PM Modi COVID Review Meeting: জেলাস্তরে স্বাস্থ্য পরিকাঠামোয় জোর, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক ডাকতে বললেন নমো

COVID 19 Review Meeting: উচ্চ পর্যায়ের ওই বৈঠকে দেশের বর্তমান করোনা পরিস্থিতি, স্বাস্থ্য পরিকাঠামো, দেশে টিকাকরণের গতি এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ নিয়ে আলোচনা হয়েছে।

PM Modi COVID Review Meeting: জেলাস্তরে স্বাস্থ্য পরিকাঠামোয় জোর, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক ডাকতে বললেন নমো
বৃহস্পতিবার বিজেপি সাংসদদের সময় দিতে পারছেন না নমো
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2022 | 8:30 PM

নয়া দিল্লি: দেশের করোনা গ্রাফ ক্রমেই ঊর্ধ্বমুখী। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যাও। মুম্বই, দিল্লি, কলকাতার মতো বড় শহরগুলিতে কোভিড আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। এই পরিস্থিতিতে রবিবাসরীয় বিকেলে করোনা পর্যালোচনা বৈঠকে (COVID Review Meeting) করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। উচ্চ পর্যায়ের ওই বৈঠকে দেশের বর্তমান করোনা পরিস্থিতি, স্বাস্থ্য পরিকাঠামো, দেশে টিকাকরণের গতি এবং ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ নিয়ে আলোচনা হয়েছে।

মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক ডাকতে বলেন প্রধানমন্ত্রী

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির ঊর্ধ্বমুখী গ্রাফের একটি বিশদ বিবরণ তুলে ধরেন বৈঠকে। সেই সঙ্গে দেশে করোনা পরিস্থিতির কারণে বিভিন্ন রাজ্য এবং জেলাগুলিকে সংক্রমণের বৃদ্ধি নিয়েও বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। উল্লেখ্য, ইমার্জেন্সি কোভিড রেসপন্স প্যাকেজ (ECRP-II) এর অধীনে স্বাস্থ্য পরিকাঠামো, নমুনা পরীক্ষা, অক্সিজেন ও আইসিইউ বেডের সংখ্যা এবং কোভিডের প্রয়োজনীয় ওষুধের স্টক বাড়ানোর জন্য প্রয়োজনীয় সহযোগিতার কথাও তুলে ধরা হয়েছে। প্রধানমন্ত্রী রবিবারের বৈঠকে জেলাস্তরে পর্যাপ্ত স্বাস্থ্য পরিকাঠামো নিশ্চিত করার ওপরেও জোর দিয়েছেন। তিনি কেন্দ্রীয় আধিকারিকদের রাজ্যগুলির সঙ্গে এই বিষয়ে সমন্বয় বজায় রাখতে বলেছেন। প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, করোনা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক ডাকার কথাও বলেন তিনি।

অক্সিজেন প্ল্যান্টগুলি কতটা তৈরি

বর্তমানে দেশের যা পরিস্থিতি তাতে রবিবারের এই করোনা পর্যালোচনা বৈঠক যথেষ্টই তাৎপর্যপূর্ণ। সূত্রের খবর, আগামী ১৫ দিনে দেশের স্বাস্থ্য পরিকাঠামোর কতটা প্রস্তুতি রয়েছে, তা জানতে চান প্রধানমন্ত্রী। করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় পিএম কেয়ারস তহবিল থেকে একটি বড় অঙ্কের টাকা খরচ করা হয়েছিল জেলাস্তরে অক্সিজেন প্ল্যান্ট গঠনের কাজে। বর্তমানে করোনার যে তৃতীয় ঢেউয়ের পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে অক্সিজেনের খুব একটা প্রয়োজন হচ্ছে না। কিন্তু তবুও প্রস্তুতিতে কোনওরকম খামতি রাখতে চাইছেন না নরেন্দ্র মোদী। অক্সিজেন প্ল্যান্টগুলি কীরকম অবস্থায় রয়েছে, তারও বিভিন্ন দিক নিয়ে আজকের বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর।

জোর টেস্টিং, জিনোম সিকোয়ন্সিংয়ে

ওমিক্রনের সংক্রমণের মোকাবিলা করতে টেস্টিং এবং জিনোম সিকোয়েন্সিংয়ের উপর আরও জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী। তাঁর মতে, করোনার ধাক্কা সামাল দিতে টেস্টিং এবং জিনোম সিকোয়েন্সিং অবিরত চলতে থাকা দরকার বলে মনে করছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে টিকাকরণে আরও জোর দেওয়ার কথা বলেছেন প্রধানমন্ত্রী।

টেলি মেডিসিনে জোর দেওয়ার ডাক

করোনার তৃতীয় ঢেউয়ে যে হারে সংক্রমণ বাড়ছে, তাতে দুশ্চিন্তা বাড়ছে কোভিড আক্রান্ত নন এমন রোগীদের নিয়ে। সেই কথাও রবিবার উঠে আসে প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকে। যাঁদের কোভিড নেই অথচ চিকিৎসা দরকার, তাঁরা যেন যথাযথ চিকিৎসা পান, তা নিশ্চিত করতে বলেছেন প্রধানমন্ত্রী। এর পাশাপাশি টেলি মেডিসেন প্রক্রিয়ার ব্যবহারের উপরেও জোর দিতে বলা হয়েছে।

আরও পড়ুন : Indigo Flight: করোনাকালে কমছে ইন্ডিগোর উড়ান, আগাম টিকিট কাটা থাকলে আপনার জন্য রয়েছে বিশেষ সুযোগ