India Breaks Pakistan’s Record : ১৮ বছরের পুরনো পাকিস্তানের রেকর্ড ভেঙে দিল বিহার

India Breaks Pakistan's Record : ১৮ বছর আগের পাকিস্তানের রেকর্ড ভাঙল ভারত। এদিন বিহারের জগদীশপুরের একটি অনুষ্ঠানে ৭৫ হাজার ভারতীয় পতাকা একসঙ্গে উড়ানো হল।

India Breaks Pakistan's Record : ১৮ বছরের পুরনো পাকিস্তানের রেকর্ড ভেঙে দিল বিহার
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 6:25 PM

পটনা : পাকিস্তানকে জোর টক্কর দিল ভারত। ১৮ বছরের পুরোনো পাকিস্তানের রেকর্ড ভাঙল ভারত। শনিবার বিহারের ভোজপুর জেলা সাক্ষী থাকল এই রেকর্ড ভাঙা ঘটনা। এদিন জগদীশপুর শহরের একটি অনুষ্ঠান থেকে ৭৫ হাজারেরও বেশি ভারতীয় একযোগে জাতীয় পতাকা তুলে ধরেন। প্রায় পাঁচ মিনিট ধরে তাঁরা হাওয়াতে ওড়ান। এদিনের ঘটনায় পাকিস্তানের রেকর্ড ভেঙেছে ভারত। ১৮ বছর আগে পাকিস্তানে ৫৬ হাজার জন পাকিস্তানি তাঁদের জাতীয় পতাকা মেলে ধরেন। লাহোরে একটি অনুষ্ঠান থেকেই পাকিস্তান সেই রেকর্ড করেছিল। এবার বিহারের একটি অনুষ্ঠানে থেকে প্রতিবেশী দেশের সেই রেকর্ড ভাঙল ভারত।

উনিশ শতকে জগদীশপুরের রাজা ছিলেন বীর কুনওয়ার সিং। ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহের এক অন্যতম নায়ক হিসেবে তাঁকে বিবেচনা করা হয়। তাঁর ১৬৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিহারের জগদীশপুরে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেই অনুষ্ঠান থেকেই রেকর্ড গড়ল ভারত। স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে বছর ভর ‘আজ়াদি কা অমৃত মহোৎসব’ পালন করার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই ঘোষণার অংশ হিসেবেই আজকের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কেন্দ্রীয় মন্ত্রী আরকে সিং ও নিত্যনন্দ রাই, বিহারের ডেপুটি মুখ্যমন্ত্রী তারকিশোর প্রসাদ ও রাণু দেবী। উপস্থিত ছিলেন বিজেপির রাজ্য়সভার সাংসদ সুশীল মোদী।

রেকর্ড গড়ার এই অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের শারীরিক শনাক্তকরণের জন্য ব্যান্ড পরিয়ে দেওয়া হয়েছিল। একটি ক্যামেরা ট্র্যাপও স্থাপন করা হয়েছিল। গোটা ঘটনার তত্ত্বাবধানের জন্য উপস্থিত ছিলেন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস। অনুষ্ঠানের জায়গায় রাখা হয়েছিল বিশালাকার স্ক্রিন। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে,৭৭,৭০০ জন পতাকা নাড়িয়ে ওঠে। তখন উপস্থিত জনতা করতালি দিয়ে ওঠে।

আরও পড়ুন : Rajnath Singh on AFSPA : জম্মু ও কাশ্মীর থেকে উঠছে আফস্পা? রাজনাথের কণ্ঠে কোন আভাস

আরও পড়ুন : Karnataka Festival : একে অপরের দিকে ছুড়ছে জ্বলন্ত তালপাতা…এ কোন উৎসব কর্নাটকে?