‘ভারতের ভ্যাকসিনকে মান্যতা দেওয়া হোক, নয়তো…’, ইউরোপীয় ইউনিয়নকে হুমকি কেন্দ্রের

Covishield and Covaxin: টিকার দু'টি ডোজ় নেওয়া সত্ত্বেও বিদেশ-যাত্রার ক্ষেত্রে মারাত্মক সমস্যার সম্মুখীন হচ্ছেন একাধিক ভারতীয়।

'ভারতের ভ্যাকসিনকে মান্যতা দেওয়া হোক, নয়তো...', ইউরোপীয় ইউনিয়নকে হুমকি কেন্দ্রের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 30, 2021 | 9:32 PM

নয়া দিল্লি: কথায় বলে, শক্তের ভক্ত নরমের যম। নরম কথায় কাজ না হওয়ায় এ বার শক্ত পথেই হাঁটতে চলছে কেন্দ্রীয় সরকার। কোভ্যাক্সিন ও কোভিশিল্ড, ভারতের মাটিতে তৈরি হওয়া করোনার দু’টির একটি টিকাকেও মান্যতা দিতে রাজি নয় ইউরোপীয় ইউনিয়ন। ফলে টিকার দু’টি ডোজ় নেওয়া সত্ত্বেও বিদেশ-যাত্রার ক্ষেত্রে মারাত্মক সমস্যার সম্মুখীন হচ্ছেন একাধিক ভারতীয়। এই সমস্যার সমাধানে এ বার পালটা কড়া পদক্ষেপ করতে পারতে ভারত। এই মর্মে ইউরোপীয় ইউনিয়নকে বুধবার একটি কঠোর বার্তা দেওয়া হয়েছে।

কী রয়েছে সেই বার্তায়? পালটা চালে বিদেশ মন্ত্রক ইউরোপীয় ইউনিয়নকে জানিয়েছে, তারা যদি এই দুই ভ্যাকসিনকে মান্যতা না দেয়, সেক্ষেত্রে ইউরোপ থেকে ভারতে আসা প্রত্যেক ব্যক্তির জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করবে কেন্দ্রীয় সরকার। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনকে মান্যতা দেওয়ার দাবি তুলে দীর্ঘদিন ধৈর্য ধরে নিয়েছে কেন্দ্র। কিন্তু সেই ধৈর্যের বাঁধ এ বার ভেঙে গিয়েছে। তাই ইউরোপীয় ইউনিয়ন যদি মান্যতা না দেয়, সেক্ষেত্রে অনড় অবস্থান নেবে ভারতও। সংশ্লিষ্ট সংবাদ সংস্থাকে অন্তত এমনটাই জানিয়েছে বিদেশ মন্ত্রকের একটি সূত্র।

আরও পড়ুন:  ২ সেকেন্ডে করোনা পরীক্ষা, চোখ ধাঁধানো আবিষ্কার কলকাতার ৪ পড়ুয়ার

এই বার্তার মাধ্যমে কার্যত ভারত বুঝিয়ে দিতে চেয়েছে, ইউরোপের দেশগুলি যদি ভারতে নির্মিত ভ্যাকসিনকে মান্যতা না দেয়, তবে ভারতও ইউরোপেও ভ্যাকসনগুলিকে মান্যতা দেবে না। দিল্লির এই কঠোর পদক্ষেপের পর ইউরোপের দেশগুলি সম্মিলিতভাবে কী সিদ্ধান্ত নেয়, এখন সেদিকেই নজর থাকবে কূটনৈতিক মহলের। একই সঙ্গে ভারতীয়দের বিদেশ-যাত্রার ক্ষেত্রে যে ধরনের সমস্যা হচ্ছে তার কোনও সমাধান সূত্র বের হয় কি না, নজর রাখতে হবে সেদিকেও।

আরও পড়ুন: ‘সীমা ছাড়ালে ভাল হবে না’, আন্দোলনরত কৃষকদের ‘হুঁশিয়ারি’ হরিয়ানার মুখ্যমন্ত্রীর