Nitish Kumar: তেজস্বী বলেছিলেন ১০ লক্ষ, নীতীশ বললেন চাকরি মিলবে ২০ লক্ষ

Bihar Politics: তেজস্বী যাদবের সেই প্রতিশ্রুতির কথা মনে করাচ্ছেন বিরোধীরা, যেখানে তিনি বলেছিলেন ১০ লক্ষ কর্মসংস্থানের কথা।

Nitish Kumar: তেজস্বী বলেছিলেন ১০ লক্ষ, নীতীশ বললেন চাকরি মিলবে ২০ লক্ষ
নীতীশ কুমার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 15, 2022 | 12:36 PM

পাটনা : বিধানসভা নির্বাচনের আগে আরজেডি নেতা তেজস্বী যাদব ১০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন। এবার জেডিইউ-র হাত ধরে আরজেডি সরকারে আসার পর সেই প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিয়েছেন বিরোধীরা। সেই প্রসঙ্গে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার জানালেন ১০ লক্ষ নয়, ২০ লক্ষ কর্মসংস্থানের জন্য কাজ করবে তাঁর সরকার। স্বাধীনতা দিবস উপলক্ষে পাটনার গান্ধী ময়দানে এক অনুষ্ঠান থেকে এই বার্তা দিয়েছেন তিনি। নীতীশ কুমার উল্লেখ করেন, আরজেডি ও জেডিইউ-র সরকারের লক্ষ্য ১০ লক্ষ কর্মসংস্থান। সেই সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে আরও ১০ লক্ষ চাকরির সুযোগ তৈরি করা হবে বলে জানিয়েছেন তিনি।

নিছক প্রতিশ্রুতি দেওয়াই নয়, নীতীশের দাবি সেই প্রতিশ্রুতি পূরণ করার জন্য কাজ করবে সরকার। তাঁর দাবি, রাজ্যে যাতে চাকরির সুযোগ তৈরি হয়, তার জন্য সরকার এতটাই সচেষ্ট হবে যে সেই সংখ্যা ১০ থেকে ২০ লক্ষে নিয়ে যাওয়া যাবে অবিলম্বে।

২০২০-তে নির্বাচনের আগে ১০ লক্ষ চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন তেজস্বী। সরকারে আসার পর তিনি দাবি করেছেন, তাঁর সেই প্রতিশ্রুতিতে সমর্থন রয়েছে মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের। সোমবার নীতীশ কুমার তাঁর বক্তব্যে কর্মসংস্থানের বার্তা দেওয়ার পর তেজস্বী ‘বড় ঘোষণা’ বলে উল্লেখ করেছেন। তাঁর দাবি, এটা একটা গুরুত্বপূর্ণ বিষয়, প্রত্যেকেরই এ ক্ষেত্রে গুরুত্ব দেওয়া উচিত।

দিন দুয়েক আগেই বিহারের উপ মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব দাবি করেছেন, বিজেপি কখনই তাদের প্রতিশ্রুতি পূরণ করেনি, কিন্তু আরজেডি-জেডিইউ জোট সরকার তা পূর্ণ করবে। তাঁর দাবি, বিহারে ১০ লক্ষ চাকরি কবে হবে, সে প্রশ্ন না করে প্রশ্ন তোলা উচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালে যে ২ কোটি চাকরির কথা বলেছিলেন, তার কী হল?

উল্লেখ্য, ফের একবার বিজেপির হাত ছেড়ে নতুন সরকার গঠন করেছেন নীতীশ কুমার। পুরনো সঙ্গী আরজেডির হাত ধরেছেন তিনি। নবগঠিত সরকারের উপ মুখ্যমন্ত্রী হয়েছেন তেজস্বী।