Cheating in Exam: টোকাটুকি রুখতে কড়া ব্যবস্থা, পরীক্ষা দিতেই এল না তিন লক্ষ পরীক্ষার্থী

Uttar Pradesh Board Exam: উত্তর প্রদেশে বোর্ডের পরীক্ষার প্রথম দিনেই অনুপস্থিত ছিলেন ৩ লক্ষ ৩৩ হাজার ৫৪১ জন পরীক্ষার্থী। দুটি শিফ্ট মিলিয়ে মোট এত জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে। এই বিপুল সংখ্যক পরীক্ষার্থীর অনুপস্থিতি নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে। টোকাটুকির সুযোগ বন্ধ হওয়াতেই এই অনুপস্থিতি কি না, তা নিয়েও উঠছে প্রশ্ন।

Cheating in Exam: টোকাটুকি রুখতে কড়া ব্যবস্থা, পরীক্ষা দিতেই এল না তিন লক্ষ পরীক্ষার্থী
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Feb 23, 2024 | 8:18 PM

লখনউ: উত্তর প্রদেশ বোর্ডের পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা হলে পরীক্ষার্থীরা যাতে নকল করতে না পারেন, তার জন্য অভূতপূর্ব ব্যবস্থা নিয়েছে সে রাজ্যের বোর্ড। টোকাটুকি রুখতে পরীক্ষা হলে সিসিটিভিও বসানো হয়েছে। পরীক্ষার হলে একাধিক ইনস্পেক্টরের পাশাপাশি অনলাইনেও চলছে নজরদারি। এর জেরে যাঁরা টোকাটুকির ভরসা পরীক্ষা কেন্দ্রে আসেন তাঁরা পড়েছেন বেজায় সমস্যায়। তাই নকল রোখার এই ব্যবস্থা দেখে তিন লক্ষ পরীক্ষার্থী পরীক্ষা দিতেই আসেননি বলে জানা গিয়েছে। যা দেখে চক্ষু চড়কগাছ প্রশাসনেরও।

জানা গিয়েছে, উত্তর প্রদেশে বোর্ডের পরীক্ষার প্রথম দিনেই অনুপস্থিত ছিলেন ৩ লক্ষ ৩৩ হাজার ৫৪১ জন পরীক্ষার্থী। দুটি শিফ্ট মিলিয়ে মোট এত জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে। এই বিপুল সংখ্যক পরীক্ষার্থীর অনুপস্থিতি নিয়ে ইতিমধ্যেই চর্চা শুরু হয়েছে বিভিন্ন মহলে। টোকাটুকির সুযোগ বন্ধ হওয়াতেই এই অনুপস্থিতি কি না, তা নিয়েও উঠছে প্রশ্ন।

জানা গিয়েছে, টোকাটুকি এবং অন্যান্য সকল ধরনের নকল করা রুখতে একাধিক পদক্ষেপ করেছে উত্তর প্রদেশের স্কুল বোর্ড। অ্যাডমিট কার্ডে রয়েছে বারকোড, পরীক্ষা হলে সিসিটিভি ক্যামেরা, অনলাইনে চলছে নজরদারি। পাশাপাশি পরীক্ষার হলেও রয়েছে উপস্থিত শিক্ষকদের নজরদারি। এর মধ্যেই পাঁচ জন নকল করতে গিয়ে ধরা পড়েছেন বলে জানা গিয়েছে। তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থাও নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। পরীক্ষা ব্যবস্থায় কড়াকড়ি শুরু হতেই গরহাজির বিপুল সংখ্যক পরীক্ষার্থী।