ভ্যাকসিন নেওয়ার পর করোনা আক্রান্ত হলেও ভয় নেই মৃত্যুর: এইমস

দেশ জুড়ে যখন দ্বিতীয় তরঙ্গ চলছে, তারই মধ্যে গবেষণায় কিছুটা স্বস্তির খবর শোনাল এইমস (AIIMS)।

ভ্যাকসিন নেওয়ার পর করোনা আক্রান্ত হলেও ভয় নেই মৃত্যুর: এইমস
ফের বাড়ল সংক্রমণ
tannistha bhandari

|

Jun 04, 2021 | 4:59 PM

নয়া দিল্লি: করোনার দ্বিতীয় তরঙ্গের মধ্যে অনেকেই বলেছেন, টিকা নিয়েও আক্রান্ত হয়েছেন তাঁরা। ভ্যাকিসনকেই যখন আশার আলো বলে ধরে নিয়েছেন সাধারণ মানুষ, তখন ফের আক্রান্ত হওয়ার খবরে তৈরি হয়েছে নতুন আতঙ্ক। তবে এইমসের গবেষণার রিপোর্ট বলছে, ভ্যাকসিন নেওয়ার পরও অনেকেই আক্রান্ত হয়েছেন ঠিকই কিন্তু মৃত্যু হচ্ছে না। বেশ কয়েকজন আক্রান্তকে নিয়ে গবেষণা চালিয়ে এমনটাই জানিয়েছেন এইমসের গবেষকরা।

ভ্যাকসিন নেওয়ার পরও যাঁরা করোনা আক্রান্ত হয়েছেন, তাঁদের সেই সংক্রমণকে ‘ব্রেক-থ্রু’ সংক্রমণ বলে উল্লেখ করছেন চিকিৎসকেরা। আর সেই ‘ব্রেক-থ্রু’ সংক্রমণ নিয়েই গবেষণা চালিয়েছিল এইমস। ৬৩ জন আক্রান্তকে নিয়ে গবেষণা চলে। আর সেই গবেষণায় দেখা গিয়েছে, এদের মধ্যে কারও কারও শরীরে ‘ভাইরাল লোড’বা ভাইরাসের পরিমাণ বেশি হওয়া সত্ত্বেও মৃত্যু তাঁদের মৃত্যু হচ্ছে না। ৬৩ জনের মধ্যে বেশিরভাগই স্বাস্থ্যকর্মী। এরা সবাই গত এপ্রিল বা মে মাসের মধ্যে যাঁরা টিকা নিয়েছেন।

এর আগে আমেরিকার ‘সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’ -এর তরফ থেকে গবেষণার রিপোর্টে জানানো হয়েছিল, টিকা নেওয়ার পর খুব কম সংখ্যক মানুষই কোভিডে গুরুতর ভাবে আক্রান্ত হয়েছেন, যাঁদের হাসপাতালে ভর্তি করতে হয়েছে। মৃত্যুর হারও অনেকটাই কম। সেই দাবির ভিত্তিতেই গবেষণা চালায় এইমস।

আরও পড়ুন: মূল্যবৃদ্ধি নিয়ে সমস্যা থাকলে খাবার খাওয়া বন্ধ করুন, নিদান বিজেপি বিধায়কের

রিপোর্ট প্রকাশ করে এইমস জানিয়েছে, টিকা নেওয়ার পর কোভিডে আক্রান্ত হয়েছেন এমন ৬৩ জন ব্যক্তিকে বেছে নেওয়া হয়। তাঁদের মধ্যে ৩৬ জন টিকার দুটি ডোজ পেয়েছেন এবং ২৭ জন প্রথম ডোজ পেয়েছেন। দেখা গিয়েছে, তাঁদের শরীরে পাঁচ থেকে সাত দিন পর্যন্ত টানা জ্বর থাকলেও অবস্থা স্থিতিশীলই ছিল। তাঁরা ফের আক্রান্ত হওয়ার পর শরীরে ফের অ্যান্টিবডি তৈরি হচ্ছে এবং তার সঙ্গে টিকা মিশে একটা যৌথ প্রতিরোধ গড়ে উঠছে শরীরে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla