PM CARES for Children Scheme : মাসে মিলবে ৪০০০ টাকা, সর্বহারা শিশুদের জন্য নয়া প্রকল্প কেন্দ্রের, কে কীভাবে জানাবেন আবেদন?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: May 31, 2022 | 1:28 PM

PM CARES for Children Scheme : মোদী সরকারের অষ্টম বর্ষুপূর্তি উপলক্ষে একাধিক কর্মসূচি গ্রহণ করেছে কেন্দ্রের বিজেপি সরকার। তার অংশ হিসেবেই পিএম কেয়ার্স ফর চিলড্রেন স্কিমের ঘোষণা কেন্দ্রের।

PM CARES for Children Scheme : মাসে মিলবে ৪০০০ টাকা, সর্বহারা শিশুদের জন্য নয়া প্রকল্প কেন্দ্রের, কে কীভাবে জানাবেন আবেদন?
গ্রাফিক্স সৌজন্যে : টিভি৯ বাংলা

নয়া দিল্লি : ৩০ মে কেন্দ্রে মোদী সরকারের আট বছরপূর্তি হয়েছে। এই উপলক্ষে বিজেপি সরকারের তরফে দেশ জুড়ে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য একটি প্রকল্প হল অনাথ শিশুদের জন্য স্কলারশিপ চালু করা। করোনা অতিমারিতে এরকম বহু শিশু রয়েছে যারা নিজেদের বাবা-মা উভয়কেই হারিয়েছে। সেইসব অনাথ শিশুদের জন্য ‘পিএম কেয়ার্স ফর চিলড্রেন স্কিম’ (PM CARES for Children Scheme) চালু করা হয়েছে। এই বিষয়ে ঘোষণা গত বুধবারই টুইটে করা হয়েছিল। সোমবার ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এই স্কিমের সুবিধাগুলি তুলে ধরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী মোদী এদিন যেসব শিশুরা স্কুলে যায় তাদের স্কলারশিপ দেন। পাশাপাশি পিএম কেয়ার্স ফর চিলড্রেন স্কিমের একটি পাসবুক ও আয়ুষ্মান ভারতের একটি স্বাস্থ্য কার্ড দেন। ২৯ মে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, কোভিড-১৯ অতিমারিতে যেসব শিশু তার বাবা-মাকে হারিয়েছে তাদের সাহায্য করবে কেন্দ্র। এই স্কিমের উদ্দেশ্যই হল, পিতৃ-মাতৃহীন শিশুদের সর্বাধিক সুরক্ষা প্রদান। সঠিকভাবে তাদের দেখভাল করা ও গড়ে তোলা, তাদের শিক্ষাদান থেকে স্বাস্থ্যের দায়িত্ব কেন্দ্রীয় সরকারের । এইসব শিশুরা ২৩ বছর পর্যন্ত কেন্দ্রের থেকে আর্থিক সহায়তা পাবে বলেও জানানো হয়েছে। এই স্কিমের আওতায় ১৮ বছর থেকে শুরু করে ২৩ বছর অবধি ১০ লক্ষ টাকা স্কলারশিপ মিলবে।

এই স্কিমের সুবিধা :

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, এই স্কিমের আওতায় কেউ যদি প্রফেশনার প্রশিক্ষণ বা উচ্চ শিক্ষার জন্য এডুকেশন লোন নিতে চায় তাহলে তাকে ‘পিএম কেয়ার্সের’ থেকে দেওয়া হবে। তাদের প্রতিদিনের খরচ বাবদ মাসে ৪ হাজার টাকা করে দেওয়া হবে।

এই স্কিমের আওতায় দেওয়া স্বাস্থ্য কার্ডে ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য় পরিষেবা পাবে তারা।

এই খবরটিও পড়ুন

শিশুদের নাম নথিভুক্ত করার জন্য সরকারের তরফে একটি অনলাইন পোর্টাল চালু করা হয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla