Modi in Parliament: বিরোধী বিক্ষোভের মধ্যেই, রণকৌশল ঠিক করতে গুরুত্বপূর্ণ মন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী

Narendra Modi: জানা গিয়েছে, ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে, এই ক্যাবিনেট বৈঠক শেষ হয়েছে। সংসবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এই বৈঠকে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতিন গড়করি, আইনমন্ত্রী কিরেন রিজিজু এবং সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী উপস্থিত থাকবেন।

Modi in Parliament: বিরোধী বিক্ষোভের মধ্যেই, রণকৌশল ঠিক করতে গুরুত্বপূর্ণ মন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী
ইকোনমিক করিডর ছাড়াও দেরাদুনে ৭ টি নতুন প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর মধ্য বদ্রীনাথ ধামের যাত্রপথে ধস বিরোধী একটি প্রকল্পও রয়েছে বলেই জানা গিয়েছে। ৫৮ নম্বর জাতীয় সড়কে লাম্বাগড়, সাকানিধর, শ্রীনগর এবং দেবপ্রয়াগে ধস প্রতিরোধের জন্য এই নির্মাণ করা হয়েছে। ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 12:41 PM

নয়া দিল্লি: শুরুর পর থেকেই বিরোধীদের বিভিন্ন দাবি ঘিরে উত্তপ্ত সংসদ। তার মধ্যেই বুধবার গুরুত্বপূর্ণ কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সূত্রের খবর সংসদের শীতকালীন অধিবেশনের রণকৌশল ঠিক করতেই সরকারের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠকে সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। রাজ্যসভার বিরোধী ১২ জন সাংসদের সাসপেনশন ঘিরে রীতিমতো উত্তপ্ত সংসদের উভয়কক্ষ। সাংসদদরে সাসপেনশন ফিরিয়ে নেওয়ার দাবি জানিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে সব বিরোধী দলগুলি। কিন্তু রাজ্যসভার চেয়ারম্যান স্পষ্টটই জানিয়ে দিয়েছেন সাসপেনশন প্রত্যাহার করা হবে না।

জানা গিয়েছে, ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে, এই ক্যাবিনেট বৈঠক শেষ হয়েছে। সংসবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, এই বৈঠকে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতিন গড়করি, আইনমন্ত্রী কিরেন রিজিজু এবং সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী উপস্থিত থাকবেন।

সূত্রের খবর, এই বৈঠকে প্রধানমন্ত্রী জানিয়েছেন, সংসদ অধিবেশন সুষ্ঠভাবে সম্পন্ন হওয়া গণতন্ত্রের জন্য প্রয়োজনীয়। তাই সংসদ কীভাবে চালানো সম্ভব সেই রাস্তা খুঁজে বের করা প্রয়োজন। সেই অনুযায়ী কংগ্রেস ছাড়া অন্যান্য বিরোধী দলের সাংসদের বোঝানোর জন্য একজন করে কেন্দ্রীয় মন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে। জানা গিয়েছে কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দ্র যাদব ইতিমধ্যেই মিম নেতা আসাদউদ্দিন ওয়েইসির সঙ্গে কথা বলেছেন। প্রধানমন্ত্রী জানিয়েছেন, বৈঠকে জানিয়েছেন বিরোধীদের বুঝিয়ে সংসদ মুখী করাই সরকারে প্রধান দায়িত্ব।

মনে করা হচ্ছে, চলতি সংসদ অধিবেশনে সরকারের সব মিলিয়ে মোট ২৬ টি বিল পেশ করার কথা ছিল। এখন সংসদ অচল হয়ে থাকলে সেই বিল পেশ করার ক্ষেত্রে সমস্যা হবে। শাসক দল বিরোধীদের বোঝাতে চাইছেন, রাজ্যসভার ১২ সাংসদকে রাজ্যসভার চেয়ারম্যান সাসপেন্ড করেছেন। এতে সরকারের কোনও হাত নেই, কারণ রাজ্যসভার চেয়ারম্যানে সাংবিধানিক পদে। সেই পদে আসীন কোনও ব্যক্তি যা সিদ্ধান নেবেন সেটা নিয়ে সরকারের কিছু করার নেই।

মঙ্গলবারও, শীতকালীন অধিবেশনে শাসকদলে রণকৌশল ঠিক করতে মন্ত্রিসভার সিনিয়র সদস্যদের সঙ্গে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু রাজ্যসভা থেকে সাসপেন্ড হওয়া ১২ বিরোধী সাংসদের, সাসপেনশনের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে বিরোধীরা অনড় তখন প্রধানমন্ত্রীর এই বৈঠক যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। তাদের মতে, সংসদে যখন শাসক দলের বিরুদ্ধে বিরোধীরা যেভাবে সরব হয়েছে, সেই সময়ে শাসকদলের লোকসভার নেতা হিসেবে সামনে থেকে নেতৃত্ব দিতে চান মোদী।

আজ সংসদের অধিবেশন শুরু হওয়ার পরেই বিরোধীদের তুমল হইহট্টগোলের মধ্যে মুলতবি হয়ে যায় সংসদের উভয় কক্ষের অধিবেশন। ১২ টা অবধি সংসদের অধিবেশন মুলতবি করা হয়েছিল। আবার সংসদ চালু হলে পুনরায় রাজ্যসভার অধিবেশন মুলতবি করে দেওয়া হয়।

আরও পড়ুন COVID Compensation Issue in Lok Sabha: লোকসভায় করোনায় মৃতদের ক্ষতিপূরণের দাবি তুলবে কংগ্রেস, জবাব দিতে প্রস্তুত স্বাস্থ্যমন্ত্রীও

আরও পড়ুন  Congress-Goa Forward Party Alliance: ‘হাত’ ধরতেই আগ্রহী গোয়ার একাধিক নেতা, ঘাসফুলের চালেই দল ভাঙাচ্ছেন রাহুলও!