PM Modi’s Meeting on Heatwave: ভেঙেছে ১২২ বছরের রেকর্ড, দেশে এত গরম কেন? জানতে বৈঠকে বসছেন নমো

PM Modi's Meeting on Heatwave: চলতি সপ্তাহের শুরুতেই ইউরোপ সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকালই তিনদিনের সেই সফর সেরে দেশে ফিরেছেন।

PM Modi's Meeting on Heatwave: ভেঙেছে ১২২ বছরের রেকর্ড, দেশে এত গরম কেন? জানতে বৈঠকে বসছেন নমো
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 1:33 PM

নয়া দিল্লি: বিশ্ব উষ্ণায়ন (Global Warming)। বিগত এক দশকেরও বেশি সময় ধরে এই শব্দের সঙ্গে পরিচিত হলেও, তার প্রভাব কী, তা এবার হাড়ে হাড়ে টের পাচ্ছেন সাধারণ মানুষ। চলতি বছরের এপ্রিল মাসেই দেশের একাধিক রাজ্যে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি পার করেছিল। তাপ প্রবাহের জেরে রাস্তাঘাটে বেরনো দুষ্কর হয়ে গিয়েছিল। কিন্তু হঠাৎ করে অত্যাধিক গরম পড়া ও তাপপ্রবাহের কারণ কী? এই প্রশ্নের উত্তর খুঁজতেই আজ, বৃহস্পতিবার জরুরি বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কেন্দ্রীয় সূত্রে খবর, তাপপ্রবাহ মোকাবিলা ও আসন্ন বর্ষা ঋতু নিয়ে কেন্দ্রের প্রস্তুতি নিয়ে আলোচনা করতেই এই বৈঠকের আয়োজন করা হয়েছে।

চলতি সপ্তাহের শুরুতেই ইউরোপ সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকালই তিনদিনের সেই সফর সেরে দেশে ফিরেছেন। তবে বিশ্রাম নেওয়ার সময় নেই। সূত্রের খবর, আজই কমপক্ষে ৭ থেকে ৮টি বৈঠকের পরিকল্পনা রয়েছে তাঁর। এর মধ্যে অন্যতম হল তাপপ্রবাহ নিয়ে বৈঠক।

চলতি বছরই তাপপ্রবাহের জেরে ১২২ বছরের তাপমাত্রার রেকর্ড ভেঙেছে। একাধিক রাজ্যেই সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪৫ ডিগ্রিতে পৌঁছেছে। অস্বস্তিজনক এই পরিস্থিতি থেকে গত সপ্তাহেই মুক্তি মিলেছে। দেখা মিলেছে বৃষ্টির। বুধবার দিল্লিতে শিলাবৃষ্টির দেখা মিললেও, শুক্রবার থেকে ফের তাপমাত্রা বাড়তে থাকবে। রবিবার থেকে ফের তাপপ্রবাহও শুরু হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

গরম বাড়তেই পাল্লা দিয়ে বেড়েছে বিদ্যুতের চাহিদাও। পর্যাপ্ত কয়লার জোগান দিতে না পারায়, দেশের একাধিক রাজ্যে বিদ্যুৎ সঙ্কট দেখা দিয়েছে। কয়লার চাহিদা পূরণ করতে কেন্দ্রের তরফে অতিরিক্ত মালগাড়ি চালানো থেকে শুরু করে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

অন্যদিকে, হিমাচল প্রদেশেও সম্প্রতি দাবানল শুরু হয়েছে। ধর্মশালার আশেপাশে পাইন জঙ্গল পুড়ে খাক হয়ে গিয়েছে। সাধারণত বছরের এই সময়ে বৃষ্টি, শিলাবৃষ্টি, এমনকি তুষারপাতও হয়। তবে বিগত দুই মাস ধরে বৃষ্টির কোনও দেখা নেই। শুকনো আবহাওয়ার জেরে দাবানল আরও বৃদ্ধি পাচ্ছে। দ্রুত আগুন নেভানোর চেষ্টা করা হচ্ছে বলেই জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে।

সব মিলিয়ে বিগত দুই মাসে দেশে চরম তাপমাত্রার জেরে যে নানাবিধ সমস্যার সৃষ্টি হয়েছে, তার সমাধানসূত্র খুঁজতেই আজকের বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একইসঙ্গে আসন্ন বর্ষাকাল নিয়ে কেন্দ্র ও রাজ্যগুলির কী প্রস্তুতি, তা নিয়েও আলোচনা করা হবে এই বৈঠকে, এমনটাই জানা গিয়েছে।