‘সীমা ছাড়ালে ভাল হবে না’, আন্দোলনরত কৃষকদের ‘হুঁশিয়ারি’ হরিয়ানার মুখ্যমন্ত্রীর

এ দিন গাজ়িপুর সীমান্তে কৃষকদের সঙ্গে সংঘর্ষ বাধে বিজেপি কর্মীদের। এরপরই 'হুঁশিয়ারি' দেন খোদ মুখ্যমন্ত্রী।

'সীমা ছাড়ালে ভাল হবে না', আন্দোলনরত কৃষকদের 'হুঁশিয়ারি' হরিয়ানার মুখ্যমন্ত্রীর
ছবি - পিটিআই
Follow Us:
| Updated on: Jun 30, 2021 | 8:08 PM

নয়া দিল্লি: গত বছর থেকে সিঙ্ঘু, টিকরি ও গাজ়িপুর সীমান্তে কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করছেন কৃষকরা। কেন্দ্রের সঙ্গে কৃষক নেতাদের একাধিকবার বৈঠক হলেও কোনও ফয়সালা হয়নি। আন্দোলনও জারি থেকেছে। বুধবার হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর (Manohar Lal Khattar) আন্দোলনরত কৃষকদের কাছে বাধাপ্রাপ্ত হয়ে ‘হুঁশিয়ারি’ দিয়ে বলেন, “সীমা ছাড়ালে কারোর জন্যই ভাল হবে না।” এ দিন গাজ়িপুর সীমান্তে কৃষকদের সঙ্গে সংঘর্ষ বাধে বিজেপি কর্মীদের। এরপরই ‘হুঁশিয়ারি’ দেন খোদ মুখ্যমন্ত্রী।

খট্টর বলেন, “কৃষক কথাটা শুদ্ধ। সবাই সম্মান করেন। একটা ঘটনার জন্য ওই শব্দ কলঙ্কিত হয়েছে। মা বোনেদের সম্মান ছিনিয়ে নেওয়া হচ্ছে। খুন হচ্ছে। রাস্তা অবরোধ হচ্ছে। আমি এই ঘটনার নিন্দা করি।” মুখ্যমন্ত্রী জানান, তাঁরা ধৈর্য ধরেছেন। কিন্তু মুখ্যমন্ত্রীকে ভয় দেখিয়ে গ্রামে ঢুকতে না দেওয়া উচিত নয়। আন্দোলনরতদের উদ্দেশ্য করে তিনি বলেন, “তাঁরা আমাদের যতই উসকানি দিক, আমরা শান্ত থেকেছি। কারণ তাঁরা আমাদের নিজেদের হরিয়ানার মানুষ। কিন্তু সীমা ছাড়ালে তা কারোর জন্যই ভাল হবে না।”

পঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশের কৃষকরা প্রথম থেকেই কৃষি আন্দোলনের বিরুদ্ধে সরব। কৃষকরা দাবি করছেন, এই কৃষি আইনের ফলে বাজার দখল করবে কর্পোরেটরা। তাই এই ৩ কৃষি আইন বাতিল ও ন্যূনতম সহায়ক মূল্য বৃদ্ধির দাবিতে আন্দোলন করছেন তাঁরা। অন্যদিকে কেন্দ্রের দাবি, নয়া কৃষি আইনের ফলে ন্যূনতম সহায়ক মূল্য তো কমবেই না উল্টে ‘মিডলম্যান’-এর দাপট কমবে। ফলে লাভ হবে কৃষকদেরই।

আরও পড়ুন: রাহুলের দাবি উড়িয়ে প্রিয়ঙ্কার সঙ্গে ছবি পোস্ট ‘ক্ষুব্ধ’ সিধুর