Prime Minister’s Official Residence: প্রধানমন্ত্রীর বাসভবন তৈরিতে খরচ হচ্ছে ১৪,৪৫০ টাকা? উত্তরে যা জানাল কেন্দ্র…

Central Vista Project: প্রধানমন্ত্রীর বাসভবন তৈরির প্রসঙ্গে আরও জানানো হয়েছে, নতুন বাসভবন তৈরির জন্য় এখনও টেন্ডার তৈরি করা হয়নি, সরকারের তরফেও কোনও অনুমোদন দেওয়া হয়নি।

Prime Minister's Official Residence: প্রধানমন্ত্রীর বাসভবন তৈরিতে খরচ হচ্ছে ১৪,৪৫০ টাকা? উত্তরে যা জানাল কেন্দ্র...
প্রধানমন্ত্রীর বাসভবন। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 2:23 PM

নয়া দিল্লি: রাজপথ ও তার আশেপাশের ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ ভবনগুলিকে সাজিয়ে তোলা হচ্ছে নতুন মোড়কে। সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের (Central Vista Project) অধীনে এই সংস্কার ও নির্মাণের কাজ চলছে। ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে কর্তব্য পথ ও নতুন সংসদ ভবন। এখনও বাকি প্রধানমন্ত্রীর বাসভবন (PM Official Residence) থেকে শুরু করে রাষ্ট্রপতি ভবন, কমন সেক্রেটারিয়েট, এগজেকিউটিভ এনক্লেভ, সেন্ট্রাল কনফারেন্স সেন্টার সহল একাধিক বিল্ডিং তৈরি করা হবে। এরমধ্যে বিরোধীদের একাংশের দাবি, শুধুমাত্র প্রধানমন্ত্রীর বাসভবন তৈরি করার জন্য খরচ হচ্ছে ১৩ হাজার ৪৫০ কোটি টাকা! এই দাবি কি সত্যি?

কেন্দ্রের তরফে বিরোধীদের এই দাবি সম্পূর্ণ উড়িয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র (environmental clearance)-র জন্য় যে আবেদন পাঠানো হয়েছিল, তাতে গোটা প্রকল্পের জন্য আনুমানিক খরচ ১৩ হাজার ৪৫০ কোটি টাকা উল্লেখ করা হয়েছিল। এই খরচের মধ্যে একাধিক প্রকল্প অন্তর্ভুক্ত। প্রধানমন্ত্রীর বাসভবন, উপরাষ্ট্রপতির বাসভবন, সেন্ট্রাল কনফারেন্স সেন্টার, এগজেকিউটিভ এনক্লেভ, কমন সেন্ট্রাল সেক্রেটারিয়েটও অন্তর্ভুক্ত। তবে এই প্রকল্পের বরাদ্দগুলি  এখনও অনুমোদিত হয়নি।

প্রধানমন্ত্রীর বাসভবন তৈরির প্রসঙ্গে আরও জানানো হয়েছে, নতুন বাসভবন তৈরির জন্য় এখনও টেন্ডার তৈরি করা হয়নি, সরকারের তরফেও কোনও অনুমোদন দেওয়া হয়নি। এখনও অবধি শুধুমাত্র পরিবেশ সংক্রান্ত ছাড়পত্রই দাখিল করা হয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এবং যাবতীয় নিয়ম-প্রক্রিয়া মেনে এনকামব্রেন্স সার্টিফিকেট বা দায়বদ্ধতার সার্টিফিকেট পাওয়া গিয়েছে।।