একলাফে করোনায় মৃত্যুর পরিসংখ্যানে প্রায় ৪,০০০ বৃদ্ধি, উদ্বেগে হাইকোর্ট

তড়িঘড়ি রাতারাতি মৃতের মোট সংখ্যা বাড়ালেও সংক্রমণের জেরে এই মৃত্যুগুলি ঠিক কোন সময়ে হয়েছে, সে বিষয়ে কিছু জানায়নি বিহারের স্বাস্থ্যমন্ত্রক।

একলাফে করোনায় মৃত্যুর পরিসংখ্যানে প্রায় ৪,০০০ বৃদ্ধি, উদ্বেগে হাইকোর্ট
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 12, 2021 | 1:40 PM

পটনা: সাড়ে ৫ হাজার নয়, করোনার দ্বিতীয় ঢেউয়ে বিহারে (Bihar) মৃত্যু হয়েছে প্রায় সাড়ে ৯ হাজার জনের। বিহারের স্বাস্থ্য মন্ত্রকের হিসাব অনুযায়ী, মঙ্গলবার অবধিও রাজ্যে মোট মৃতের সংখ্যা দেখানো হচ্ছিল সাড়ে ৫ হাজারের নীচে। হাইকোর্টের চাপে পড়ে তথ্য যাচাই করে বিহারের স্বাস্থ্যমন্ত্রক জানায়, তালিকায় আরও ৩ হাজার ৯৫১ জনের মৃত্যুর নথি যোগ করা হচ্ছে। সেই হলফনামার পর্যবেক্ষণে হাইকোর্ট জানিয়েছে, বিষয়টি অত্যন্ত উদ্বেগের।

বিচারপতি সঞ্জয় করোল ও বিচারপতি এস কুমারের ডিভিসন বেঞ্চ প্রশ্ন করেছে, যদি হাইকোর্ট নির্দেশ না দিত তাহলে কি বিহারের সরকার কোনও দিন সত্যি প্রকাশ্যে আনত? হাইকোর্টে এই মামলার শুনানির জন্য বিহার সরকারের পক্ষের আইনজীবী ললিত কিশোর কিছুটা সময় চান ডিভিসন বেঞ্চের কাছে। কিন্তু বিহার সরকারকে কোনও বাড়তি সময় দিতে নারাজ হাইকোর্ট। অত্যন্ত দ্রুত এই মামলায় শুনানি চায় বিচারপতি সঞ্জয় করোল ও বিচারপতি এস কুমারের ডিভিসন বেঞ্চ। হাইকোর্টে এই মামলার শুনানি হবে শনিবারই।

তড়িঘড়ি রাতারাতি মৃতের মোট সংখ্যা বাড়ালেও সংক্রমণের জেরে এই মৃত্যুগুলি ঠিক কোন সময়ে হয়েছে, সে বিষয়ে কিছু জানায়নি বিহারের স্বাস্থ্যমন্ত্রক। স্রেফ ৩৮ টি জেলায় কোথায় কত মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে, তা জানিয়েছে রাজ্য প্রশাসন। নতুন হিসাব অনুযায়ী, পটনায় মোট ২৩০৩ জনের মৃত্যু হয়েছে সংক্রমণের কারণে, এর মধ্যে নতুন করে তালিকায় যোগ হয়েছে ১ হাজার ৭০ জনের নাম। মুজাফ্ফরপুরে করোনায় মৃতের সংখ্যা ৬০৯। এছাড়াও বেগুসরাইতে ৩১৬ জন, নালন্দায় ২২২ জনের মৃত্যু হয়েছে। রাজ্যে মোট আক্রান্ত ৭ লক্ষের মধ্যে ৫ লক্ষ স্রেফ বিগত কয়েক মাসে আক্রান্ত হয়েছেন, এমনটাই বলছে পরিসংখ্যান।

আরও পড়ুন: হাজার কোটির জালিয়াতি, সাংসদের বাড়িতে রেড ইডির