COVID Vaccination: প্রতি সেকেন্ডে ৮০০ টিকা! চিনকে হারিয়ে কীভাবে টিকাকরণে বিশ্বরেকর্ড গড়ল ভারত?

India's Record Breaking Vaccination: রাত ১১টা ৫৮ মিনিট নাগাদই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী টুইট করে আড়াই কোটি টিকাকরণের কথা জানান।

COVID Vaccination: প্রতি সেকেন্ডে ৮০০ টিকা! চিনকে হারিয়ে কীভাবে টিকাকরণে বিশ্বরেকর্ড গড়ল ভারত?
প্রধানমন্ত্রীর মুখোশ পরে টিকা নিচ্ছেন এক ব্যক্তি। (ফাইল ছবি: PTI)

নয়া দিল্লি: ৭১-এ পা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi), তাঁর জন্মদিনকে বিশেষ করে তুলতেই কেন্দ্রীয় সরকারের তরফে রেকর্ড টিকাকরণের লক্ষ্য স্থির করা হয়েছিল। ঘড়ির কাটা ১২টা পার করার আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) সুখবর দিলেন, জানালেন দৈনিক টিকাকরণে আড়াই কোটির (2.5 Crore Vaccine) গণ্ডি পার করেছে ভারত।

রাত ১১টা ৫৮ মিনিট নাগাদই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী টুইট করে আড়াই কোটি টিকাকরণের কথা জানান। অবশ্য তার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটে লেখেন, “সকল ভারতীয়ের নিজের উপর গর্বিত হওয়া উচিত আজকের রেকর্ড টিকাকরণের জন্য।” যে সমস্ত স্বাস্থ্যকর্মীদের সাহায্যে এই রেকর্ড গড়া সম্ভব হল, তাদেরও ধন্যবাদ জানাতে ভোলেননি প্রধানমন্ত্রী।

একদিনে ২কোটি ৫০ লক্ষ টিকা দিয়ে বিশ্ব রেকর্ডও গড়েছে ভারত। এর আগে ২৪ জুন চিন একদিনে ২.৪৭ কোটি টিকা দিয়েছিল। সেই অর্থে দৈনিক টিকাকরণে চিনকে হারিয়ে বিশ্বরেকর্ড গড়ল ভারত। ভারত এই প্রথম একদিনে ২ কোটিরও বেশি ভ্যাকসিন দিল। চিন এ পর্যন্ত ১৬ বার ২ কোটির বেশি ডোজ দিয়েছে একদিনে।

দুপুর দেড়টার মধ্যে ১ কোটি টিকা এবং বিকেলের মধ্যে ২ কোটির গণ্ডি পার করার পরই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও টুইট করে শুভেচ্ছা জানানো হয়। দক্ষিণ পূর্ব এশিয়ার দফতরের তরফে টুইটে বলা হয়, “ভারতকে অনেক শুভেচ্ছা ফের একটি মাইলফলক তৈরির করার জন্য।”

দুপুর দেড়টার মধ্যে এককোটি টিকাকরণের গণ্ডি পার হতেই স্বাস্থ্যমন্ত্রী সহ অন্যান্য বিজেপি নেতা-মন্ত্রীরা টুইট করে আরও বিপুল সংখ্যক মানুষকে টিকাকরণের জন্য এগিয়ে আসার অনুরোধ করেছিলেন। প্রধানমন্ত্রীর জন্মদিনে উপহার হিসাবে এই টিকাকরণকে গণ্য করার অনুরোধ জানানো হয়।

সরকারি টিকাকরণের ট্রাকারে দেখা গিয়েছে, আড়াই কোটির লক্ষ্যমাত্রা পার করতে প্রতি সেকেন্ডে ৮০০ টিকা বা প্রতি মিনিটে দেশজুড়ে মোট ৪৮ হাজারের কাছাকাছি টিকা দেওয়া হয়েছে। জাতীয় স্বাস্থ্য সংস্থার প্রধান আরএস শর্মা এি দিনটিকে ঐতিহাসিক বলে উল্লেখ করেন এবং দেশজুড়ে সমস্ত স্বাস্থ্যকর্মীদের ধন্যবাদ জানান এই রেকর্ড তৈরিতে সাহায্যের জন্য।

এইমস-র প্রধান ডঃ রণদীপ গুলেরিয়াও জানান, এই গতিতে আগামী এক সপ্তাহ টিকাকরণ এগোলে ডিসেম্বরের মধ্যেই টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণ করে ফেলবে ভারত। একনও যারা টিকা নেননি বা টিকার এরটি ডোজ় নিয়েছেন, তারাও যেন মন থেকে সমস্ত দ্বিধা মুছে ফেলে টিকা নিতে এগিয়ে আসেন, তার অনুরোধ করেন।

সূত্রের খবর, নির্বাচনমুখী রাজ্যগুলিতে ১০০ শতাংশ টিকাকরণই বর্তমানে কেন্দ্রের লক্ষ্য। আগামী বছর পঞ্জাব, উত্তর প্রদেশ, গুজরাট সহ যে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে, তার আগেই সেই রাজ্যগুলির সমস্ত প্রাপ্তবয়স্করা যাতে করোনা টিকার কমপক্ষে একটি ডোজ় পেয়ে যান, তার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে কেন্দ্র।

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla