে জানুয়ারির মধ্যরাতে এলগিন রোডের বাড়ি থেকে নেতাজী পালিয়ে গিয়েছিলেন। মঙ্গলবারই সংস্কৃতিমন্ত্রক জানায়, ভারতের স্বাধীনতার ইতিহাসে নেতাজীর অবিস্মরণীয় অবদানকে শ্রদ্ধা জানাতে এবার থেকে ২৩ জানুয়ারি ‘পরাক্রম দিবস’ হিসাবে পালিত হবে। এরপরই রেলের বিজ্ঞপ্তি সামনে আসে। রেলমন্ত্রী পীযূশ গোয়েল বিজ্ঞপ্তির একটি প্রতিলিপি টুইট করে লেখেন, “নেতাজীর পরাক্রমের হাত ধরে ভারতের স্বাধীনতা ও উন্নয়নের নতুন পথ শুরু হয়। আমি উচ্ছ্বসিত, তাঁর এই জন্মদিনকে সামনে রেখে ‘নেতাজী এক্সপ্রেসের’ পথ চলা শুরু হবে।”

আরও পড়ুন: সকাল থেকে কুয়াশার চাদরে ঢেকেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ

আগামী ২৩ জানুয়ারি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিন। এই জন্মদিন উদযাপনে ইতিমধ্যেই একাধিক পরিকল্পনা রয়েছে কেন্দ্র সরকারের। তৈরি হয়েছে বিশেষ কমিটি। সেদিন কলকাতায় আসার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারও দিনটি স্মরণীয় করে রাখতে নানা কর্মসূচি নিয়েছেন। ইতিমধ্যেই দিনটি জাতীয় ছুটি ঘোষণার দাবিও জানিয়েছেন কেন্দ্রের কাছে।