Precaution Dose: সব প্রাপ্তবয়স্কের জন্য এবার করোনার Booster Dose, বড় ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Apr 08, 2022 | 4:38 PM

Precaution Dose: ১০ এপ্রিল থেকে ১৮ বছরের বেশি বসয়ী প্রত্যেককেই এই বিশেষ ডোজ় দেওয়া হবে।

Precaution Dose: সব প্রাপ্তবয়স্কের জন্য এবার করোনার Booster Dose, বড় ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের
সবার জন্য় বুস্টার

নয়া দিল্লি : শুধুমাত্র বয়স্কদের জন্য ও প্রথম সারির কোভিড যোদ্ধাদের জন্য বুস্টার ডোজ় বা প্রিকশন ডোজ় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। আর এবার করোনার বিরুদ্ধে আরও বেশি সাবধানতা অবলম্বন করতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। প্রাপ্তবয়স্করা প্রত্যেকেই এবার থেকে নিতে পারবেন বুস্টার ডোজ়। অর্থাৎ ১৮ বছরের বেশি বয়স হলেই এই বুস্টার দেওয়া হবে। আগামী রবিবার, ১০ এপ্রিল থেকে শুরু হচ্ছে টিকা দেওয়ার সেই প্রক্রিয়া। শুক্রবার কেন্দ্রের তরফে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

শুক্রবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে, রবিবার থেকে দেশের সব বেসরকারি টিকাকরণ কেন্দ্র থেকে দেওয়া হবে এই বুস্টার ডোজ়। এর আগের ৬০ বছরের বেশি বয়স্কদের ওই ডোজ় দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল। পাশাপাশি, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদেরও এই টিকা দেওয়া হয়। তবে এবার ১৮ বছর বয়স হলে যে কোনও প্রাপ্তবয়স্ক এই ডোজ় নিতে পারবেন। করোনার ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ় নেওয়ার ৯ মাস পর এই ডোজ় দেওয়া হবে। স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে এও জানানো হয়েছে, প্রথম ও দ্বিতীয় ডোজ় দেওয়ার যে প্রক্রিয়া চলছে, তা আগের মতই চলবে।

সম্প্রতি করোনার নয়া রূপ XE ভ্যারিয়েন্ট নিয়ে নতুন করে উদ্বেগ তৈরি হয়েছে। আর এই ভ্যারিয়েন্টের হাত ধরে ফের সংক্রমণের নতুন ঢেউ প্রবেশ করতে পারে এমন আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। এই উদ্বেগের মাঝে কেন্দ্রের এই সিদ্ধান্ত যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। ইতিমধ্যেই বিশ্বের একাধিক দেশে এই ভ্যারিয়েন্টের জেরে প্রকোপ বেড়েছে সংক্রমণের। সম্প্রতি মুম্বইতে এক মহিলার শরীরে XE ভ্যারিয়েন্ট ধরা পড়েছে বলে জল্পনা তৈরি হয়। মুম্বইয়ের পুরনিগমের তরফে এই খবর জানানো হয়েছিল। ভারতের প্রথম এক্সই আক্রান্ত বলে ওই মহিলাকে চিহ্নিত করা হয়েছিল। যদিও পরে সেই দাবি নস্যাৎ করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সুতরাং এখনও পর্যন্ত ভারতে কারও শরীরে নতুন এই ভ্যারিয়েন্টের হদিশ পাওয়া যায়নি বলে স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর।

ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল বিশেষজ্ঞ শুভ্রজ্যোতি ভৌমিক কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা প্রথম থেকেই বলছিলাম বুস্টার ডোজ় সবার জন্য দরকার। অবশেষে কেন্দ্রীয় সরকার সেই সিদ্ধান্ত নিয়েছেন। মনে রাখতে হবে কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গিয়েছে, তা শিশুদের ওপর অত্যন্ত কার্যকর।’ কেন্দ্রের কাছে তাঁর আবেদন, যাতে ২১ বছরের কম বয়সী শিশুদেরও যাতে এই ডোজ় দেওয়া হয়।

বিশেশজ্ঞরা দেখেছেন, করোনা টিকার একটি ডোজ় নেওয়র পর মাস কয়েক থাকে তার কার্যকারিতা। তারপর অ্যান্টিবডি কমতে শুরু করে। আবারও সংক্রমণের সম্ভাবনা বাড়ে। তাই বুস্টার দেওয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : Saltlake School Bus: সাড়ে ১১ টায় স্কুল থেকে বেরিয়েছে বাস, তারপর কোথায় গেল পড়ুয়ারা? উৎকণ্ঠায় স্কুলে অভিভাবকদের বিক্ষোভ

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla