Karnataka Hijab Controversy : ‘হিজাব ছাড়া আমরা কলেজে যাব না,’ হাইকোর্টের রায়ে ক্ষুন্ন আবেদনকারী

Karnataka Hijab Controversy : হিজাব মামলায় মঙ্গলবার সকালে গুরুত্বপূর্ণ রায় দিয়েছ কর্নাটক হাইকোর্ট। রায়ের পর আবেদনকারীদের অভিযোগ যে তাঁদের "মৌলিক অধিকার হনন করা হয়েছে "।

Karnataka Hijab Controversy : 'হিজাব ছাড়া আমরা কলেজে যাব না,' হাইকোর্টের রায়ে ক্ষুন্ন আবেদনকারী
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2022 | 7:05 PM

বেঙ্গালুরু : হিজাব মামলায় মঙ্গলবার সকালে গুরুত্বপূর্ণ রায় দিয়েছ কর্নাটক হাইকোর্ট। কর্নাটক হাইকোর্টের তরফে জানানো হয়েছে, ধর্মাচরণের জন্য হিজাব বাধ্যতামূলক নয়। শিক্ষা প্রতিষ্ঠানে ইউনিফর্মের বাধ্যবাধকতা সাংবিধানিকভাবে বৈধ। কর্নাটক হাইকোর্টের এই রায়ে আবেদনকারী ছাত্রীরা একটা বড় ধাক্কা খেল বলেই মনে করা হচ্ছে। ক্ষুণ্ণ হয়েছেন পাঁচজন আবেদনকারী। তাঁদের অভিযোগ যে “মৌলিক অধিকার হনন করা হয়েছে “এবং “দেশের দ্বারা প্রতারিত” হয়েছেন তাঁরা। কর্নাটকের এই রায়ে হতাশা প্রকাশ করেছেন রাজনৈতিক মহলের বহু ব্যক্তিত্বরাও। কাশ্মীরের জনপ্রিয় নেতা তথা কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুলাহ এবং মেহবুবা মুফতি আদালতের এই রায়ে হতাশা প্রকাশ করেছেন।

প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং পিপলস ডেমোক্রেটিক পার্টি (PDP) প্রেসিডেন্ট মেহবুবা মুফতি এদিন হিজাব ইস্যু নিয়ে কর্নাটকের হাইকোর্টের রায় নিয়ে টুইট করেছেন। তিনি বলেছেন, “কর্নাটক হাইকোর্টের হিজাব নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত গভীরভাবে হতাশাজনক। একদিকে আমরা নারীর ক্ষমতায়নের কথা বলি তবুও আমরা তাদের একটি সাধারণ পছন্দের অধিকারকে অস্বীকার করছি। এটা শুধু ধর্মের কথা নয়, বেছে নেওয়ার স্বাধীনতা।” টুইট করেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ। তিনি টুইটবার্তায় লিখেছেন, “কর্নাটক হাইকোর্টের রায়ে খুবই হতাশ। হিজাব সম্পর্কে আপনি যা ভাবুন না কেন, এটি পরিধানের কোনও বিষয় সম্পর্কে নয়, এটি একজন মহিলার অধিকার সম্পর্কে যে সে কীভাবে পোশাক পরতে চায় তা বেছে নেওয়ার বিষয়ে। আদালত যে এই মৌলিক অধিকারকে বহাল রাখেনি তা একটি প্রতারণা।”

আজকের কর্নাটকের হাইকোর্টের রায়ের পর এদিন বিকেলে একটি সাংবাদিক বৈঠকে আবেদনকারী ছাত্রীরা বলেছেন, “আমরা হিজাব চাই। হিজাব ছাড়া আমরা কলেজে যাব না।” কর্নাটকের রায়কে উদ্দেশ্য করে শিক্ষার্থীরা বলেছেন, “কুরানে বলা আছে যে একজন মেয়ের নিজেদের চুল এবং বুক ঢেকে রাখা উচিত।” তাঁরা প্রথম থেকেই হিজাব পরে কলেজে যাওয়ার দাবি তুলেছেন। এদিনেও হাইকোর্টের রায়ের পর নিজেদের একই অবস্থান বজায় রেখেছেন শিক্ষার্থীরা।

গত মাস থেকে চলতে থাকা বিতর্কে ইতি টেনে রায় দিয়েছে কর্নাটক হাইকোর্ট। এদিন আদালত জানিয়েছে ধর্মাচরণের জন্য হিজাব গুরুত্বপূর্ন নয়। বিচারপতিদের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, স্কুল ইউনিফর্ম একটি যুক্তিসঙ্গত বিধিনিষেধ, যা সাংবিধানিকভাবে বৈধ। আদালত জানিয়েছে, স্কুলের পোশাক নিয়ে রাজ্য সরকারের যে কোনও আদেশ জারি করার ক্ষমতা রয়েছে। এদিন মামলা সংক্রান্ত রিট পিটিশন খারিজ করে দিয়েছে আদালত।

আরও পড়ুন : Kapil Sibal Slams Gandhis: আরএসএসের ভাষায় কথা বলছেন কপিল সিব্বল! দলের ভরাডুবির পর নয়া বিতর্ক