Nirmala Sitharaman: ‘কী করে জানলেন কার টাকা? পার্টনার নাকি?’

UP Businessman: সম্প্রতি উত্তর প্রদেশে এক ব্যবসায়ীর বাড়ি থেকে উদ্ধার হয়েছে প্রায় ২০০ কোটি টাকা ও কয়েক কেজি সোনা। এই ইস্যুতে বিরোধীদের নিশানা করেছে শাসক দল বিজেপি।

Nirmala Sitharaman: 'কী করে জানলেন কার টাকা? পার্টনার নাকি?'
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 1:18 PM

নয়া দিল্লি : এক সুগন্ধী ব্যবসায়ীর বাড়ি থেকে ২০০ কোটি টাকা নগদ উদ্ধার হয়েছে দিন কয়েক আগে। গ্রেফতারও করা হয়েছে ওই ব্যবসায়ীকে। আর সেই ইস্যুতেই উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের আগে উত্তপ্ত রাজ্য রাজনীতি। চলছে শাসক- বিরোধী চাপান-উতোর। এবার বিরোধী দল সমাজবাদী পার্টি তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবকে নিশানা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ।

বিরোধীরা যখন ওই ব্যবসায়ীর সঙ্গে বিজেপির যোগ থাকার অভিযোগ সামনে আনছে, তখন অর্থমন্ত্রী প্রশ্ন ছুড়ে দিলেন। বললেন, ‘কী করে জানলেন কার টাকা? পার্টনার নাকি?’

ওই ব্যবসায়ীর সঙ্গে অখিলেশ যাদবের যোগ থাকার অভিযোগ উঠেছে। এসপি প্রধান অখিলেশ যাদব দাবি করেছেন, আয়কর অভিযান রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত। অখিলেশের এমন দাবির কয়েক ঘণ্টা পরই, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে প্রশ্ন করেছেন যে করদাতারা খালি হাতে ফিরে এসেছেন কিনা।

অখিলেশককে জবাব দিতে গিয়ে অর্থমন্ত্রী বলেন, নগদ টাকার উচ্চতা দেওয়ালের সমান। আর সেটাই প্রমাণ করে যে সংস্থাগুলি সততার সঙ্গে কাজ করেছে। কনৌজের পুলিশ ও গোয়েন্দাদের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে তল্লাশি চালানো হয়েছে বলে জানান তিনি। অর্থমন্ত্রী অখিলেশকে আক্রমণ করে আরও বলেন, ‘উনি কী ভাবে জানলেন ওটা বিজেপির টাকা? এত নিশ্চিত হলেন কী ভাবে? উনি কি পার্টনার? আমি বলছি এ টাকা বিজেপির নয়।’

উত্তর প্রদেশের ওই ব্যবসায়ীর বাড়িতে এই দৃশ্য দেখা যায়। পীযূষ জৈন নামে সেই সুগন্ধী ব্যবসায়ীকে গ্রেফতারও করা হয়েছে। আর শোনা যায়, সেই ব্যবসায়ী ছিলেন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব ঘনিষ্ঠ। ভোটমুখী রাজ্যে গিয়ে সেই ঘটনা টেনেই সমাজবাদী পার্টিকে একহাত নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও একই ইস্যুতে আক্রমণ শানিয়েছেন বিরোধীদের বিরুদ্ধে।

এক সভা থেকে নাম না করা সমাজবাদী পার্টিকে আক্রমণ করেন মোদী। তিনি বলেন, ‘বাক্স ভর্তি টাকা বেরিয়ে এল। আমি তো ভেবেছিলাম এ ক্ষেত্রেও ওরা ভাববে, এটা আমরা করেছি।’ তিনি উল্লেখ করেন, ২০১৭ সালের আগে অর্থাৎ বিজেপি ক্ষমতায় আসার আগে পারফিউমের ব্যবসায় কী ভাবে রাজ্য জুড়ে ছড়িয়েছিল দুর্নীতির জাল। সে কথা সবারই জানা।

অখিলেশের নাম ধরেই সরাসরি আক্রমণে শান দেন অমিত শাহ। এক সভা থেকে তিনি বলেন, সমাজবাদী পার্টির একজন ব্যবসায়ী ধরা পড়েছে। ২৫০ কোটি টাকার নোট উদ্ধার হয়েছে। শাহের প্রশ্ন, ‘অখিলেশ জি, কোথা থেকে এই টাকা এল?

অভিযোগ অস্বীকার করেছেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। তাঁর দাবি, বিজেপি ভুল করে নিজেদের ব্যবসায়ীর বাড়িতে তল্লাশি চালিয়েছে। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, সমাজবাদী পার্টির নেতা পুষ্পরাজ জৈনের বাড়িতে তল্লাশি চালাতে গিয়ে ভুল করে পীযূষ জৈনের বাড়িতে তল্লাশি চালিয়েছে।

আরও পড়ুন : Amit Shah in UP: ‘বছরের পর বছর রাম লালাকে তাঁবুতে থাকতে হয়েছিল কেন?’ ‘শাহি’ আক্রমণের মুখে সপা