NIA Probe: মিলেছে পাক যোগের প্রমাণ! জম্মু কাশ্মীরের ৩ নাগরিকের বিরুদ্ধে চার্জশিট পেশ তদন্তকারী সংস্থার

NIA, Chargesheet: এনআইএ জানিয়েছে, অভিযুক্ত নাদিম উল হক, নাদিম আইয়ুব রাথার এবং তালিব উর রহমান হোয়াটস্যাপের মাধ্যমে জঙ্গি সংগঠন টিআরএফের তরফ থেকে যাবতীয় নির্দেশিকা পেত এবং সেই অনুযায়ী তারা কাজ করত।

NIA Probe: মিলেছে পাক যোগের প্রমাণ! জম্মু কাশ্মীরের ৩ নাগরিকের বিরুদ্ধে চার্জশিট পেশ তদন্তকারী সংস্থার
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 5:38 PM

জম্মু ও কাশ্মীর: বেশ কয়েকদিন ধরেই মাঝে মাঝে জঙ্গি আক্রমণের নিশানায় ছিল কাশ্মীর। আশ্চর্যজনকভাবে নিরাপত্তা বাহিনী বা পুলিশের পাশাপাশি সাধারণ নাগরিকদেরও নিশানা করছিল বিচ্ছিন্নতাবাদীরা। কেন্দ্রের কঠোর অবস্থা ও নিরাপত্তা বাহিনীর তৎপরতায় সাময়িকভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও আক্রমণনের ঝুঁকি থেকেই যায়। তাই উপত্যকা সর্বদাই তৎপর সংস্থাগুলি। কাশ্মীরের ভাটিন্ডি থেকে আইইডি বিস্ফোরক উদ্ধার সংক্রান্ত মামলায় তিন জনের বিরুদ্ধে চার্জশিট জমা দিল জাতীয় তদন্তকারী সংস্থা বা এনআইএ। এনআইএ সূত্রে খবর, ওই তিন জনের বিরুদ্ধে পাকিস্তান যোগেরও প্রমাণ মিলেছে।

এনআইএ জানিয়েছে, অভিযুক্ত নাদিম উল হক, নাদিম আইয়ুব রাথার এবং তালিব উর রহমান হোয়াটস্যাপের মাধ্যমে জঙ্গি সংগঠন টিআরএফের তরফ থেকে যাবতীয় নির্দেশিকা পেত এবং সেই অনুযায়ী তারা কাজ করত। জানা গিয়েছে, অভিযুক্ত তিন জনই জম্ম কাশ্মীরের বাসিন্দা। এনআইএ জানিয়েছে, “তদন্তে জঙ্গি নিয়োগের একটি বৃহত্তর ষড়যন্ত্রের সন্ধান পাওয়া গিয়েছে এবং ভারত সরকারের বিরুদ্ধে যুদ্ধ চালানোর জন্য নিরাপত্তা কর্মী এবং জনবহুল স্থানকে নিশানা করার জন্য সমগ্র উপত্যকার উল্লেখযোগ্য সংখ্যক মৌলবাদী যুবকদের সক্রিয় করার পরিকল্পনা করেছিল জঙ্গি সংগঠন গুলি।”

জাতীয় তদন্তকারী সংস্থা বুধবার জম্মুর বিশেষ আদালতে অভিযুক্তদের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে বলেই খবর। জানা গিয়েছে, অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ড সংহিতার ইউএপিএ ১৯৬৭ এবং বিস্ফোরক পদার্থ উদ্ধারের ৪ ও ৫ নম্বর ধারায় মামলা দায়ের করা হয়েছে।

চলতি বছরের ২৭ জুন, জম্মুর ভাটিন্ডির মারকাজ উল হারুফ মাদ্রাসার কাছ থেকে নাদিম উল হকের থেকে ইম্প্রোভাইসড্ এক্সপ্লোসিভ ডিভাইস বা আইইডি উদ্ধার করা হয়েছিল। প্রাথমিকভাবে জম্মু কাশ্মীরের বাহু ফোর্ট থানায় অভিযোগ দায়ের করেছিল জম্মু কাশ্মীর পুলিশ। জুলাই মাসের ১৯ তারিখ ঘটনার তদন্তভার নিজেদের হাতে তুলে নেয় জাতীয় তদন্তকারী সংস্থা।

আরও পড়ুন Harish Rawat’s React on Tweet: ‘সময় এলেই জবাব পাবেন…’, নির্বাচনের মুখেই কি গান্ধী পরিবারের ‘হাত’ ছাড়বেন রাওয়াত? জল্পনা তু্ঙ্গে

আরও পড়ুন Priyanka Gandhi’s Instagram Hacking Allegation: ‘অ্যাকাউন্টে কোনও অস্বাভাবিক গতিবিধি নেই’, ইন্সটাগ্রাম হ্যাকের অভিযোগ এনে মুখ পুড়ল প্রিয়ঙ্কার!