PM Modi J&K Visit: বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর প্রথমবার জম্মু সফরে নমো, নিয়ে যাচ্ছেন এক ঝুলি ‘উপহার’

PM Modi J&K Visit: আজ জাতীয় পঞ্চায়েতি রাজ দিবস অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকেই তিনি দেশের গ্রাম সভার উদ্দেশে বক্তব্য রাখবেন। সাম্বা জেলার পালি পঞ্চায়েতও ঘুরে দেখবেন তিনি।

PM Modi J&K Visit: বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর প্রথমবার জম্মু সফরে নমো, নিয়ে যাচ্ছেন এক ঝুলি 'উপহার'
ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 2:36 PM

নয়া দিল্লি: জম্মু সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আজ, রবিবারই তিনি একাধিক প্রকল্পের উদ্বোধন করতে জম্মুতে (Jammu) পৌঁছবেন। প্রায় ২০ হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের ভিত্তি প্রস্থর স্থাপন করা হবে আজ। এরমধ্যে রয়েছে বানিহাল-কাজিগুন্দ সুড়ঙ্গ, যা দুই কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে যেকোনও আবহাওয়াতেই সংযোগ স্থাপন করতে সাহায্য করবে। উল্লেখ্য, ২০১৯ সালে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা (Special Status) প্রত্যাহারের পর এই প্রথম উপত্যকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদী।

কেন্দ্রীয় সূত্রে জানানো হয়েছে, আজ জাতীয় পঞ্চায়েতি রাজ দিবস অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকেই তিনি দেশের গ্রাম সভার উদ্দেশে বক্তব্য রাখবেন। সাম্বা জেলার পালি পঞ্চায়েতও ঘুরে দেখবেন তিনি। দেশজুড়ে সমস্ত জেলায় ৭৫টি জলাধার তৈরি ও সংস্কারের লক্ষ্যে প্রধানমন্ত্রী “অমৃত সরোবর” নামক একটি নতুন উদ্যোগের সূচনা করবেন। এদিন বিকেলেই তিনি মুম্বইয়ে চলে আসবেন। সেখানে দীনানাথ মঙ্গেশকর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগদান করার কথা তাঁর।

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীকে লতা দীনানাথ মঙ্গেশকর পুরস্কারে সম্মানিত করা হবে। উল্লেখ্য, প্রয়াত কিংবদন্তী সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকরের স্মৃতিতেই এই পুরস্কার চালু করা হচ্ছে। প্রতি বছর দেশগঠনে বিশেষ ভূমিকা পালন করবেন যাঁরা, তাঁদের এই পুরস্কার দেওয়া হবে। প্রথম পুরস্কারটিই দেওয়া হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

জম্মু-কাশ্মীর সফর নিয়ে প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, ২০১৯ সালের অগস্ট মাসে যে সাংবিধানিক সংস্কার করা হয়েছিল, তারপর উপত্যকার বাসিন্দাদের জীবনযাত্রা সহজ ও উন্নত করতেই বিশাল উন্নয়নমূলক পরিবর্তনের চিন্তাভাবনা করা হয়েছে কেন্দ্রের তরফে। ২০ হাজার কোটি টাকা খরচে যে প্রকল্পগুলির ভিত্তি প্রস্থর স্থাপন করা হবে, তা সাধারণ মানুষদের নিত্য় প্রয়োজনীয় চাহিদা পূরণ, যাতায়াতের সুবিধা ও পরিকাঠামোর উন্নয়নে সাহায্য করবে।

আজ প্রধানমন্ত্রী যে প্রকল্পগুলির ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন, তারমধ্যে রয়েছে বানিহাল-কাজিগুন্দ সুড়ঙ্গ, যা ৩১০০ কোটি টাকা খরচে তৈরি করা হবে। এই সুড়ঙ্গপথ তৈরি হয়ে গেলে বানিহাল থেকে কাজিগুন্দ অবধি ১৬ কিলোমিটার রাস্তা মাত্র দেড় ঘণ্টাতেই পার করা যাবে। এছাড়াও দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ের জন্য যে তিনটি রোড প্যাকেজের ঘোষণা করা হয়েছে, তারও ভিত্তি প্রস্থর স্থাপন করা হবে আজ। এই রাস্তাগুলি তৈরি করতে খরচ হবে ৭৫০০ কোটি টাকা।

আরও পড়ুন: PM Modi’s Meeting with CMs: করোনার ঊর্ধ্বমুখী গ্রাফে বাড়ছে উদ্বেগ, মুখ্যমন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী